তিনি এশিয়ার সেরা, তাঁকে নিয়ে টোকিও অলিম্পিকে সোনার পদকের স্বপ্ন দেখছে ভারত। আর স্বপ্নটা যে একেবারে অমূলক নয় সেটা প্রমাণ করলেন ভারতীয় বক্সার অমিত ফঙ্গল। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌছে গেলেন ভারতীয় পাগলিস্ট। প্রথম ভারতীয় হিসিবে এই নজির গড়লেন অমিত। এর আগে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের পুরুষ বিভাগে থেকে চারটি পদক এসেছে ভারতের ঝুলিতে। কিন্তু সব কটিই ব্রোঞ্জ। কিন্তু এবার পদকের রং বদল নিশ্চিত। শুক্রবার দাপটের সঙ্গে খেলেই সেমিফাইনালে জিতলেন ভারতীয় বক্সার। 

আরও পড়ুন - নিজের রেকর্ড ভেঙেও চতুর্থ মীরাবাই চানু, উজ্জ্বল অলিম্পিক পদকের স্বপ্ন

শুক্রবার ৫২ কেজি ক্যাটাগরির সেমিফাইনালে অমিত মুখোমুখি হয়েছিলেন কাজাকেস্তানের বিবোসিনভের। খেলার শুরু থেকেই আক্রমণের রাস্তায় হেঁটেছিলেন অমিত। ভারতীয় পাগলিস্টের লাগাতার পাঞ্চে শুরু থেকেই ব্যাকফুটে থাকা কাজাক বক্সার আর ঘুড়ে দাঁড়াতে পারেননি। শনিবারই সোনার পদকের লক্ষ নিয়ে নামতে চলেছেন অমিত ফঙ্গল। বিশ্ব চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় বাছাই অমিতের প্রতিপক্ষ উজবেকিস্তানের জোইরভ। অমিত ফাইনালে পৌছে গেলেও ৬৩ কেজি বিভাগের সেমিফাইনালে হারতে হল মনিশ কৌশিককে। তাই ব্রোঞ্জ পদকেই সন্তুষ্ট থাকতে হচ্ছে মনিশকে। 

আরও পড়ুন - অলিম্পিকের টিকিট নিশ্চিত করলেন বজরং, চমক দিলেন ভারতীয় কুস্তিগির রবি

পুরুষদের বিভাগে বিশ্ব চ্যাম্পিয়নশিপে এর আগে চারটি পদক জিতেছে ভারত। চারটিই ব্রোঞ্জ পদক। ২০০৯ এ বিজেন্দর সিং, ২০১১ সালে বিকাশ কৃষ্ণা, ২০১৫তে শিভ থাপা ও২০১৭ সালে গৌরব বিধুরি পদক জিতেছিলেন। এবারই বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের আসর থেকে একাধিক পদক নিয়ে ফিরছে ভারত। মনিশের ব্রোঞ্জ পদকের পাশাপাশি অমিতও সোনা বা রূপোর মধ্যে একটি পদক নিশ্চিত। তাই এবারের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ ভারতের কাছে অন্যতম সফল টুর্নামেন্ট। এখন একটাই আশা অমিতের হাত ধরে যেন সোনার পদক আসে ভারতের ঝুলিতে। 

আরও পড়ুন - বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে গেলেন হিমা দাস