নিজেই বাংলাদেশ সফরে ওডিআই সিরিজে জাতীয় দল থেকে অব্যাহতি চেয়েছেন ঋষভ পন্থ!

| Dec 05 2022, 05:39 PM IST

Ind vs WI 2022 Rohit Sharma Rishabh Pant and others team India cricketers arrive in Trinidad for T20 Series spb

সংক্ষিপ্ত

রবিবার ভারত-বাংলাদেশ সিরিজের প্রথম ওডিআই ম্যাচে ভারতীয় দলে ছিলেন না উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ। তাঁর অনুপস্থিতি নিয়ে রহস্য তৈরি হয়। সোমবার অবশ্য পন্থের অনুপস্থিতির কারণ জানা গেল।

ভারতীয় ক্রিকেট দলের উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ নিজেই বাংলাদেশ সফরে ওডিআই সিরিজে জাতীয় দল থেকে ছুটি চেয়ে নিয়েছেন। একটি ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট সূত্রে এমনই জানা গিয়েছে। সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রকাশিত খবর অনুযায়ী, ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা ও কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে কথা বলেই দিল্লিতে ফিরে এসেছেন পন্থ। তিনি টি-২০ বিশ্বকাপের পর ভারতীয় দলের সঙ্গে নিউজিল্যান্ড সফরে গিয়েছিলেন। সেখান থেকে বাংলাদেশ সফরে যান। ওডিআই সিরিজের প্রথম ম্যাচের আগের দিন দলের সঙ্গে নেটে অনুশীলনও করেন পন্থ। কিন্তু তারপরেই তিনি ছুটি চেয়ে নেন। তবে ঠিক কী কারণে পন্থ বাংলাদেশ সফর থেকে অব্যাহতি নিলেন, সেটা এখনও জানা যায়নি। যদিও এটা জানা গিয়েছে যে পন্থের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি। তাঁর করোনাভাইরাস বা অন্য কোনও রোগও হয়নি। তিনি টেস্ট সিরিজের আগেই ফের জাতীয় দলে যোগ দেবেন বলে আশাবাদী টিম ম্যানেজমেন্ট। ওডিআই সিরিজে পন্থের পরিবর্ত হিসেবে কোনও উইকেটকিপারকে ভারতীয় দলে নেওয়া হয়নি। প্রথম ম্যাচে উইকেটকিপার হিসেবে খেলেন কে এল রাহুল। এই সিরিজে ভারতীয় দলে আছেন ঈশান কিষান। প্রয়োজনে তাঁকেও উইকেটকিপার হিসেবে খেলাতে পারে ভারতীয় দল।

বিসিসিআই-এর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, 'বিসিসিআই-এর মেডিক্যাল টিমের সঙ্গে কথা বলে ঋষভ পন্থকে ওডিআই সিরিজের দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তিনি টেস্ট সিরিজের আগেই ফের দলে যোগ দেবেন। তাঁর পরিবর্তে কোনও ক্রিকেটারকে দলে নেওয়া হয়নি।'

Subscribe to get breaking news alerts

রবিবার প্রথম ওডিআই ম্যাচের পর পন্থের অনুপস্থিতি নিয়ে ভারতীয় দলের সহ-অধিনায়ক রাহুলকে প্রশ্ন করা হয়। তখন রাহুল জানান, 'আমি ঠিক জানি না ওর কী হয়েছে। আমি ড্রেসিংরুমে গিয়ে দেখতে পাই, ওকে অব্যাহতি দেওয়া হয়েছে। ওকে ঠিক কী কারণে ছেড়ে দেওয়া হয়েছে, সেটা আমি জানি না। হয়তো মেডিক্যাল টিমই এই প্রশ্নের ঠিক জবাব দিতে পারবে।' রাহুলের এই মন্তব্যের পরেই পন্থকে নিয়ে জল্পনা শুরু হয়।

রবিবার প্রথম ওডিআই-তে ভারতীয় দলে পন্থের পাশাপাশি ছিলেন না বাঁ হাতি স্পিনার অক্ষর প্য়াটেলও। এ প্রসঙ্গে বিসিসিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, 'অক্ষর প্যাটেল প্রথম ওডিআই-তে খেলার মতো অবস্থায় ছিলেন না।' ভারতীয় দল সূত্রে খবর, নেটে ব্যাটিং অনুশীলন করার সময় পাঁজরে চোট পান অক্ষর। সেই কারণেই তিনি প্রথম ওডিআই ম্যাচে খেলতে পারেননি।

আরও পড়ুন-

আইপিএল থেকে অবসরের পর আবু ধাবি টি ১০ লিগে খেলতে পারেন মহেন্দ্র সিং ধোনি

মেহদি হাসান মিরাজের অসাধারণ লড়াই, ভারতের বিরুদ্ধে প্রথম ওডিআই জিতল বাংলাদেশ

পাকিস্তানের বিরুদ্ধে বাঁ হাতে ব্য়াটিং! রাওয়ালপিন্ডি টেস্টে চমক জো রুটের