জাঙ্ক ফুড খেতে ভালোবাসেন না এমন মানুষ কমই আছেন। রাস্তায় বা দোকানে যে ভাবে সাজানো থাকে তা দেখে লোভ সামলানো কঠিন বৈকি। সপ্তাহে একদিন তাই রেস্তোরাঁয় ভিড় করতেই হয়।  এছাড়া তাড়াহুড়োয় চটজলদি পেট ভরাতে অনেকেই জাঙ্ক ফুড খান। 

এই জাঙ্ক ফুড খেলে মেদ যে বাড়ে এ কথা সকলেরই জানা। কিন্তু জানেন কি নিয়মিত জাঙ্ক ফুড খেতে থাকলে পুরুষরা বড় সমস্যার সম্মুখীন হতে পারেন।

নতুন এক গবেষণা জানাচ্ছে, প্রসেসড ফুড বেশি খেলে পুরুষের স্পার্ম কাউন্ট কমতে থাকে। এই গবেষণা করেছেন হার্ভার্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা। 

জাঙ্ক ফুড বলতে বোঝায় পিজা বার্গার চাউমিন সসেজ সালামি আরো অনেক কিছুই। এগুলি যারা নিয়মিত খান তাঁদের স্পার্ম কাউন্ট প্রতি ইজাকুলেশনে ২৫.৬ মিলিয়ন পর্যন্ত নেমে যেতে পারে। অন্যদিকে যাঁরা নিয়মিত ফল, সবজি, মাছ, চিকেন ইত্যাদি বাড়ির খাবার খান তাঁদের স্পার্ম কাউন্ট ঠিক থাকে বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। 

এই গবেষণা থেকে আরো একটি জিনিস উঠে এসেছে। গবেষকরা বলছেন যাঁরা নিয়মিত নিরামিষ খান তাদের স্পার্ম কাউন্ট থাকে মাঝামাঝি পর্যায়। অর্থাৎ যাঁরা খাবারে মাছ মাংস খান তাঁদের থেকে নিরামিষাশীদের স্পার্ম কাউন্ট কিছুটা কমই থাকে বলে জানাচ্ছেন গবেষকরা।

 তাহলে আর কী! সুস্থ থাকতে যতই তাড়া থাকুক না কেন, বা লোভ হোক না কেন জাঙ্ক ফুড কে শীঘ্রই বিদায় জানান।