Asianet News BanglaAsianet News Bangla

Doping Case- রাশিয়ার ডোপিং কেসের জের, আমেরিকার হাইজাম্পার ৯ বছর পর জিতলেন স্বর্ণপদক

রাশিয়া সরকারের তরফ থেকে অস্বচ্ছতা থাকার কারণে নয়া মোড় ২০১২ সালের অলিম্পিকের রেজাল্টে। 

after long 9 years American high jumper wins Olympic gold medal bjc
Author
Kolkata, First Published Nov 19, 2021, 1:54 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সাল ২০১২, রাশিয়ার এথলেটিকদের ডোপিং কেস (Doping Case) নিয়ে নয়া তদন্তের জেরে এবার একে একে ছন্দপতনের পালা। রাশিয়া সরকারের (Russia Goverment) তরফ থেকে অস্বচ্ছতা থাকার কারণে নয়া মোড় ২০১২ সালের অলিম্পিকের রেজাল্টে (Olympics Results)। ডোপিং-এর জেরে পাওয়া একের পর এক পুরষ্কার ঘিরে প্রশ্ন ওঠায় বিপাকে একাধিক এথলেটিক। বর্তমানে সেই কেস নিয়ে না জল্পনা শুরু হওয়ায় এবার ভাগ্যের শিঁকে ছিঁড়ল আমেরিকার হাই জাম্পারের (Americal High Jumper)। টানা নয় বছর পর পেলেন স্বর্ণপদক (Gold Madel)। আমেরিকার হাই জাম্পার এরিক কেনার্ড অবশেষে পেলেন স্বর্ণ পদক। ইউকোভ রাশিয়ার ডোপিং কেসে (Doping Case) নাম জড়িয়ে ফেলায়, তার প্রাপ্য স্বর্ণপদক এবার ফিরিয়ে দিলেন, যার ফলে দ্বিতীয় স্থান প্রাপ্ত আমেরিকার হাই জাম্পার এবার পেলেন নয়া সম্মান। 

 ২০১২ সালে রাশির সরকারের পক্ষ থেকে ডোপিং নিয়ে কোনও রকমের কড়া পদক্ষেপ নেওয়া হয়নি, উল্টে তথ্য প্রমাণ ঘেঁটে সামনে আসে রীতিমত ডোপিং-এর খবর চেপে যাওয়ার চেষ্টাই করা হয়েছিল সেই সময়। ২০১৯ সালে প্রথম এই বিষয় আলোকপাত করা হয়। আইটিএ-র তরফ থেকে পুনরায় তথ্য নথী খতিয়ে দেখা শুরু হলে সামনে আসে বেশ কিছু নমূনা, যাকে কেন্দ্র করে রাশিয়ার সরকারের ওপর ওঠে অভিযোগের আঙুল। সেই তদন্ত ও মালমার জেরেই রাশিয়াকে ২০২০ সালের টোকিও অলিম্পিক থেকে বাদ থাকতে হয় রাশিয়াকে। যদিও এই বছর রাশিয়ান অলিম্পিক কমিটির নামে প্রতিযোগীরা অংশগ্রহণ করেছিলেন অলিম্পিকে। 

ইউকোভকে চার বছরের জন্য ব্যান করে দেওয়া হয় ২০১৯ সালে এই ডোপিং-এর খবর সামনে আসা মাত্রই। শেষ শুক্রবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এক্সিকিউটিভ বোর্ড পুনরায় ২০১২ সালের পদকজয়ীদের তালিকা তৈরি করে। তার জেরেই এবার ৯ বছর পর স্বর্ণ পদক এলো আমেরিকার এথলেটিক্সের ঘরে। দ্বিতীয় স্থান প্রাপ্তের প্রথম হওয়ার ঘোষণা সামনে আসার পরই তৃতীয় থানে থাকা তিন ব্রোঞ্চ পদকপ্রাপ্ত অ্যাথলেটিক্স এবার পেল সিলভার পদক। আগামী বছর অলিম্পিকেও রাশিয়ার অবস্থান থাকবে একই। তারা আবারও প্রতিদ্বন্দিতা করবে আরওসি-র হয়ে। ২০২২ সালে অলিম্পিক অনুষ্ঠিত হবে বেজিং-এ। 

আরও পড়ুন- Novy Kapadia-স্তব্ধ ভারতীয় ফুটবলের কন্ঠস্বর, প্রবীণ ধারাভাষ্যকার নোভি কাপাডিয়ার প্রয়াণ

আরও পড়ুন- Cricket Update- ফের নতুন পালক সৌরভের মুকুটে, ঘরের মাঠে ‘ইডেন বেল’ বাজাতে চলেছেন মহারাজ

    after long 9 years American high jumper wins Olympic gold medal bjc

after long 9 years American high jumper wins Olympic gold medal bjc

Follow Us:
Download App:
  • android
  • ios