Asianet News BanglaAsianet News Bangla

রোজ পরোটা দিয়ে দই খাচ্ছেন? দই-এর সঙ্গে এই কয়টি খাবার খেলে হতে পারে মারাত্মক ক্ষতি

রোজ ভাতের পাতে ১ বাটি করে দই খান? কিন্তু, জানেন কি যে কোনও খাবারের সঙ্গে দই খাবেন সেটা জানা খুবই প্রয়োজন। যে কোনও খাবারের সঙ্গে দই খাওয়া চলে না। এতে হতে পারে অন্য জটিলতা। জেনে নিন কোন খাবারের সঙ্গে দই খাবেন না।  

Do not eat those foods with yogurt it can be causes of health problems ABSC
Author
Kolkata, First Published Jul 8, 2022, 1:11 PM IST

মুখে স্বাদ ফেরাতে রান্না নিয়ে সারাক্ষণ চলে এক্সপেরিমেন্ট। রান্না স্বাদ বাড়াতে কেউ তাতে যোগ করে নিত্য নতুন মশলা, তো কেউ আমিষ পদ রাঁধতে তা দই মাখিয়ে দীর্ঘক্ষণ ম্যারিনেট করে থাকেন। রান্নায় স্বাদ আনতে দই ব্যবহার করেন অনেকে। আবার সুস্থ থাকতে রোজ ভাতের পাতে ১ বাটি করে দই খান। কিন্তু, জানেন কি যে কোনও খাবারের সঙ্গে দই খাবেন সেটা জানা খুবই প্রয়োজন। যে কোনও খাবারের সঙ্গে দই খাওয়া চলে না। এতে হতে পারে অন্য জটিলতা। জেনে নিন কোন খাবারের সঙ্গে দই খাবেন না।  

দই ও আম একসঙ্গে খাবেন না। গরমের মরশুমে সব বাড়িতেই আম মজুত থাকে। কিন্তু, দুটো খাবার এক সঙ্গে খেলে শরীরে নানান জটিলতা দেখা দেয়। আবার অনেকে আম দই খেতে পছন্দ করেন। কিন্তু, এটিও শরীরের জন্য তেমন উপকারী নয়।  

দই ও পেঁয়াজ ভুলেও এক সঙ্গে খাবেন না। এতে পেটের সমস্যা দেখা দিতে পারে। দই ও পেঁয়াজ এক সঙ্গে খেলে তা হজম হয় না। এর থেকে দেখা দেয় নানান জটিলতা। শরীর সুস্থ রাখতে সঠিক খাদ্যাভ্যাস সব থেকে জরুরি। 

দুধ ও দই এক সঙ্গে খাবেন না। দুধ দিয়ে দই তৈরি হয় ঠিকই। কিন্তু, এই দুটো খাবার এক সঙ্গে খেলে দেখা দিতে পারে শারীরিক জটিলতা। হজমের সমস্যা হয় এই কারণে। তাই একসঙ্গে না খাওয়াই ভালো। 

দই ও মাছ এক সঙ্গে খাবেন না। এই ভুল প্রায় সকলেই করে থাকেন। ভাতের পাতে মাছ খাওয়ার পর দই খান। এই দুটো খাবারই নিঃসন্দেহে উপকারী। কিন্তু এগুলো এক সঙ্গে হজমের সমস্যা দেখা দিতে পারে। দই-এর সঙ্গে এই খাবার খেলে হতে পারে মারাত্মক ক্ষতি। 

পরোটা দিয়ে দই খাওয়ার চল বেশ পুরনো। অনেকেই পরোটা দিয়ে দই খেয়ে থাকেন। তবে, জানেন কি এতে হজমের সমস্যা দেখা দেয়। ভুলেও এই দুটো খাবার এর সঙ্গে খাবেন না।  শরীর সুস্থ রাখতে সঠিক খাদ্যাভ্যাস সব থেকে জরুরি। এই দুটো এক সঙ্গে খেলে পেটের সমস্যা হতে পারে। তাই অবশ্যই দইয়ের সঙ্গে সঠিক খাবার খান। তবে, রোজ ১ বাটি করে দই খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। এতে থাকা উপকারী ব্যাকটেরিয়া শরীর সুস্থ রাখে। 

আরও পড়ুন- এই সাতটি কারণে খাদ্যাতালিকায় রাখুন ভিটামিন সি, জেনে নিন এর উপকার

আরও পড়ুন- স্বাদ ফেরাতে সব রান্নায় ধনেপাতা দিচ্ছেন? হতে পারে এই পাঁচটি শারীরিক ক্ষতি

আরও পড়ুন- কিডনিতে স্টোন? এই ৭টি ঘরোয়া উপায়ে সারিয়ে ফেলুন সমস্যা

Follow Us:
Download App:
  • android
  • ios