দিনভর নাটকের পর ভারতের চাপের কাছে হার মানল পাকিস্তান। ইসলামাবাদের ভারতীয় হাই কমিশনের যে দুই কর্মচারীকে গ্রেফতার করা হয়েছিল, তাদের দিনের শেষে মুক্তি দিতে বাধ্য হল  পাকিস্তানি কর্তৃপক্ষ। সরকারী সূত্র জানিয়েছে ওই দুই ভারতীয় কর্মীরা ফের ভারতীয় হাই কমিশনে ফিরে এসেছেন।

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে অফিসিয়াল ডিউটির জন্য হাইকমিশনের একটি গাড়িতে করেই দূতাবাস ছেড়েছিলেন ওই দুই কর্মী। কিন্তু যে সময়ে তাঁদের গন্তব্য়ে পৌঁছনোর কথা ছিল, তাঁরা সেই সময় পেরিয়ে যাওয়ার বহু সময় পরও সেখানে পৌঁছাননি। এরপরই ভারতের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়। সন্দেহ জোরদার হচ্ছিল, সম্ভবত পাক গুপ্তচর সংস্থা আইএসআই তাঁদের কিডন্যাপ করেছে।

এরপরই পাক গণমাধ্যমের সূত্রে জানা যায়, এক গাড়ি দুর্ঘটনায় জড়িত থাকার অভিযোগে ওই দুই ভারতীয় কর্মীকে গ্রেফতার করেছে পাকিস্তানি কর্তৃপক্ষ। তড়িঘড়ি দিল্লিতে পাকিস্তানি দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত অফিসারকে তলব করেছিল বিদেশ দপ্তর। ওই দুই ভারতীয় দূতাবাসের কর্মকর্তার গ্রেফতারের বিষয়ে তীব্র প্রতিবাদ জানানো হয়।

স্পষ্ট জানানো হয়, পাকিস্তানি কর্তৃপক্ষ ভারতীয় কর্মকর্তাদের কোনও জিজ্ঞাসাবাদ বা হয়রানি করতে পারে না। তাদের নিরাপত্তার দায়দায়িত্ব সবই পাকিস্তানি কর্তৃপক্ষের। পাক কর্তৃপক্ষকে অবিলম্বে ওই দুই কর্মকর্তা এবং তাদের অফিসিয়াল গাড়ি হাই কমিশনে ফিরিয়ে দেওয়ার জন্যও বলা হয়েছিল।