বিসিসিআই-এর ক্রিকেট পরামর্শদাতা কমিটিতে অশোক মালহোত্রা, যতীন পারাঞ্জপে, সুলক্ষণা নায়েক

| Dec 01 2022, 06:57 PM IST

Sourav Ganguly, Ashok Malhotra, Abhishek Dalmiya
বিসিসিআই-এর ক্রিকেট পরামর্শদাতা কমিটিতে অশোক মালহোত্রা, যতীন পারাঞ্জপে, সুলক্ষণা নায়েক
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

ভারতীয় ক্রিকেট দলের নতুন নির্বাচক কমিটি গঠনের প্রক্রিয়া চলছে। এরই মধ্যে নতুন ক্রিকেট পরামর্শদাতা কমিটি গঠন করা হল।

বৃহস্পতিবার নতুন ক্রিকেট পরামর্শদাতা কমিটি গঠন করার কথা ঘোষণা করল বিসিসিআই। এই কমিটিতে রাখা হয়েছে বাংলার প্রাক্তন ক্রিকেটার অশোক মালহোত্রাকে। এছাড়া কমিটির বাকি ২ সদস্য হলেন প্রাক্তন ক্রিকেটার যতীন পারাঞ্জপে ও সুলক্ষণা নায়েক। এই ক্রিকেট পরামর্শদাত কমিটিই এবার নতুন নির্বাচক কমিটি গঠন করার বিষয়ে মতামত জানাবে। এদিন বিসিসিআই-এর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, 'বিসিসিআই বৃহস্পতিবার নতুন ক্রিকেট পরামর্শদাতা কমিটি গঠনের কথা ঘোষণা করেছে। ৩ সদস্যের ক্রিকেট পরামর্শদাতা কমিটিতে আছেন অশোক মালহোত্রা, যতীন পারাঞ্জপে ও সুলক্ষণা নায়েক। ভারতীয় দলের হয়ে ৭টি টেস্ট ম্যাচ এবং ২০টি ওডিআই ম্যাচ খেলেছেন অশোক মালহোত্রা। তিনি সম্প্রতি ইন্ডিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। যতীন পারাঞ্জপে ভারতীয় দলের হয়ে ৪টি টেস্ট ম্যাচ খেলেছেন। তিনি ভারতের সিনিয়র দল নির্বাচন কমিটিতে ছিলেন। সুলক্ষণা নায়েক ভারতীয় দলের হয়ে ২টি টেস্ট ম্যাচ, ৪৬টি ওডিআই এবং ৩১টি টি-২০ ম্যাচ খেলেছেন। তিনি ১১ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। এবার তিনি ৩ সদস্যের ক্রিকেট পরামর্শদাতা কমিটির সদস্য হিসেবে কাজ করবেন।'

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ভারতীয় দল ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে যাওয়ার পরেই গোটা দল নির্বাচন কমিটি ভেঙে দেওয়া হয়। প্রধান নির্বাচক চেতন শর্মা সহ যে ৪ সদস্য ছিলেন, তাঁদের সবাইকে সরিয়ে দেওয়া হয়। ৫ জন নতুন নির্বাচককে নিয়োগ করা হবে। এর জন্য আবেদনপত্র চাওয়া হয়েছিল। সোমবার ছিল নির্বাচক হিসেবে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। এবার সেই আবেদনপত্রগুলি খতিয়ে দেখে নির্বাচকদের নিয়োগ করা হবে। তার আগে ক্রিকেট পরামর্শদাতা কমিটি গঠন করা হল।

Subscribe to get breaking news alerts

সম্প্রতি ভারতীয় দল কোনও বহুদেশীয় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে পারেনি। গত বছর টি-২০ বিশ্বকাপ, এ বছরের এশিয়া কাপ এবং টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের ফল আশাপ্রদ হয়নি। আগামী বছর দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ এবং ২০২৪ সালে টি-২০ বিশ্বকাপ। তার আগে ভারতীয় দলকে নতুন করে গড়ে তোলার পরিকল্পনা করছেন বিসিসিআই কর্তারা। সেই কারণেই নতুন ক্রিকেট পরামর্শদাতা কমিটি এবং দল নির্বাচন কমিটি গঠন করা হচ্ছে।

বিসিসিআই সূত্রে খবর, ভারতের টি-২০ দল থেকে সিনিয়র ক্রিকেটারদের সরিয়ে দেওয়া হতে পারে। টি-২০ দলের জন্য নতুন অধিনায়কও বেছে নেওয়া হতে পারে। টি-২০ দলের অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে হার্দিক পান্ডিয়া।

আরও পড়ুন-

বৃষ্টির জন্য ভেস্তে গেল শেষ ম্যাচও, ওডিআই সিরিজে ০-১ হার ভারতীয় দলের

ভারতের টি-২০ দলের অধিনায়ক হতে পারেন পৃথ্বী শ, হার্দিক পান্ডিয়া, মত গম্ভীরের

বিসিসিআই-এর নির্বাচক হওয়ার দৌড়ে সুব্রত বন্দ্যোপাধ্য়ায়, সলিল আঙ্কোলা, হেমাঙ্গ বাদানি