Asianet News BanglaAsianet News Bangla

Personality Development: সন্তানের ব্যক্তিত্বের বিকাশ করবেন কী করে, রইল কিছু টিপস

বাচ্চার সঠিক মানসিক ও ব্যক্তির বিকাশ (Personality Development) ঘটা খুবই প্রয়োজন। তবেই সে লড়তে পারবে এই প্রতিযোগিতার বাজারে। তাই বাচ্চার সঠিক বিকাশের জন্য ছোট থেকে কয়টি পদক্ষেপ নেওয়া দরকার। জেনে নিন কী করবেন। 

How to develop kids Personality Development
Author
Kolkata, First Published Dec 28, 2021, 3:50 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুধু পড়াশোনা (Education) করলেই হল না। সঙ্গে বাচ্চার মানসিক ও ব্যক্তির বিকাশ (Personality Development) ঘটানো খুবই প্রয়োজন। তবেই সে লড়তে পারবে এই প্রতিযোগিতার যুগে। বাচ্চার ব্যক্তিত্বের বিকাশ ঘটাতে গুরু দায়িত্ব নিতে হবে মা-বাবাকেই। তার সঠিক বিকাশের জন্য ছোট থেকে কয়টি পদক্ষেপ নেওয়া দরকার। জেনে নিন কী করবেন। 

মা বাবাকে ভালো শ্রোতা (Listener) হতে হবে। বাচ্চার সঠিক ব্যক্তিত্বের বিকাশ ঘটাতে চাইলে তাকে বোঝার চেষ্টা করুন। তার মানসিকতা বুঝুন। তার মনের মধ্যে কী চলছে তা জানুন। আপনার কোনও সিদ্ধান্ত বাচ্চার ওপর চাপিয়ে দেবেন না। বাচ্চা কি চায় জানতে চান। তার ইচ্ছে মতো বড় হতে দিন। তবেই বাচ্চার সঠিক ব্যক্তিত্বের বিকাশ ঘটবে।  

বাচ্চাকে ভুলও তার বন্ধুর সঙ্গে তুলনা করবেন না। এতে তার আত্মবিশ্বাস (Confidence) ভেঙে যায়। সঠিকভাবে বাচ্চার ব্যক্তিত্বের বিকাশ করতে চাইলে বাচ্চার আত্মবিশ্বাস বাড়ান। সবক্ষেত্রে বাচ্চাকে এগিয়ে দিন। কীভাবে এগিয়ে যাবে, তা শেখান। তুলনা করলে বাচ্চার জেদ বাড়ে, আত্মবিশ্বাস কমে যায়। সে যে কোনও ক্ষেত্রে ব্যর্থ হতেই পারে। তবে, বাচ্চার ব্যর্থতা সকলের সামনে তুলে ধরলে বাচ্চারই ক্ষতি। তাই বাচ্চার সঠিক ব্যক্তিত্বের বিকাশ করতে এই জিনিস সব সময় মনে রাখবেন।  

ফোন ঘাঁটার সময় বেঁধে দিন। সে সারক্ষণ ফোন নিয়ে থাকলে, তার ক্ষতিই হবে। সারাদিন ফোন নিয়ে বসে থাকলে সোশ্যাল অ্যাংজাইটি (Social Anxiety) দেখা দেবে। ফোনে ভুল জিনিস দেখলে, খাবার পথে চালিত হবে। সারাদিন বন্ধুদের সঙ্গে চ্যাট করলে অন্য সমস্যা দেখা দেবে। তাই ফোন ঘাঁটার সময় নির্দিষ্ট করুন। সঙ্গে খেলার সময় বের করুন। আরও কটা বন্ধুর সঙ্গে মিশতে শেখান। যত লোকের সঙ্গে মিশবে তার মানসিক বিকাশ ঘটবে। এতে বাচ্চারই উন্নতি। সব সময় বকাবকি করবেন না। বাচ্চার সঙ্গে বুদ্ধি করে মিশতে হবে। তার বন্ধু হয়ে উঠতে হবে। 

আরও পড়ুন: আপনার ওপরই বাচ্চার ভবিষ্যত নির্ভর করছে, এই কয়টি বিষয় খেয়াল রাখুন

আরও পড়ুন: বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে সবার আগে তার সঙ্গে আপনার বন্ডিং ভালো করুন, জেনে নিন কী করবেন

উৎসাহ দিন বাচ্চাকে। যে ছোট-খাটো যা করতে চায়, সবেতে উৎসাহ দিন। তবেই বাচ্চার আত্মবিশ্বাস (Confidence) বাড়বে। সে সব কাজে উৎসাহ পাবে। ‘আমার বাচ্চা পারবে না’ এই ধারণা থেকে বের হন। সব ধরনের জিনিস তাকে শিখতে হবে। তবেই তার আত্মবিশ্বাস বাড়বে। আর এই আত্মবিশ্বাস সঠিক ব্যক্তিত্বের বিকাশ (Personality Development) ঘটাবে।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios