জাতীয় দলের পরাজয় উদযাপন করল ইরানিরা, ইরানের রাস্তায় উড়তে দেখা গেল মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা

| Nov 30 2022, 04:05 PM IST

Iran Protest at Qatar

সংক্ষিপ্ত

গত ম্যাচে আমেরিকার বিরুদ্ধে ১-০ ব্যবধানে পরাজয় ইরানের। এই হারের সঙ্গেই বিশ্বকাপের ময়দানে শেষ হল ইরানের দৌড়। বিশ্বকাপ থেকে জাতীয় দলের বিদায়তে শোক তো নয়ই, বরং উৎসবের আবহ দেখা গেল ইরানের রাস্তাঘাটে।

জাতীয় দলের পরাজয় দুঃখ নয় বরং একেবারে অন্য ছবি দেখা গেল ইরানের রাস্তায়। বিশ্বকাপে ইরানের হার উৎযাপন করছেন ইরানিরা। এই ভিডিও অবাক করেছে গোটা বিশ্বকে। বাজি ফাটিয়ে উৎসবের মেজাজ তেহরানেও। স্থানীয়দের চিৎকারে ফেটে পড়ছে ইরানের রাস্তা ঘাট। এখানেই শেষ নয়। ইরানের রাস্তায় উড়তে দেখা গেল আমেরিকার পতাকাও। ইসলামিক রিপাবলিকের বিরোধিতা করতেই কি এই অভিনব প্রতিবাদ? ইরানিদের একাংশের মতে ইরানের জাতীয় ফুটবল দল শাসকের প্রতিনিধিত্ব করে, সাধারণ মানুষের নয়। তাই বিশ্বকাপের ময়দানে ইরানের এই হার পরোক্ষভাবে ইসলামিক রিপাবলিকের পরাজয় বলেই গন্য করছে তাঁরা।

গত ম্যাচে আমেরিকার বিরুদ্ধে ১-০ ব্যবধানে পরাজয় ইরানের। এই হারের সঙ্গেই বিশ্বকাপের ময়দানে শেষ হল ইরানের দৌড়। বিশ্বকাপ থেকে জাতীয় দলের বিদায়তে শোক তো নয়ই, বরং উৎসবের আবহ দেখা গেল ইরানের রাস্তাঘাটে। বাজি ফাটিয়ে নিজেদের দেশেরই হার উদযাপন করছেন ইরানিরা। সুধু তাই নয় ইরানের রাস্তায় আমেরিকার পতাকাও ওড়ালে তাঁরা। ইরানি সাংবাদক মাসিহ আলিনেজাদ ইরানের রাস্তার একটি ভিডিও টুইট করে লিখেছেন, 'মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে জাতীয় ফুটবল দলের পরাজয়ে ইরানীরা প্রকাশ্যে তাদের আনন্দ প্রকাশ করছে। অনেক ইরানি একমত যে জাতীয় দল শাসনের প্রতিনিধিত্ব করে, জনগণের নয়।' অপর একটি ভিডিও পোস্ট করে মাসিহ লিখেছেন,'৪৩ বছরের মগজ ধোলাইয়ের পরও আজ আমেরিকার পতাকা উড়তে দেখা গেল ইরানের রাস্তায়। ইরান জুড়ে মানুষ ইসলামী প্রজাতন্ত্রের বিরুদ্ধে আমাদের ফুটবল দলের পরাজয় উদযাপন করছে। মানুষের চিৎকার শোনা যাচ্ছে।' শেষে তিনি সংযোজন করেন,'আমেরিকা আমরা তোমার সঙ্গে আছি।'

Subscribe to get breaking news alerts

 

 

ফিফা বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামে ইরান। ম্যাচের আগেই ইরানের অধিনায়ক জানিয়েছিলেন জাতীয় সংগীত গাওয়া হবে কি না তা দলের সঙ্গে পরামর্শ করে ঠিক করা হবে। জানা যায় দলের বেশিরভাগ খেলোয়াড়ই জাতীয় সংগীত না গাওয়ার পক্ষেই মত দেন। ফলে এই প্রথম বিশ্বকাপের মঞ্চে কোনও দেশের ফুটবলাররা জাতীয় সংগীতে গলা মেলালেন না। নীরবতা দিয়েই আরও জোড়ালো হল হিজাব বিরোধী আন্দোল ইরানের প্রতিবাদের কণ্ঠ। এক অভিনব প্রতিবাদের সাক্ষী থাকল কাতার-সহ গোটা বিশ্ব। এছাড়াও হিজাব বিরোধী আন্দোলনের প্রতিবাদ জানাতে গ্যালারিতে মাহসা আমিনি লেখা জার্সি পড়ে চুল খুলে খেলা দেখতে দেখা গেল ইরানি যুবতীকে। দেশে ফিরলে এই প্রতিবাদের ফলাফল কী হতে পারে তা জানা সত্ত্বেও পিছপা হননি তাঁরা। 

 

 

আরও পড়ুন - 

ইরানের বিরুদ্ধে ১-০ গোলে জয়, বিশ্বকাপের নক-আউটে মার্কিন যুক্তরাষ্ট্র

গ্রুপের শেষ ম্যাচের আগে ফুটবলারদের সঙ্গে স্ত্রী-বান্ধবীদের থাকার অনুমতি জার্মানির

কানাডার গোলকিপারের নামে আপত্তিকর ব্যানার, ক্রোয়েশিয়ার সমর্থকদের বিরুদ্ধে ব্যবস্থা ফিফার