রক্ষণশীল কাতারেই ছক ভাঙলেন স্টেফানি, ইতিহাস গড়ে জার্মানি বনাম কোস্টা রিকার ম্যাচ পরিচালনা করলেন মহিলা রেফারি

| Dec 02 2022, 04:12 PM IST

FIFA Women Referees
রক্ষণশীল কাতারেই ছক ভাঙলেন স্টেফানি, ইতিহাস গড়ে জার্মানি বনাম কোস্টা রিকার ম্যাচ পরিচালনা করলেন মহিলা রেফারি
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

কাতারের বুকে দাঁড়িয়েই সদর্পে পুরুষদের ম্যাচ পরিচালনা করলেন মহিলা রেফারিরা। জার্মানি বনাম কোস্টা রিকার ম্যাচে এক অভিনব দৃশ্যের সাক্ষী থাকল গোটা বিশ্ব।

রক্ষণশীল কাতারের বুকেই তৈরি হল এক নতুন ইতিহাস। যে কাতারে মহিলাদের ইচ্ছেমত পোশাক পরারও স্বাধীনতা নেই। এমনকী এই রক্ষণশীল আইন চাপানো হয়েছে কাতারে খেলা দেখতে আশা বিদেশি মহিলাদের উপরও, সে কাতারের বুকে দাঁড়িয়েই সদর্পে পুরুষদের ম্যাচ পরিচালনা করলেন মহিলা রেফারিরা। জার্মানি বনাম কোস্টা রিকার ম্যাচে এক অভিনব দৃশ্যের সাক্ষী থাকল গোটা বিশ্ব। নীল টিশার্ট এবং কালো হাফ প্যান্ট পরে পুরুষদের ম্যাচ পরিচালনা করলেন মহিলা রেফারি স্টেফানি ফ্র্যাপার্ট। সঙ্গী ক্যারেন দিয়াজ় এবং নেওজ়া ব্যাক নামক আরও দুই সহকারী রেফারি। ফুটবল বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এই প্রথম ম্যাচ শুরু হল একজন মহিলা রেফারির বাঁশিতে। কাতারের মাঠেই এই অনন্য নজির গড়লেন ৩৮ বছরের মহিলা রেফারি স্টেফানি।

২০২২ সালে কাতারের বিশ্বকাপেই প্রথমবার মহিলা রেফারি দিয়ে খেলা পরিচফালনা করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এই তালিকায় রোয়ান্ডার সালিমা মাকানসাঙ্গা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতার-সহ আরও ৩৬ জনের নাম ছিল। এদের মধ্যে বিশ্বকাপে প্রথম মহিলা রেফারি হিসেবে ফ্রান্সের স্টেফানিকেই বেঁছে নিয়েছে ফিফা। উল্লেখ্য এর আগেও পুরুষদের ম্যাচ পরিচালনা করেছেন স্টেফানি। এর আগেও ফরাসি 'লিগ ১' ও ইউরোপের অন্যান্য দেশের মাঠেও একাধিকবার খেলা পরিচালনা করেছেন তিনি।

Subscribe to get breaking news alerts

২০১৯ সালের অগস্টে পুরুষদের উয়েফা সুপার কাপ, ২০২০ সালে চ্যাম্পিয়ন্স লিগ এবং ২০২২ সালের মে মাসে ফ্রেঞ্চ কাপ ফাইনাল সবকটি ম্যাচেই রেফারি ছিলেন তিনি। এবার বিশ্বকাপেও নজর কাড়লেন তিনি।