Asianet News BanglaAsianet News Bangla

কেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে সরসরি লভলিনার নির্বাচন, বক্সিং ফেডারেশনকে আদালতে নিয়ে গেলেন অরুন্ধতী

বিশ্ব বস্কিং চ্যাম্পিয়নশিপে (World Boxing Championsihp) সরাসরি নির্বাচন লভলিনা বোরগোহাইনের (Lovlina Borgohain)। যা নিয়ে বিতর্কে বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়া (Boxing Federation Of India)। ট্রায়াল  ছাড়া কেনও নির্বাচন,বিএফআইকে আদাসতে নিয়ে গেলেন  বক্সার অরুন্ধতী চৌধুরী(Arundhati Choudhary)।

Boxer Arundhati Choudhary takes BFI to Court on Lovlina Borgohain direct selection in world championship spb
Author
Kolkata, First Published Nov 10, 2021, 8:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ জিতে দেশকে গর্বিত করেছিলেন  লভলিনা বরগোহাইন (Lovlina Borgohain)। এবার বক্সিং বিশ্ব চ্যাম্পিয়নশিপের (World Boxing Championsihp) আগেই সেই লভলিনাকে নিয়েই আইনি ঝামেলায় জড়াল বক্সিংফেডারেশন অফ ইন্ডিয়া  (Boxing Federation Of India)। কারণ লভলিনা বোরগোহাইনকে বক্সিংয়ের বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য সরসারি নির্বাচন করার  সিদ্ধান্ত নিয়েছে  বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়া। বিএফআইয়ের সেই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি বক্সিসংয়ে অপর জাতীয় চ্যাম্পিয়ন অরুন্ধতী চৌধুরী (Arundhati Choudhary)। তাই ন্যায্য বিচারের দাবিতে মঙ্গলবার অরুন্ধতী চৌধুরী দিল্লি হাইকোর্টে একটি মামলা দায়ের করেছিলেন। বুধবার  যার জবাব দিল বক্সিং ফেডারেশন  অফ ইন্ডিয়া।

বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ প্রথমে ৪ থেকে ১৮ ডিসেম্বর ইস্তানবুলে হওয়ার কথা ছিল। কিন্তু সেখানে  করোনা প্রকোপ বাড়ায় তা   মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছে।এই সপ্তাহের শেষের দিকে আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশন থেকে স্থগিতের আনুষ্ঠানিক ঘোষণা আসার পরে ইভেন্টের জন্য একটি নতুন নির্বাচন নীতির খসড়া তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএফআইয়ের তরফে জানানো হয়েছে, 'লভলিনাকে সরাসরি নির্বাচন দেওয়ার সিদ্ধান্ত সেপ্টেম্বরে কার্যনির্বাহী কমিটির বৈঠকে নেওয়া হয়েছিল। রাজস্থান, যেখান থেকে অরুন্ধতী প্রতিনিধিত্ব করে, সেই কর্তারাও বৈঠকের অংশ ছিল এবং তারা সেই সময়ে আপত্তি করেনি।'

Boxer Arundhati Choudhary takes BFI to Court on Lovlina Borgohain direct selection in world championship spb

কিন্তু অরুন্ধতী চৌধুরীর দাবি, এই বিষয়ে প্রতিবাদ জানিয়ে ও ন্যায্য  ট্রায়ালের মাধ্যমে সিলেকশন করার জন্য  আমি বিএফআইকে খোলা চিঠি দিয়েছিলাম। কিন্তু বসক্সিং ফেডারেশনের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। পাল্টা  বিএফআই তরফ থেকে রাজ্যের আধাকারিকের মাধ্যমে অরুন্ধতীর সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। একইসঙ্গে এক বিএফআই কর্তা জানান,এই নির্বাচন নীতি শুধুমাত্র বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য ছিল। স্পষ্টতই এর পরে প্রতিযোগিতার জন্য ট্রায়াল হবে। তখন  সকলেই নিজেদের যোগ্যতা প্রমাণেরসুযোগ পাবে। কিন্তু ন্যায্য ট্রায়ালের দাবিতে অনড় রয়েছেন অরুন্ধতী চৌধুরী।

আরও পড়ুনঃশুধু ফুটবল পায়ে নয়, লুকস ও হটনেসেও ঝড় তোলেন এই ১০ মহিলা ফুটবলার, দেখুন ছবি

আরও পড়ুনঃT20 WC 2021- এমন রেকর্ড গড়ল ভারত-পাকিস্তান ম্য়াচ, জানলে অবাক হবেন আপনিও

আরও পড়ুনঃসব প্রতিকুলতাকে জয় করে ভারতীয় মহিলা 'এ'দলে সুযোগ, বাংলার শ্রীলেখার সংগ্রাম অনুপ্রেরণা জোগাবে আপনাকেও

এই মামলায় বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফ থেকে এক বিবৃতি দিয়ে বলা হয়, যেহেতু প্রতিটি ওজন বিভাগে শুধুমাত্র একটি এন্ট্রি বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য পাঠানো যেতে পারে, তাই  বিএফআই নির্বাচন কমিটির বৈঠকে "মিসেস লভলিনা বোরগোহাইনের নাম প্রস্তাব করে। তিনি এই ওজন বিভাগে বিশ্বের ৩ নম্বর। অ্যাডভোকেট হৃষিকেশ বড়ুয়া এবং পার্থ গোস্বামী বিএফআইয়ের তরফ থেকে  আদালতকে জানান, সিদ্ধান্তটি হিসারে চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার অনেক আগে ৪ অক্টোবর  ইমেলের মাধ্যমে সমস্ত রাজ্য অ্যাসোসিয়েশনকে জানানো হয়েছিল। পিটিশনারের বিরুদ্ধে বিএফআই-এর কিছুই নেই এবং প্রকৃতপক্ষে বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য রিজার্ভ প্লেয়ার হিসেবে তার নাম অন্তর্ভুক্ত করেছে। টোকিও ২০২০-তে তার অসামান্য ব্রোঞ্জ পদক জয়ী পারফরম্যান্স বিবেচনা করে মিসেস লভলিনাকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তটি জাতীয় স্বার্থে।

Follow Us:
Download App:
  • android
  • ios