Asianet News BanglaAsianet News Bangla

করোনা আবহে নয়া উদ্য়োগ, প্রান্তিক মানুষের স্বাস্থ্য পরিষেবায় 'টোটো অ্যাম্বুল্যান্স'

  • প্রান্তিক মানুষের স্বাস্থ্য পরিষেবায় নয়া উদ্য়োগ
  • গ্রামাঞ্চলে মানুষের জন্য চালু হল টোটো অ্যাম্বুল্যান্স
  • বিপদের সময় দিনরাত পরিষেবা মিলবে
  • একটি নম্বরে ফোন করলে কিস্তিমাত  
Toto ambulance service start during Coronavirus at Midnapore ASB
Author
kolkata, First Published Oct 9, 2020, 10:53 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সঞ্জীব কুমার দুবে, পূর্ব মেদিনীপুর- করোনা পরিস্থিতির মধ্যে স্বাস্থ্য পরিষেবায় নয়া উদ্য়োগ। গ্রামাঞ্চলে অ্যাম্বুল্যান্স পরিষেবায় নতুন দিশা দেখাল পূর্ব মেদিনীপুরের একটি সংস্থা। প্রান্তিক মানুষের সাহায্যার্থে চালু হল 'টোটো অ্য়াম্বল্যান্স' পরিষেবা। দীর্ঘদিন ধরেই ওই এলাকায় চার চাকার অ্য়াম্বুল্যান্স পরিষেবা চালু ছিল। কিন্তু গ্রামের প্রত্যন্ত এলাকায় পরিষেবা পেতে সমস্য়ায় পড়তেন সাধারণ মানুষ। এবার থেকে টোটো অ্যাম্বুল্য়ান্স পরিষেবা প্রান্তিক মানুষের জন্য নতুন দিশা দেখাবে বলে মত প্রকাশ করলেন জেলার অভিজ্ঞমহল।

আরও পড়ুন-প্রধানমন্ত্রী আবাস যোজনায় 'কাটমানি-স্বজনপোষণ', বিডিও অফিসে বিক্ষোভ গ্রামবাসীদের

প্রাক্তন জেলা পরিষদের কর্মাধ্যক্ষ ও সমাজসেবী প্রয়াত বুদ্ধদেব ভৌমিকের স্মৃতি উদ্দেশ্যে 'বিপন্নবন্ধু' নামে এক সংস্থার পক্ষ থেকে এই পরিষেবা চালু করা হয়েছে। গ্রামের প্রান্তিক মানুষের সমস্যার কথা ভেবে এই টোটো অ্য়াম্বুল্যান্স পরিষেবাটি চালু করেছে 'বিপন্নবন্ধু' নামে ওই সংস্থাটি। সংস্থার পক্ষ থেকে দেড় লক্ষ টাকা ব্যয়ে চালু করে হয়েছে এই টোটো অ্যাম্বুল্যান্স পরিষেবা। ২ অক্টোবর গান্ধী জয়ন্তীতে এই টোটো অ্য়াম্বুল্যান্সটি সংস্থার হাতে তুলে দেওয়া হয়। এরপর থেকেই মহিষাদল তথা জেলার বিভিন্ন প্রান্তে স্বাস্থ্য পরিষেবা দিচ্ছে এই টোট অ্য়াম্বুল্য়ান্স।

আরও পড়ুন-বাবাকে বাঁচাতে দুই ভাইয়ের ঝুঁকি, গ্রামবাসীদের রুদ্ধশ্বাস লড়াইয়ের পরও মর্মান্তিক মৃত্যু

'বিপন্নবন্ধু' নামে ওই সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, চিকিৎসা, আপদকালীন পরিস্থিতি, ওষুধ সহ বিভিন্ন স্বাস্থ্য পরিষেবামূলবক কাজে এই অ্যাম্বুল্য়ান্সের ব্যবহার করা হবে। বিনামূল্যে এই পরিষেবা পেয়ে থাকবেন সাধারণ মানুষ। পাশাপাশি, সংস্থার সদস্যরা আরও জানান, গ্রামাঞ্চলে চার চাকার অ্যাম্বুল্যন্স ঘিঞ্জি এলাকা, ছোট রাস্তার কারনে যাতায়াতে সমস্যা দেখা দেয়। তারফলে বিপদের সময় সঠিক পরিষেবা থেকে বঞ্চিত থাকেন সাধারণ মানুষ। এই অবস্থায় মহিষাদলের এই টোটো অ্য়াম্বুল্য়ান্স পরিষেবা বিশেষ সাহায্য প্রদান করবে বলে মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরাও।

Follow Us:
Download App:
  • android
  • ios