পরপর হৃদরোগে আক্রান্ত হচ্ছেন প্রাক্তন ক্রিকেটাররা, আতঙ্ক অস্ট্রেলিয়ায়

| Dec 03 2022, 12:41 AM IST

Ponting-Warne

সংক্ষিপ্ত

শুক্রবার হঠাৎই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। তবে তিনি আপাতত সুস্থ আছেন বলেই জানা গিয়েছে।

শেন ওয়ার্ন, রড মার্শ, ডিন জোন্স, রায়ান ক্যাম্পবেল, রিকি পন্টিং। তালিকাটা নেহাত ছোট নয়। পরপর হৃদরোগে আক্রান্ত হচ্ছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটাররা। ওয়ার্ন, মার্শ ও জোন্স হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন। ক্যাম্পবেল আপাতত সুস্থ। এবার পন্টিংও হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ায় অস্ট্রেলিয়ার ক্রিকেটমহলে আতঙ্ক ছড়িয়েছে। পন্টিংয়ের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল হলেও, বারবার প্রাক্তন ক্রিকেটাররা কেন হৃদরোগে আক্রান্ত হচ্ছেন, সেই প্রশ্ন উঠছে। এ বছরের মার্চে থাইল্যান্ডে হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৫২ বছর বয়সেই প্রয়াত হন ওয়ার্ন। ২০২০ সালে ভারতে একটি ম্যাচে ধারাভাষ্যকার হিসেবে কাজ করার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন জোন্স। হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন মার্শ। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। এ বছরের এপ্রিলে ক্যাম্পবেল হৃদরোগে আক্রান্ত হওয়ার পর ৭ দিন কোমায় ছিলেন। সেখান থেকে ফিরে এসেছেন তিনি। পন্টিংও সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন বলে আশা করছেন সবাই। কিন্তু তারপরেও উদ্বেগ কমছে না।

পারথে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ম্যাচের তৃতীয় দিন ধারাভাষ্য দিচ্ছিলেন পন্টিং। মধ্যাহ্নভোজের বিরতির সময় হঠাৎই অসুস্থ বোধ করেন পন্টিং। তিনি প্রাক্তন সতীর্থ জাস্টিন ল্যাঙ্গারকে সে কথা জানান। এরপর ল্যাঙ্গার বলেন, পন্টিংয়ের হাসপাতালে যাওয়া উচিত। এরপরেই হাসপাতালে যান অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক। যে চ্যানেলের হয়ে পন্টিং ধারাভাষ্য দিচ্ছিলেন, সেই চ্যানেলের সতীর্থদের তিনি জানিয়েছেন, চিকিৎসার পর এখন অনেকটাই সুস্থ বোধ করছেন। সংশ্লিষ্ট চ্যানেলের এক মুখপাত্র জানিয়েছেন, 'অসুস্থ হয়ে পড়ায় শুক্রবার মধ্যাহ্নভোজের বিরতির পর আর ধারাভাষ্য দিতে পারেননি। তিনি শনিবার বা এই টেস্ট ম্যাচের শেষ দিন ধারাভাষ্য দিতে পারবেন কি না, সেটা এখনই বলা সম্ভব নয়।'

Subscribe to get breaking news alerts

পন্টিংয়ের অসুস্থতার বিষয়ে অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক প্যাট কামিন্স জানিয়েছেন, 'আমি রিকি পন্টিংয়ের দ্রুত সুস্থতা কামনা করছি। আমরা সকালে খেলা শুরু হওয়ার আগে তাঁর সঙ্গে কথা বলছিলাম। তিনি হাসপাতালে ভর্তি হলেও, সুস্থ আছেন বলেই জানতে পেরেছি। তিনি যেভাবে হঠাৎ অসুস্থ হয়ে পড়েছিলেন, তাতে আমরা সবাই ভয় পেয়ে গিয়েছিলাম। সেই কারণেই তাঁকে শুভেচ্ছা জানাচ্ছি।'

অস্ট্রেলিয়ার অন্যতম সফল অধিনায়ক পন্টিং। তিনি ১৬৮টি টেস্ট ম্যাচ, ৩৭৫টি ওডিআই খেলেছেন। টেস্টে তাঁর মোট রান ১৩,৩৭৮ এবং ওডিআই ম্যাচে তাঁর মোট রান ১৩,৭০৪। অস্ট্রেলিয়ার হয়ে ৩ বার ওডিআই বিশ্বকাপ জিতেছেন পন্টিং। তিনি অধিনায়ক হিসেবেও দলকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেছেন। সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীরা তাঁর সুস্থতা কামনা করছেন।

আরও পড়ুন-

ভারত-পাক ম্যাচে বোলারকে নার্ভাস করে দিতে ঘেউ ঘেউ করছিলেন মিঁয়াদাদ, স্মৃতিচারণায় গাভাসকর

টেস্ট ম্যাচের প্রথম দিন ৫০৬ রান, পাকিস্তানের বিরুদ্ধে নতুন রেকর্ড ইংল্যান্ডের

বিসিসিআই-এর ক্রিকেট পরামর্শদাতা কমিটিতে অশোক মালহোত্রা, যতীন পারাঞ্জপে, সুলক্ষণা নায়েক