পুজোর একদিন বানিয়ে ফেলুন মাছের ডিমের পোলাও, ভিন্ন স্বাদের এই পদ মন কাড়বে সকলের

| Sep 27 2022, 09:07 AM IST

পুজোর একদিন বানিয়ে ফেলুন মাছের ডিমের পোলাও, ভিন্ন স্বাদের এই পদ মন কাড়বে সকলের

সংক্ষিপ্ত

মাছের ডিম দিয়ে প্রায়শই নানা তরকারি রাঁধেন অনেকে। এবার বানিয়ে ফেলুন পোলাও। পুজোর সময় ভাতের বদলে ফ্রাইড রাইস কিংবা পোলাও খান প্রায় সকলেই। তারা একদিন খেতে পারেন এই পদ। পুজোর একদিন বানিয়ে ফেলুন মাছের ডিমের পোলাও, নতুন স্বাদের এই পদ মন কাড়বে সকলের। 

আর মাত্রা তিন দিনের অপেক্ষা। তারপরই চারিদিকে শোনা যাবে ঢাকের শব্দ। পুজোর এই কটা দিন সকলেই চিরাচরিত ছকের বাইরে বেরিয়ে উপভোগ করতে চায়। পুজোর কদিন ঘোরা, খাওয়া দাওয়া সবই হয় অন্য রকম। এই কটা দিন মনের মতো করে উপভোগ করতে উদগ্রীব থাকেন সকলে। ইতিমধ্যে সকলেই ছকে ফেলেছেন পুজোর প্ল্যান। কোথায় ঘুরবেন কী খাবেন সব নিয়ে চলছে পরিকল্পনা। পুজোর এই কদিন অনেকেই নিত্য নতুন পদ রাঁধতে পছন্দ করেন। খাবার নিয়ে করে থাকেন এক্সপেরিমেন্ট। আজ টিপস রইল তাদের জন্য। যারা পুজোর সময় নতুন নতুন পদ রাঁধতে চান তারা বানাতে পারেন মাছের ডিমের পোলাও। এই পদ রাঁধা খুবই সহজ। মাছের ডিম দিয়ে প্রায়শই নানা তরকারি রাঁধেন অনেকে। এবার বানিয়ে ফেলুন পোলাও। পুজোর সময় ভাতের বদলে ফ্রাইড রাইস কিংবা পোলাও খান প্রায় সকলেই। তারা একদিন খেতে পারেন এই পদ। আর এটি রান্নারও তেমন ঝক্কি নেই। দেখে নিন কীভাবে বানাবেন মাছের ডিমের পোলাও। 

উপকরণ 
মাছের ডিম ( ৬ থেকে ৮টা), গোবিন্দ ভোগ চাল (১ কাপ), কাজু (২৫ গ্রাম), কিসমিস (২৫ গ্রাম), ছোট এলাচ (৬টি), লবঙ্গ (৬টি), দারুচিনি (৩টে টুকরো), গরম মশলা গুঁড়ো (পরিমাণ মতো), আদা কুচি (১ চামচ), হলুদ গুঁড়ো (১ চামচ), চিনি (১ চামচ), সাদা তেল (১ চামচ), ঘি (পরিমাণ মতো)

Subscribe to get breaking news alerts

 

পদ্ধতি 
প্রথমে গোবিন্দ ভোগ চাল ৩০ মিনিট জলে ভিজিয়ে রাখুন। জল ঝরিয়ে নিন। অন্য দিকে, মাছের দিন ভালো করে পরিষ্কার করে নুন হলুদ মাখিয়ে নিন। এবার কড়াইয়ে তেল গরম হলে তা ভেজে তুলে রাখুন। এবার সেই কড়াইয়ে সাদা তেল ও ১ চামচ ঘি দিন। গরম হলে তেলপাতা দিন। কিসমিস, ছোট এলাচ দিয়ে নাড়তে থাকুন। এরার হলুদ, নুন, চিনি, গরম মশলা দিয়ে নাড়তে থাকুন। এবার চাল দিয়ে ভালো করে নেড়ে নিন। ২ কাপ জল দিয়ে ঢাকনা দিয়ে দিন। কিছুটা সেদ্ধ হয়ে ভেজে রাখা মাছের ডিম দিয়ে দিন। ভালো করে নেড়ে নিন। বাকি ভাত সেদ্ধা হতে দিন। হয়ে গেলে নামিয়ে নিন। তৈরি মাছের ডিমের পোলাও। ওপর থেকে ঘি ছড়িয়ে ও ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন মাছের ডিমের পোলাও। 
   

আরও পড়ুন- পুজোয় একদিন ইলিশ খাওয়ার ইচ্ছে থাকলে বানানতে পারেন কাশ্মীরি ইলিশ, রইল রেসিপির হদিশ

আরও পড়ুন- উৎসবের মরশুমে রাঁধতে পারেন মালাই পনির কোর্মা, রইল সহজ এই রেসিপির হদিশ

আরও পড়ুন- মহালয়া স্পেশ্যাল মেনুতে থাকুক আনারস ফ্রাইড রাইস, দেখে নিন কীভাবে বানাবেন এই পদ

null