Asianet News BanglaAsianet News Bangla

হাজার যত্নের পরেও কমছে না চুল পড়ার সমস্যা? জেনে নিন কেন এমন হয়

সারা বছরই দেখা দেয় অধিক চুল পড়ার সমস্যা। সমস্যা থেকে মুক্তি পেতে নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করেন অনেকে। তো অনেকে মেনে চলেন ঘরোয়া টোটকা। এত কিছু সত্ত্বেও যদি দেখেন বেড়ে চলেছে চুল পড়ার সমস্যা, তাহলে সতর্ক হন। চুল পড়ার কারণ হতে পারে এই কয়টি। 

Know the reason of hair fall ABSC
Author
Kolkata, First Published Jul 8, 2022, 2:26 PM IST

চুল নিয়ে সারাক্ষণ লেগে আছে হাজারটা সমস্যা। চুল রুক্ষ্ম হয়ে যাওয়ার সমস্যা, চুলে জট পড়া, অকাল পক্কতার মতো সমস্যা দেখা দেয়। এর থেকেও যে সমস্যায় সকলে ভোগেন তা হল চুল পড়ার সমস্যা। সারা বছরই দেখা দেয় অধিক চুল পড়ার সমস্যা। সমস্যা থেকে মুক্তি পেতে নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করেন অনেকে। তো অনেকে মেনে চলেন ঘরোয়া টোটকা। এত কিছু সত্ত্বেও যদি দেখেন বেড়ে চলেছে চুল পড়ার সমস্যা, তাহলে সতর্ক হন। চুল পড়ার কারণ হতে পারে এই কয়টি। 

হরমোনের সমস্যা হলে বাড়তে পারে চুল পড়ার সমস্যা। অধিকাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে যাদের শরীরে হরমোনের সমস্যা রয়েছে, তাদের এই সমস্যা বেড়ে চলে। নিয়মিত যত্ন নিলেও যদি এই সমস্যা দেখা দেয়।  তাহলে চিকিৎসকের পরামার্শ নিন। 

অনেকেই বারে বারে চুল আঁচড়ানোর অভ্যেস আছে। অধিক চুল পড়ার কারণ হতে পারে এটি। বারে বারে চুল আঁচড়াবেন না। এতে বাড়তে পারে সমস্যা। 

ডায়েটিং এর সময় অনেকের চুল পড়ে। ডায়েট করলে বিশেষজ্ঞরা সব সময় পুষ্টিকর খাবার রাখতে বলেন তালিকাতে। কিন্তু, অনেকেই ডায়েটে করতে গিয়ে অর্ধেক খেয়ে থাকেন। এর ফলে পুষ্টির অভাব দেখা দেয়। যে কারণে বাড়ে চুল পড়ার সমস্যা। 

পিসিওএস রোগের কারণে বাড়ে চুল পড়ার সমস্যা। বর্তমানে অনেক মেয়েরা পিসিওডি ও পিসিওএসে-এর সমস্যায় ভুগছেন। এই রোগের লক্ষণ হল অধিক চুল পড়া। তাই সময় থাকতে চিকিৎসকের পরামর্শ নিন। এতে রোগ থেকে মুক্তি মিলবে সঙ্গে চুল পড়া কমবে। 

দুষণের কারণে বাড়তে পারে অধিক চুল পড়ার সমস্যা। তাই রাস্তায় বের হলে যতটা পারবেন চুল ঢেকে বের হন। তা না হলে ভুল প্রোডাক্টের ব্যবহারে এই সমস্যা বাড়তে পারে। যে শ্যাম্পু, কনডিশনার বা হেয়ার প্যাক ব্যবহার করছেন তা আপনার চুলের উপযুক্ত কি না তা জেনে নিন। 

তেমনই থাইরয়েড হলে চুল পড়ার সমস্যা বাড়ে। যদি অস্বাভাবিক চুল পড়া লক্ষ্য করেন তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে থাইরয়েড পরীক্ষা করিয়ে নিন। চুল পড়ার কারণ হতে পারে এই রোগ। তাই থাইরয়েড হলে চিকিৎসা শুরু করুন। যদি যত্ন নেওয়ার পরও কারও চুল পড়ার সমস্যা বেড়ে চলে তারা সঠিক সময় চিকিৎসকের পরামর্শ নিন। 
 

আরও পড়ুন- রোজ পরোটা দিয়ে দই খাচ্ছেন? দই-এর সঙ্গে এই কয়টি খাবার খেলে হতে পারে মারাত্মক ক্ষতি

আরও পড়ুন- এই সাতটি কারণে খাদ্যাতালিকায় রাখুন ভিটামিন সি, জেনে নিন এর উপকার

আরও পড়ুন- স্বাদ ফেরাতে সব রান্নায় ধনেপাতা দিচ্ছেন? হতে পারে এই পাঁচটি শারীরিক ক্ষতি

Follow Us:
Download App:
  • android
  • ios