Asianet News BanglaAsianet News Bangla

Parenting Tips: বাচ্চাকে আবেগ নিয়ন্ত্রণ করতে শেখান, জেনে নিন কী করবেন

অনেক বাচ্চা আছে, যারা নিজেদের আবেগ নিয়ন্ত্রণ করতে পারে না। বাচ্চাকে আবেগ (Emotion) নিয়ন্ত্রণ করতে শেখান তাকে। জেনে নিন কী কী করবেন।

See how help kids to control emotion
Author
Kolkata, First Published Dec 8, 2021, 3:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেউ বকা দিলে কেঁদে ফেলছে, স্কুলে শিক্ষক কিছু বললে ভয় পেয়ে যাচ্ছে, কেউ জোড়ে কথা বললেন আত্মবিশ্বাস হারিয়ে ফেলছে। নিজের আবেগ নিয়ন্ত্রণে বার বার ব্যর্থ হচ্ছে বাচ্চা। এমন ঘটনা প্রায়ই ঘটে থাকছে। অনেক বাচ্চা আছে, যারা নিজেদের আবেগ নিয়ন্ত্রণ করতে পারে না। আপনি কিছু বললেই গোসা (Anger) হয়ে যায়। একটু বকা দিলে ভয় পায়। অভিমান (Sentiment) করে বসবে। কিন্তু, বাচ্চার এমন স্বভাব মোটেই ভালো নয়। বাচ্চাকে আবেগ (Emotion) নিয়ন্ত্রণ করতে শেখান তাকে। জেনে নিন কী কী করবেন।

বাচ্চাকে দ্রুত প্রতিক্রিয়া না দিতে শেখান। কোনও কিছু নিয়ে তাড়াহুড়ো করতে না করুন। কেউ কিছু বললেই রাগ দেখাতে নেই, তখনই প্রতিক্রিয়া (Reaction) দিতে নেই, এমন শিক্ষা দিন। বলুন, না জেনে প্রতিক্রিয়া দিলে কী ক্ষতি হতে পারে। হয়তো দেখছেন বাচ্চার স্বভাবে পরিবর্তন হচ্ছে। সে ঘ্যান ঘ্যান করছে, কান্নাকাটি করছে, পছন্দসই কিছু না হলে সে মেজাজ দেখাচ্ছে। অনেক সময় শারীরিক সমস্যার (Illness) জন্য এমন হতে পারে। তাই তার সমস্যা বোঝার চেষ্টা করুন। না জেনে বাচ্চার ওপর রাগ করবেন না। তাকে বকা দেবেন না। 

রাগ (Anger), অভিমান (Sentiment), আবেগ (Emotion) সবার মধ্যে থাকে। তা সঠিক ভাবে সঠিক সময় বহিঃপ্রকাশ করার প্রয়োজন। বাচ্চাকে বোঝান, কেন এগুলো নিয়ন্ত্রণ করতে হয়। যোগব্যায়াম (Exercise) করান। বাচ্চাকে সময় দিন। বাচ্চার ভালো বন্ধু হন। তার মনের খবর রাখুন। দেখবেন, সকল সমস্যা সমাধান হবে। সে কী ভাবছে, কেন ভাবছে বোঝার চেষ্টা করুন। বাচ্চার আবেগকে (Emotion) গুরুত্ব দিন। তার সঙ্গে সব রকম আলোচনা করুন। কোন জায়গায় কী কথা বলতে হয় শেখানে। নিজের আবেগ কীভাবে নিয়ন্ত্রণে রাখতে হয় শিক্ষা দিন। 

আরও পড়ুন: Parenting Tips: বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে তার বন্ধু হন, মেনে চলুন এই টিপস

আরও পড়ুন: Parenting Tips: একটু বকা দিলেই রাগ হয়ে যায় বাচ্চার, জেনে নিন কী করে বাচ্চার রাগ ভাঙাবেন

নেতিবাচক (Negetive) ভাবনা চিন্তা বাচ্চার মন থেকে বের করার চেষ্টা করুন। তার মনের ভয় দূর করুন। দেখবেন সে নিজের আবেগ নিয়ন্ত্রণ করতে শিখবে। বাচ্চার আত্মবিশ্বাস (Confidence) বাড়ানোর চেষ্টা করুন। সব কাজে সে কীভাবে এগিয়ে যাবে তা শেখান। আত্মবিশ্বাসের অভাবে দেখা দেয় মানসিক চাপ। এর জন্য আবেগ বহিঃপ্রকাশে সমস্যা দেখা দিতে পারে। এমনকী, অনেক সময় ডিপ্রেশনের জন্য দেখা দিতে পারে ঘ্যানঘ্যান স্বভাব, কান্নাকাটি, রাগ ও জেদ। যে কোনও বয়সে ডিপ্রেশন দেখা দিতে পারে। ভালো মতো বোঝার চেষ্টা করুন যে বাচ্চা ডিপ্রেশনে ভুগছে কি না। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios