Asianet News BanglaAsianet News Bangla

বছরের শেষ সুপারমুন দেখা দেবে এই পূর্ণিমায়, কখন, কোথায় দেখা মিলবে রইল বিস্তারিত

মহাকাশ থেকে রাখি উৎসব উপলক্ষে একটি উজ্জ্বল স্বর্গীয় উপহার পাওয়ার মত বিষয়। ১১-১২ আগস্ট, বিশ্ব এই বছরের চতুর্থ এবং ২০২২ সালের শেষ সুপারমুন প্রত্যক্ষ করবে বিশ্ব। 'স্টার্জন মুন' হিসাবে নামকরণ করা হয়েছে এই চাঁদের, এটি বিশ্বজুড়ে দৃশ্যমান হবে।
 

Year last supermoon of 2022 know details about When, where and how to watch BDD
Author
Kolkata, First Published Aug 11, 2022, 2:52 PM IST

১১ আগস্ট রাখি উৎসবে মেতে ওঠা সকল ভাইবোনদের জন্য এটি একটি দ্বিগুণ আনন্দ। না, শুধুমাত্র রাখির কথা বলছি না, যেহেতু ভারত জুড়ে বোন এবং বোনেরা তাদের অনন্দ উৎসব রাখি উদযাপন করছে, মহাকাশ থেকে রাখি উৎসব উপলক্ষে একটি উজ্জ্বল স্বর্গীয় উপহার পাওয়ার মত বিষয়। ১১-১২ আগস্ট, বিশ্ব এই বছরের চতুর্থ এবং ২০২২ সালের শেষ সুপারমুন প্রত্যক্ষ করবে বিশ্ব। 'স্টার্জন মুন' হিসাবে নামকরণ করা হয়েছে এই চাঁদের, এটি বিশ্বজুড়ে দৃশ্যমান হবে।
তবে, মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশও প্রত্যক্ষ করবে যা পারসিড উল্কা ঝরনা নামে পরিচিত, যা চাঁদের ঘটনা থেকে উজ্জ্বলতা চুরি করতে পারে।

ভারতে, যেখানে পূর্ণিমা 'পূর্ণিমা' নামে পরিচিত একটি শুভ তিথি হিসাবে মনে করা হয়। ভারত এবং বিশ্বের অনেক হিন্দুদের জন্য, ১১ এবং ১২ আগস্ট রক্ষাবন্ধন হিসাবে পালিত হবে। এটি পবিত্র অমরনাথ যাত্রার সমাপ্তি তিথিও বটে। একাধিক প্রতিবেদনে বলা হয়েছে যে জাতীয় রাজধানী দিল্লির পাশাপাশি পার্শ্ববর্তী এলাকায় পরিষ্কার আকাশের পূর্বাভাস রয়েছে। আপনি যদি ২০২২ সালের শেষ সুপারমুন দেখতে আগ্রহী হন, তাহলে শুধু আপনার বারান্দায় যান এবং দেখুন!

সুপারমুন আসলে কি?
বিশেষজ্ঞদের মতে, একটি সুপারমুনকে একটি পূর্ণিমা হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে, যেটি তার দৃষ্টিভঙ্গিতে পৃথিবীর সবচেয়ে কাছে। সুপারমুন হল একটি পূর্ণিমা যা আমরা ৯০ শতাংশ দেখতে পাই। সহজ ভাষায়, প্রদক্ষিণ করার সময়, পৃথিবীর সবচেয়ে কাছে থাকা পূর্ণিমাকে সুপারমুন বলা হয়। বিশেষজ্ঞরা বলছেন যে ১১ আগস্টের এই সুপারমুনটি প্রকৃতিতে কিছুটা প্রান্তিক।

আরও পড়ুন- ঘুমিয়ে থাকা ভাগ্যও জেগে ওঠে এই রত্নের সাহায্যে, ধারণের সঙ্গে সঙ্গে মেলে আশ্চর্যজনক ফলাফল

আরও পড়ুন- এই রাশির জাতকদের অবশ্যই মুক্তো ধারণ করা উচিৎ, মা লক্ষ্মীর কৃপা বজায় থাকবে

আরও পড়ুন- বাড়ির এই দিকে অপরাজিতা গাছ থাকলে মেলে নানান উপকার, কেটে যায় শনির দোষ

স্টার্জন মুন নাম কেন?
এই সুপারমুনকে ‘স্টার্জন মুন’ বলা হয় কেন? উত্তরটি একটি আমেরিকান কিংবদন্তীতে রয়েছে। কথিত আছে যে স্থানীয় অ্যালগনকুইন উপজাতিরা এই সময়কালে সহজলভ্য বড় মাছের নামানুসারে একে ‘স্টার্জন মুন’ বলে ডাকত।

চন্দ্র প্রদর্শনের বাইরে বছরের এই সময়, বিশ্বের কিছু অংশ উল্কাবৃষ্টির সাক্ষী হবে। সুপারমুনের পাশাপাশি আকাশ-প্রেক্ষকরা শনি গ্রহ দেখতে পাবে। বলা হচ্ছে, এই সময়ে শনি পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে এবং এটি সুপারমুনের বেশ কাছাকাছি দেখা যাবে।

Follow Us:
Download App:
  • android
  • ios