Asianet News BanglaAsianet News Bangla

এই কয়টি লক্ষণ দেখলে সতর্ক হন, বাচ্চার শরীরে আয়রনের ঘাটতি হলে হতে পারে এমনটা

বাচ্চার বিকাশ ঘটাতে খাদ্যতালিকায় পুষ্টি সমৃদ্ধ খাবার রাখার পরামর্শ দিয়ে থাকেন। আসলে বাচ্চার বিকাশের জন্য প্রয়োজন একাধিক পুষ্টি। তার মধ্যে অন্যতম হল আয়রন। শিশুর শরীরে আয়রনের ঘাটতি হলে একাধিক জটিলতা তৈরি হয়। আয়রনের ঘাটতি যেমন শিশুর বিকাশে বাধা দেয় তেমনই এর প্রভাবে নানান জটিলতা দেখা দেয়। তাই এবার থেকে এই কয়টি লক্ষণ দেখা গেলে সতর্ক হন।

Symptoms of iron deficiency of kids body ABSC
Author
Kolkata, First Published Jul 8, 2022, 6:10 PM IST

জন্মের পর থেকে পাঁচ বছর পর্যন্ত বাচ্চার বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। এই সময় বাচ্চার সঠিক খাদ্যাভ্যাসের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। শরীর বিকাশ ঘটাতে খাদ্যতালিকায় পুষ্টি সমৃদ্ধ খাবার রাখার পরামর্শ দিয়ে থাকেন। আসলে বাচ্চার বিকাশের জন্য প্রয়োজন একাধিক পুষ্টি। তার মধ্যে অন্যতম হল আয়রন। শিশুর শরীরে আয়রনের ঘাটতি হলে একাধিক জটিলতা তৈরি হয়। আয়রনের ঘাটতি যেমন শিশুর বিকাশে বাধা দেয় তেমনই এর প্রভাবে নানান জটিলতা দেখা দেয়। তাই এবার থেকে এই কয়টি লক্ষণ দেখা গেলে সতর্ক হন। বাচ্চার শরীরে আয়রনের ঘাটতি হলে হতে পারে এমনটা। 

আয়রনের অভাবের শিশুর স্বাভাবিক বৃদ্ধিতে ব্যঘাত ঘটে। সঠিক খাদ্য গ্রহণের পরও বাচ্চার বিকাশ না হলে ডাক্তারি পরামর্শ নিন। খাদ্য তালিকায় রাখুন আয়রন সমৃদ্ধ খাবার। যদি বাচ্চা স্বল্প পরিশ্রমে হাঁপিয়ে যায়, তাহলে সতর্ক হন। আয়রনের ঘাটতি হলে হতে পারে এমনটা। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্স তো নেবেনই। সঙ্গে আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ান বাচ্চাকে। 

বাচ্চার মধ্যে যদি ক্লান্তি ও অবসাদ দেখেন, তাহলে উপেক্ষা করবেন না। আয়রনের ঘাটতি হলে এমন সমস্যা হতে পারে। সারাক্ষণ ক্লান্তি বোধ করা কিংবা অবসাদ গ্রস্থ হওয়া মোটেও স্বাভাবিক কথা নয়। সেক্ষেত্রে বদল আনুন বাচ্চার খাদ্যতালিকায়। বাচ্চাকে আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ান। 

হাত পা ঠান্ডা থাকা মোটেও স্বাভাবিক বিষয় নয়। আয়রনের ঘাটতি হলে হতে পারে এমনটা। বাচ্চার হাত-পা যদি শরীরের বাকি অংশের থেকে ঠান্ডা অনুভব করেন তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। আর অবশ্যই আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ান। 

শরীরের চামড়ায় ফ্যাকাসে ভাব হতে পারে আয়রনের অভাবে। বাচ্চার শরীরে এমন লক্ষণ দেখলে চিকিৎসকের পরামর্শ নিন। আর অবশ্যই আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ান। 

আয়রনের ঘাটতি থাকলে মুখে ঘা-এর সমস্যা দেখা যায়। এক্ষেত্রে সঠিক সময় চিকিৎসা করা প্রয়োজন। বাচ্চার মুখে ঘা হলে তা ফেলে রাখবেন না। তেমনই আয়রনের অভাবে হাত ও পায়ের নখ ভাঙার সমস্যা দেখা দেয়। অল্প বয়স থেকেই দুর্বল নখের সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে সঠিক খাদ্যাভ্যাস জরুরি। আয়রনের ঘাটতির কারণে হয় এমনটা। তাই এবার থেকে এই কয়টি লক্ষণ দেখলে সতর্ক হন। বাচ্চার শরীরে আয়রনের ঘাটতি হলে হতে পারে এমন সমস্যা। 
 

আরও পড়ুন- হাজার যত্নের পরেও কমছে না চুল পড়ার সমস্যা? জেনে নিন কেন এমন হয়

আরও পড়ুন- রোজ পরোটা দিয়ে দই খাচ্ছেন? দই-এর সঙ্গে এই কয়টি খাবার খেলে হতে পারে মারাত্মক ক্ষতি

আরও পড়ুন- এই সাতটি কারণে খাদ্যাতালিকায় রাখুন ভিটামিন সি, জেনে নিন এর উপকার

Follow Us:
Download App:
  • android
  • ios