জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিলে এবং জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল বলে ঘোষণার পর বেজায় ক্ষুব্ধ পাকিস্তান।  কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের কারণে পাকিস্তানের তরফ থেকে তা 'বেআইনি' বলে ঘোষণা করা হয়েছিল। আর তারপর থেকেই এক এক করে ভারতের সঙ্গে সমস্ত কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পথে এগোচ্ছে পাকিস্তান। 

এর আগে থর এক্সপ্রেস এবং সমঝোতা এক্সপ্রেস-এর পরিষেবা বন্ধ করে দেওয়ার ঘটনা প্রকাশ্যে এসেছিল, পরে অবশ্য নির্ধারিত সময়ের চেয়ে খানিকটা দেরিতেই  পাকিস্তানের উদ্দ্যেশ্যে রওনা দিয়েছিল সমঝোতা এক্সপ্রেস। তবে ট্রেনের পর এবার বাস। 

এবার বন্ধের পথে দিল্লি-লাহোর বাস পরিষেবা 'দোস্তি'। পাকিস্তানের এক মন্ত্রীর তরফে এমনটাই ঘোষণা করা হয়েছে। বুধবার পাকিস্তানের জাতীয় সুরক্ষা কমিটির বৈঠকে নেওয়া সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী মুরাদ সঈদ।

প্রসঙ্গত, দিল্লি-লাহোর 'দোস্তি' বাস পরিষেবা শুরু হয় ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে। কিন্তু ২০০১ সালের সংসদ হামলার পরে তা বন্ধ হয়ে যায়। পরে ফের ২০০৩-এর জুলাইয়ে পুনরায় চালু হয় ওই পরিষেবা।