শুধু মন ভোলানো রূপ নয়, টেনিস কোর্টেও গোটা বিশ্বের মন জয় করেছিলেন রুশ সুন্দরী মারিয়া শারাপোভা। কেরিয়ারে  মোট ৩৬টি সিঙ্গেলস শিরোপা জিতেছেন শারাপোভা। অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন, ইউএস ওপেন, ট্যুর ফাইনালস জয়ের তালিকা থেকে বাদ নেই কোনও কিছুই। রয়েছে ৩টি ডাবলস খেতাবও। সাফল্য অনেক থাকলেও, ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়াটাই শারপোভার জীবনের সব থেকে কঠিন সময় বলে জানিয়েছেন অবসরপ্রাপ্ত এই টেনিস তারকা।

আরও পড়ুনঃঅন্তরঙ্গ মুহূর্তে ধরা দিলেন মেসি ও অ্যান্তোনেলা রোকুজ্জো, মহামারীতে ঘুরতে গিয়ে বিতর্কে মেসি-সুয়ারেজ

২০১৬-র অস্ট্রেলীয় ওপেনে রুশ টেনিস সুন্দরীর নমুনায় পাওয়া যায় নিষিদ্ধ মেলডোনিয়াম। শারাপোভা ভুল স্বীকার করেন। শুরুতে তাঁর দু’বছরের নির্বাসন হলেও পরে অনিচ্ছাকৃত ভুলের জন্য কমিয়ে ১৫ মাস করা হয়। সেই কঠিন সময় প্রসঙ্গে এক তথ্য চিত্রের বলতে গিয়ে শারাপোভা বলেছেন,'সে দিন সকালেঘুম থেকে উঠে প্রথমেই মনে হল, কোনও ম্যাচের জন্য তৈরি হচ্ছি যেন। কিন্তু আসলে তো তা নয়। জানতাম, এ বার আমাকে সবার সামনে গিয়ে বলতে হবে সত্যিটা।' এছাড়াও সেই সময় যাতে কোনও রকম কথা কানে না আসে তার জন্য সোশ্যাল মিডিয়া থেকে সম্পূর্ণ বিচ্ছন্ন হয়েছিলেন বলেও জানিয়েছেন রুশ টেনিস তরকা।

আরও পড়ুনঃসামনে এল সৌরভ গঙ্গোপাধ্যায়ের করোনা পরীক্ষার রিপোর্ট

আরও পড়ুনঃখারাপ সময়ে বিরাট কোহলির কেরিয়ার বাঁচিয়েছিলেন সচিন তেন্ডুলকর

জীবনের সেই দুর্বিসহ দিনগুলিতে তার মা-বাব সব সময় পাশে ছিলেন বলেও ও তথ্যচিত্রে জানিয়েছেন শারাপোভা। বলেছেন,'মা আমাকে বলত, আর কখনও টেনিস না খেললেও আমার কিছুই হবে না। সপ্তাহের পর সপ্তাহ মা আমার সঙ্গে এক বিছানায় ঘুমিয়েছে। যাতে একাকীত্বের অবসাদ আমায় গ্রাস না করে। সঙ্গে সারা ক্ষণ বাবাকেও পাশে পেয়েছি। বাবাও বার বার বুঝিয়েছে, ভেঙে পড়ার মতো কিছুই হয়নি।' বর্তমানে টেনিসকে বিদায় জানিয়ে নিজের মতন করে জীবন কাটাচ্ছেন রুশ সুন্দরী। কিন্তু জীবনের সবথেকে কঠিন সময়টাই তাকে সারা জীবনের শিক্ষা দিয়ে গিয়েছে বলেও জানিয়েছেন মারিয়া শারাপোভা।