বিসিসিআই-এর নির্বাচক হওয়ার দৌড়ে সুব্রত বন্দ্যোপাধ্য়ায়, সলিল আঙ্কোলা, হেমাঙ্গ বাদানি

| Nov 29 2022, 07:20 PM IST

BCCI

সংক্ষিপ্ত

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ভারতীয় দল হেরে যাওয়ার পরেই গোটা নির্বাচক কমিটিকে বরখাস্ত করেছে বিসিসিআই। নতুন করে নির্বাচকদের নিয়োগ করা হবে।

বিসিসিআই-এর পক্ষ থেকে ভারতীয় দলের নির্বাচকদের সরিয়ে দেওয়ার পর নতুন করে আবেদনপত্র জমা নেওয়ার শেষ দিন ছিল সোমবার। যাঁরা নির্বাচক হতে চেয়ে আবেদন করেছেন, তাঁদের মধ্যে থেকে ৫ জনকে নির্বাচক হিসেবে নিয়োগ করা হবে। সূত্রের খবর, দীপ দাশগুপ্ত, বিজয় দাহিয়া, লক্ষ্মীরতন শুক্লা, লক্ষ্মণ শিবরামকৃষ্ণন নির্বাচক হওয়ার জন্য আবেদন করেননি। ভারতীয় দলের প্রাক্তন পেসার অজিত আগরকর ফের জাতীয় নির্বাচক হওয়ার জন্য আবেদন করেছেন কি না, সেটা এখনও জানা যায়নি। এর আগে ২০২০ সালের জানুয়ারিতেও জাতীয় নির্বাচক হওয়ার জন্য আবেদন করেছিলেন আগরকর। কিন্তু সেবার তাঁকে নির্বাচক হিসেবে নিয়োগ করা হয়নি। সেই কারণেই আগরকর ফের নির্বাচক হতে চাইছেন কি না, সেটা জানা যায়নি। তবে বিসিসিআই সূত্রে খবর, নির্বাচক হতে চেয়েছেন আবেদন করেছেন প্রাক্তন ক্রিকেটার মনিন্দর সিং, নয়ন মোঙ্গিয়া, শিবসুন্দর দাস, রাজেশ চৌহান ও সমীর দিঘে। প্রাক্তন ক্রিকেটারদের মধ্য়ে সুব্রত বন্দ্যোপাধ্যায়, সলিল আঙ্কোলা, হেমাঙ্গ বাদানিও জাতীয় নির্বাচক হতে চেয়ে আবেদন করেছেন বলে জানা গিয়েছে। তাঁদের মধ্যে থেকেই ৫ জনকে নির্বাচক হিসেবে নিয়োগ করা হবে।

বিসিসিআই সূত্রে আরও জানা গিয়েছে, শরদিন্দু মুখোপাধ্যায়, শুভময় দাস, অতুল ওয়াসন, অজয় রাত্রা, নিখিল চোপড়া, জ্ঞানেন্দ্র পাণ্ডে, প্রভঞ্জন মল্লিক, রশ্মিরঞ্জন পরিদা, সঞ্জয় রাউল, ডি ভাসু, গুরশরণ সিংয়ের মতো প্রাক্তন ক্রিকেটাররাও জাতীয় নির্বাচক হতে চেয়ে আবেদন করেছেন।

Subscribe to get breaking news alerts

বিসিসিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, কয়েকদিনের মধ্যেই নির্বাচক বাছাই প্রক্রিয়া শুরু করা হবে। ১৫ ডিসেম্বরের মধ্যেই নির্বাচকদের নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে। ভারতীয় দলের বাংলাদেশ সফর শেষ হওয়ার মধ্যেই নির্বাচকদের নিয়োগ করা হবে।

ভারতীয় দল এখন নিউজিল্যান্ড সফরে। টি-২০ সিরিজ শেষ হয়ে গিয়েছে। ১-০ ফলে টি-২০ সিরিজ জিতেছে ভারতীয় দল। ওডিআই সিরিজের প্রথম ম্যাচে হেরে গিয়েছেন শিখর ধাওয়ানরা। দ্বিতীয় ওডিআই ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছে। বুধবার সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ হওয়ার কথা। কিন্তু বুধবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে ভারতীয় দল সিরিজে সমতা ফেরানোর সুযোগ পাবে কি না, সেটা বোঝা যাচ্ছে না।

নিউজিল্যান্ড সফরের পর বাংলাদেশ সফরে যাবে ভারতীয় দল। আগামী বছরের ওডিআই বিশ্বকাপ এবং ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপের আগে ভারতীয় দলকে নতুন করে সাজাতে চাইছে বিসিসিআই। সেই কারণে নতুন নির্বাচক কমিটি গঠন করা হচ্ছে।

আরও পড়ুন-

চাকরের মতো আচরণ করতেন সেলিম মালিক, আত্মজীবনীতে বিস্ফোরক ওয়াসিম আক্রম

মহিলাদের টি-২০ ব্লাস্টের দ্বিতীয় মরসুম শুরু ৫ ডিসেম্বর, ড্রাফটে ৯০ জন ক্রিকেটার

১ ওভারে ৭ ছক্কার পর অসাধারণ সৌজন্যবোধ, ক্রিকেটপ্রেমীদের মন জিতে নিলেন রুতুরাজ