Asianet News BanglaAsianet News Bangla

মা-বাবার গাফলতিতেই ঘটতে পারে দুর্ঘটনা, খেয়াল রাখুন বাচ্চার আচরণের ওপর

ঘুড়ি ওড়াতে গিয়ে মৃত্যু হল এক ৬ বছরের শিশুর (Kids)। গুজরাটের ঘটনা নজর কেড়েছে সকলের। ছাদ থেকে পড়ে মৃত্যু হয়েছে ৬ বছরের তনয় পাটেলের। মা-বাবা ও বাড়ির লোককে লুকিয়ে ছাদে গিয়ে ঘুড়ি ওড়াচ্ছিল ছিল। সেখান থেকেই পড়ে মৃত্যু (Death) হয়েছে ক্লাস ১ -এর পড়ুয়া তনয়ের। 

Accidents can happen due to the negligence of parents
Author
Kolkata, First Published Jan 2, 2022, 4:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সম্প্রতি, ঘুড়ি ওড়াতে গিয়ে মৃত্যু হল এক ৬ বছরের শিশুর (Kids)। গুজরাটের ঘটনা নজর কেড়েছে সকলের। ছাদ থেকে পড়ে মৃত্যু হয়েছে ৬ বছরের তনয় পাটেলের। মা-বাবা ও বাড়ির লোককে লুকিয়ে ছাদে গিয়ে ঘুড়ি ওড়াচ্ছিল ছিল। সেখান থেকেই পড়ে মৃত্যু (Death) হয়েছে ক্লাস ১ -এর পড়ুয়া তনয়ের। ছাদ থেকে পড়ে আহত হয় তনয়। স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসা চলাকালীন মৃত্যু ঘটে বাচ্চার। ৬ বছরের এই শিশুর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে তার পরিবার ও আত্মীয়দের সংসারে। সঙ্গে মা-বাবার গাফিলতিতেই এমন ঘটনা ঘটেছে বলে মনে করছেন অনেকে। তবে, এই প্রথম নয়। এমন ঘটনা এর আগেও ঘটেছে। মা-বাবার গাফিলতিতে বড় ক্ষতি হয়েছে বাচ্চার (Kids)। এমনকী, বাচ্চা খারাপ পথে চালিত হওয়ার জন্য অনেক সময় মা-বাবারাই দায়ী হয়ে থাকেন। বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে শুধু ভালো স্কুল ভর্তি করলেই হবে না। বাচ্চার সকল আচার-আচরণের ওপর নজর রাখতে হবে। সঠিক খেয়াল রাখতে না পারলে একাধিক ক্ষতি হতে পারে সন্তানের। তারই প্রমাণ মিলল গুজরাটের ঘটনায়। বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে মাথা রাখুন কয়টি জিনিস।

বাচ্চা কখন কোথায় যাচ্ছে, কখন ফিরছে সব খেয়াল রাখা দরকার। সে স্কুলে গেলে সেখানে পড়াশোনার (Education) বাইরে কী করে সব খেয়াল রাখুন। বাচ্চার স্কুলে খবর নিন। সে কতটা দুষ্টুমি করে জানুন। তবে, সব বিষয়ে তাকে বকা বকি করবেন না। বাচ্চার এই সকল আচরণ থেকে তার কী ক্ষতি হতে পারে, তা বুঝিয়ে বলুন।

সারাক্ষণ বাচ্চার ঘাড়ে নিঃশ্বাস ফেলবেন না। অনেক মায়েরা বাচ্চাকে বড্ড বেশি আঁকড়ে রাখে। এর জন্য বাচ্চা মা-বাবাকে লুকিয়ে কিছু করার কথা ভাবে। এই অভ্যেস বদলান। তার সব ব্যাপারে হস্তক্ষেপ করবেন না। সে কী করছে না করছে খেয়াল রাখুন। তবে তাকে একটা স্পেশ (Space) দিন।  

সবার আগে বাচ্চার ভালো বন্ধু (Friend) হন। বাচ্চার (Kids) মনের কথা জানার চেষ্টা করুন। সে কার সঙ্গে মিশছে, কোথায় যাচ্ছে এগুলো খেয়াল রাখুন। বাচ্চার মাথায় কী চলছে, তা বোঝার চেষ্টা করুন। তবেই তাকে ঠিক পথে চালনা করতে পারবেন।

আরও পড়ুন: সুযোগ পেলেই অন্য বাচ্চার সঙ্গে নিজের সন্তানের তুলনা করেন, আপনার এই আচরণে মানসিক রোগে আক্রান্ত হতে পারে সে

আরও পড়ুন: Personality Development: সন্তানের ব্যক্তিত্বের বিকাশ করবেন কী করে, রইল কিছু টিপস

সকলের সামনে বাচ্চাকে বকা বা অপমান (Insult) করা অনেক মা-বাবারই স্বভাব থাকে। এই স্বভাব আজই বদল করুন। তাকে ঠিক-ভুলের শিক্ষা দিন। তার কোনও ব্যর্থতা থাকলে, তা কী করে সে পরিবর্তন করবে শেখান। তবে, অযথা বকা বকি বা অপমান করবেন না। এমন ঘটনার জেরে বাচ্চার আত্মহত্যার ঘটনা নতুন নয়।  

Follow Us:
Download App:
  • android
  • ios