মহিলাদের টি-২০ ব্লাস্টের দ্বিতীয় মরসুম শুরু ৫ ডিসেম্বর, ড্রাফটে ৯০ জন ক্রিকেটার

| Nov 28 2022, 11:59 PM IST

Bengal Women’s T20 Blast

সংক্ষিপ্ত

আগামী বছর থেকে মহিলাদের আইপিএল শুরু করার কথা ঘোষণা করেছে বিসিসিআই। তবে তার আগে থাকতেই বাংলায় শুরু হয়ে গিয়েছে মহিলাদের টি-২০ প্রতিযোগিতা। এবার দ্বিতীয় মরসুম।

বাংলার মহিলাদের টি-২০ ব্লাস্ট প্রতিযোগিতার দ্বিতীয় মরসুমের খেলা শুরু হবে ৫ ডিসেম্বর থেকে। ম্যাচগুলি হবে বীরভূম জেলার সিউড়িতে এমজিআর ক্রিকেট অ্যাকাডেমির মাঠে। তার আগে সোমবার কলকাতায় প্লেয়ার ড্রাফট হয়ে গেল। যে ৬টি দল টি-২০ ব্লাস্টে খেলছে, তারা ৯০ জন ক্রিকেটারের মধ্যে থেকে তাদের পছন্দের ক্রিকেটারদের বেছে নিতে পারবে। ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের পক্ষ থেকে জানানো হয়েছে, মহিলাদের আইপিএল-এর কথা মাথায় রেখেই বাংলায় এই টি-২০ প্রতিযোগিতা চালু করা হয়েছে। বাংলা থেকে যাতে প্রতিভাবান ক্রিকেটারদের চিহ্নিত করে তাঁদের প্রচারের আলোয় নিয়ে আসা যায় এবং প্রতিভা বিকাশের সুযোগ দেওয়া যায়, তার জন্যই এই প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। এই প্রতিযোগিতা থেকে ঝুলন গোস্বামী, রিচা ঘোষের মতো আরও ক্রিকেটারকে যাতে তুলে আনা যায়, সেই চেষ্টাই করা হচ্ছে। সিএবি কর্তাদের আশা, তাঁদের এই লক্ষ্য সফল হবে এবং বাংলা থেকে অনেক মহিলা ক্রিকেটার উঠে আসবেন।

এ প্রসঙ্গে সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় বলেছেন, 'বেঙ্গল উইমেনস টি-২০ ব্লাস্টের দ্বিতীয় মরসুম শুরু হতে চলেছে। এই প্রতিযোগিতায় যোগ দেওয়ার জন্য ক্লাবগুলিকে ধন্যবাদ জানাচ্ছি। মহামেডান স্পোর্টিং ক্লাব, কালীঘাট ক্লাব ও রাজস্থান এই নিয়ে দ্বিতীয়বার এই প্রতিযোগিতায় খেলছে। আমাদের পাশে থাকার জন্য এই ক্লাবগুলিকে ধন্যবাদ জানাচ্ছি। এই প্রতিযোগিতায় এবার ৩টি নতুন দল যোগ দিচ্ছে। এই ক্লাবগুলি হল মোহনবাগান, জিমখানা ও বরানগর স্পোর্টিং। এই প্রতিযোগিতায় নিজেদের প্রতিভা প্রকাশ করার সুযোগ পাচ্ছেন মহিলা ক্রিকেটাররা। কোচ ও স্পটারদের এই প্রতিযোগিতার দিকে নজর থাকবে। ফলে যাঁরা ভাল পারফরম্যান্স দেখাবেন তাঁরা ভবিষ্যতে বড় মঞ্চে খেলার সুযোগ পেতে পারেন। ভবিষ্যতে এই প্রতিযোগিতা থেকেই অনেকে বাংলা দল এবং মহিলাদের আইপিএল-এ সুযোগ পেতে পারেন।'

Subscribe to get breaking news alerts

এদিন ড্রাফটে হাজির ছিলেন সদ্য অবসর নেওয়া ঝুলন গোস্বামী। তিনিও আশা প্রকাশ করেন, এই টি-২০ টুর্নামেন্ট থেকে অনেক প্রতিভা উঠে আসবে। ঝুলন বলেন, 'আমি এ বছর সব ম্যাচই দেখব। এই ধরনের প্রতিযোগিতার মাধ্যমে সাপ্লাই লাইন তৈরি হয়। আরও অনেক ক্রিকেটার উঠে আসেন। আমি এই প্রতিযোগিতা সম্পর্কে অনেককিছু জানতে পেরেছি। আমি ম্যাচগুলি দেখার অপেক্ষায় আছি। আমি নিশ্চিত, এই প্রতিযোগিতা থেকে অনেক নতুন মুখ উঠে আসবে। নতুন ক্রিকেটাররা বাংলার মহিলা ক্রিকেটকে সমৃদ্ধ করবেন। এই প্রতিযোগিতা আয়োজন করার জন্য আমি সিএবি-কে ধন্যবাদ জানাচ্ছি। এত বড় আকারে এই প্রতিযোগিতা হচ্ছে দেখে খুব ভাল লাগছে।'

মহিলাদের টি-২০ ব্লাস্টে ৬টি দলে ১৫ করে ক্রিকেটার থাকবেন। প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে ২টি করে ম্যাচ খেলবে। তারপর সেমি ফাইনাল ও ফাইনাল হবে। গতবার ফাইনালে রাজস্থান ক্লাবকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল মহামেডান স্পোর্টিং ক্লাব।

আরও পড়ুন-

১ ওভারে ৭ ছক্কার পর অসাধারণ সৌজন্যবোধ, ক্রিকেটপ্রেমীদের মন জিতে নিলেন রুতুরাজ

টি-২০ ম্যাচে স্টেডিয়ামে সবচেয়ে বেশি দর্শক, আইপিএলএল ফাইনালে বিশ্বরেকর্ড

বৃষ্টিতে ভেস্তে গেল দ্বিতীয় ম্যাচ, ওডিআই সিরিজ জয়ের সুযোগ হারাল ভারত