পাকিস্তানের বিরুদ্ধে বাঁ হাতে ব্য়াটিং! রাওয়ালপিন্ডি টেস্টে চমক জো রুটের

| Dec 04 2022, 06:55 PM IST

Joe Root

সংক্ষিপ্ত

জমে উঠেছে রাওয়ালপিন্ডি টেস্ট ম্যাচ। শেষ দিন জয়ের জন্য পাকিস্তানের দরকার ২৬৩ রান। জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ৮ উইকেট।

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জো রুট ডানহাতি ব্যাটার। তিনি গত কয়েক বছর ধরেই আন্তর্জাতিক ক্রিকেট প্রথমসারির ব্যাটার। কিন্তু রবিবার যেটা করলেন, সেরকম কিছু এর আগে কোনওদিন রুটকে তো করতে দেখা যায়নি, এমনকী আধুনিক ক্রিকেটে অন্য কোনও ব্যাটারও করেননি। রিভার্স স্যুইপ, স্যুইচ হিট এখন টি-২০ ফর্ম্যাটে নিয়মিত দেখা যায়। কিন্তু পাকিস্তানের বিরুদ্ধে রাওয়ালপিন্ডি টেস্ট ম্যাচের চতুর্থ দিন হঠাৎই বাঁ হাতে ব্যাটিং শুরু করেন রুট। পাকিস্তানের স্পিনার জাহিদ মাহমুদের বোলিং ভালভাবে সামাল দিতেই এই স্টান্স নেন রুট। বাঁ হাতে ব্যাটিং শুরু করার পর প্রথম বল স্যুইপ করেন রুট। বল চলে যায় স্কোয়্যার লেগে দাঁড়িয়ে থাকা ফিল্ডারের কাছে। পরের বলে মিড উইকেটে নাসিম শাহের হাতে ক্যাচ দিয়ে বসেন রুট। যদিও সেই ক্যাচ ধরতে পারেননি নাসিম। এরপর আর বাঁ হাতে ব্যাটিং করার ঝুঁকি নেননি রুট। তিনি স্টান্স বদল করে নিজের স্বাভাবিক ব্যাটিং স্টান্সে ফিরে যান। শেষপর্যন্ত ৬৯ বলে ৭৩ রান করে আউট হয়ে যান রুট। তাঁর ইনিংসে ছিল ৬টি বাউন্ডারি। তাঁর স্ট্রাইক রেট ১০৫.৮।

 

Subscribe to get breaking news alerts

 

এই টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ৬৫৭ রান করে ইংল্যান্ড। শতরান করেন জাক ক্রলি, বেন ডাকেট, অলি পোপ ও হ্যারি ব্রুক। জাহিদ ৪ উইকেট নিলেও ২৩৫ রান দেন। জবাবে পাকিস্তানও বড় স্কোর করে। ৫৭৯ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। শতরান করেন আবদুল্লাহ শফিক, ইমাম উল-হক ও বাবর আজম। অর্ধশতরান করেন আগা সলমন। এরপর দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট হারিয়ে ২৬৪ রান করার পর ইনিংস ডিক্লেয়ার করে দেয় ইংল্যান্ড। রুটের ৭৩ রানের পাশাপাশি ক্রলি ৫০ ও ব্রুক ৮৭ রান করেন। পাকিস্তানের হয়ে দ্বিতীয় ইনিংসে ২টি করে উইকেট নেন নাসিম, মহম্মদ আলি ও জাহিদ।১ উইকেট নেন সলমন।

বড় টার্গেট তাড়া করতে নেমে দ্বিতীয় দিনের শেষে পাকিস্তানের স্কোর ২ উইকেটে ৮০। শফিক ৬, ইমাম ৪৩, বাবর ৪ রান করেন। আজহার আলি অবসৃত হন। দিনের শেষে অপরাজিত ইমাম ও সৌদ শাকিল (২৪)। ইংল্যান্ডের হয়ে ১টি করে উইকেট নেন অলি রবিনসন ও বেন স্টোকস।

টি-২০ বিশ্বকাপ ফাইনালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। এবার পাকিস্তান সফরে গিয়েও সিরিজ জেতাই স্টোকসদের লক্ষ্য। সোমবার জয়ের লক্ষ্যেই মাঠে নামবেন তাঁরা।

আরও পড়ুন-

সুপারমার্কেটের কর্মীদের সঙ্গে বচসা, সোশ্যাল মিডিয়ায় নিন্দার মুখে রাজেশ্বরী গায়কোয়াড়

নিরপেক্ষ কেন্দ্রে সরানো হলে এশিয়া কাপ খেলবে না পাকিস্তান, হুমকি রামিজ রাজার

পরপর হৃদরোগে আক্রান্ত হচ্ছেন প্রাক্তন ক্রিকেটাররা, আতঙ্ক অস্ট্রেলিয়ায়