পুজোর একদিন বানাতে পারেন গন্ধরাজ কালতা কারি, জেনে নিন কীভাবে বানাবেন

| Sep 28 2022, 09:26 AM IST

পুজোর একদিন বানাতে পারেন গন্ধরাজ কালতা কারি, জেনে নিন কীভাবে বানাবেন

সংক্ষিপ্ত

পুজোর সময় কিছু না কিছু স্পেশ্যাল থাকে পুজো মেনুতে। পুজোর একদিন বানিয়ে ফেলুন গন্ধরাজ কালতা কারি। দেখে নিন কীভাবে বানাবেন গন্ধরাজ কালতা কারি। রইল এই পদ তৈরির সহজ এক রেসিপি।

চারিদিকে দেখা মিলছে ঠাকুর দেখার ঢল। পুজো শুরু পঞ্চমীতে হলেও এবার মহালয়া থেকেই শুরু হয়ে গিয়েছে প্যান্ডেল হপিং। তবে সকলের ক্ষেত্রে এই সমীকরণ এক নয়। অনেকে এখনও ছকে চলেছেন কবে কী করবেন। পুজোর কটা দিন সকলে নিজের মতো করে কাটাতে পছন্দ করেন। কেউ পছন্দ করেন ঠাকুর দেখত, কেউ বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে তেমনই কেউ মন দেন ভুঁড়িভোজে। বাঙালি পুজোর সঙ্গে ভুঁড়িভোজের একটা আলাদা সম্পর্ক। যে কোনও বাঙালি পুজো মানে নিত্য নতুন সুস্বাদু পদ মাস্ট। পুজোর সময় সকলেই খাবার নিয়ে এক্সপেরিমেন্ট করতে পছন্দ করেন। কেউ কেউ যেমন বিভিন্ন রেস্তোরাঁয় ঢুঁ মারেন তেমনই অনেকে বাড়িতে নিত্য নতু পদ রাঁধেন। পুজোর কটা দিন প্রায় সকলেই সব ডায়েটিং ভুলে নিত্য নতুন খাবার খেয়ে থাকেন। আবার এই সময় অনেকে রান্না পদ নিয়ে এক্সপেরিমেন্ট করতে পছন্দ করেন। পুজোর সময় অনেকেই নিত্য নতুন পদ রাঁধেন। আপনিও যদি এই তালিকায় পড়েন তাহলে রইল বিশেষ টিপস। পুজোর সময় কিছু না কিছু স্পেশ্যাল থাকে পুজো মেনুতে। পুজোর একদিন বানিয়ে ফেলুন গন্ধরাজ কালতা কারি। দেখে নিন কীভাবে বানাবেন গন্ধরাজ কালতা কারি। রইল এই পদ তৈরির সহজ এক রেসিপি। 

উপকরণ 
কাতলা মাছ (ছয়টি পিস), নুন ও মিষ্টি (স্বাদমতো), গন্ধরাজ লেবু (২টি), পেঁয়াজ কুচি (তিন টেবিল চামচ), টমেটো বাটা (তিন টেবিল চামচ), রসুন বাটা (এক টেবিল চামচ), হলুদ গুঁড়ো (১ টেবিল চামচ), লঙ্কা গুঁড়ো (স্বাদমতো), জিরে গুঁড়ো (১ চা চামচ), গন্ধরাজ লেবুর পাতা (বেশ কয়টি), সরষের তেল (৫ থেকে ৬ টেবিল চামচ)

Subscribe to get breaking news alerts



পদ্ধতি
প্রথমে কাতলা মাছ ভালো করে ধুয়ে তা নুন ও হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে নিন। এবার কড়াইয়ে তেল গরম হলে তা ভেজে নিন। সেই তেলেই পেঁয়াজ কুচি, রসুন বাটা, টমেটো বাটা, আদা বাটা ও সমস্ত গুঁড়ো মশলা দিয়ে নাড়তে থাকুন। ভালো করে কষিয়ে নিতে হবে। এবার কাতলা মাছের টুকরোগুলো দিয়ে সামান্য পরিমাণে গরম জল দিয়ে দিন। এবার লেবুপাতাগুলো ওপরে সাজিয়ে দিন। ঢাকা দিয়ে রাখুন। মাঝারি আঁচে রান্না করুন। ঢাকা ধুলে লেবুর রস ছড়িয়ে দিন। গরম দরম পরিবেশন করুন গন্ধরাজ কালতা কারি।  
 

আরও পড়ুন- পাঁচ দিনে কমবে পাঁচ কেজি, দেখে নিন পুজোর আগে কোন দিন কী খাবেন, রইল Diet Chart

আরও পড়ুন- পুজোর একদিন বানিয়ে ফেলুন মাছের ডিমের পোলাও, ভিন্ন স্বাদের এই পদ মন কাড়বে সকলের

আরও পড়ুন- পুজোয় একদিন ইলিশ খাওয়ার ইচ্ছে থাকলে বানানতে পারেন কাশ্মীরি ইলিশ, রইল রেসিপির হদিশ