চলছে প্রি-কোয়াটারে পৌঁছনর লড়াই, শেষ ষোলোয় কী ভাবে পৌঁছবে দল? জানুন ফিফার নিয়ম

| Nov 30 2022, 04:29 PM IST

Qatar world cup Opening ceremony

সংক্ষিপ্ত

এই মুহূর্তে দুটি গ্রুপ থেকে নেদারল্যান্ডস, সেনেগাল ইংল্যান্ড, আমেরিকা পৌঁছে গিয়েছে প্রি-কোয়ার্টার ফাইনালে। গ্রুপ পর্বের খেলা শেষে আর কোন কোন দল শেষ ষোলোয় পৌঁছতে পারবে সেই অপেক্ষাতেই গোটা বিশ্ব।

প্রি-কোয়ার্টার ফাইনালের মুখে দাঁড়িয়ে বিশ্বের সবচেয়ে বড় ফুটবল কার্নিভাল। ইতিমধ্যেই নিজেদের যোগ্যতার পরিচয় নিয়ে শেষ ষোলোয় পৌঁছেছে বেশ কিছু দল। গ্রুপ এ থেকে নেদারল্যান্ডস, সেনেগাল এবং গ্রুপ বি থেকে ইংল্যান্ড, আমেরিকা এবার লড়বে প্রি-কোয়ার্টার ফাইনালে। গ্রুপ পর্বে এখনও বাকি বেশ কিছু ম্যাচ। পয়েন্টের বিচারেই এতদিন পর্যন্ত প্রি-কোয়ার্টার ফাইনালের জন্য বাছাই করা হয়েছে দলগুলিকে। কিন্তু পরবর্তী ক্ষেত্রে যদি কোনও দলের পয়েন্ট সমান হয় তাহলে কোন বিচারে শেষ ষোলোয় পৌঁছবে দল? সেক্ষেত্রে কী নিয়ম ফিফার? নিয়মানুসারে পয়েন্ট পার্থক্য সমান হলে বিচার করা হবে দুই দলের গোল পার্থক্য। কিন্তু গোলপার্থক্যর ক্ষেত্রেও যদি বৈষম্য না দেখা যায় সেক্ষেত্রে কী করণীয়?

এই মুহূর্তে দুটি গ্রুপ থেকে নেদারল্যান্ডস, সেনেগাল ইংল্যান্ড, আমেরিকা পৌঁছে গিয়েছে প্রি-কোয়ার্টার ফাইনালে। গ্রুপ পর্বের খেলা শেষে আর কোন কোন দল শেষ ষোলোয় পৌঁছতে পারবে সেই অপেক্ষাতেই গোটা বিশ্ব। ফিফার নিয়মানুযায়ী দুটি দলের মধ্যে পয়েন্ট পার্থক্য না থাকলে সেক্ষেত্রে বিচার্য হবে গোলপার্থক্য। সেক্ষেত্রেও যদি পার্থক্য সমান হয় তখন বিচারাধিন হবে দুই দলের গ্রুপ পর্বের ম্যাচের পরিসংখ্যান। সেক্ষেত্রেও সঠিক বিচার না হলে কোন দল কম কার্ড দেখেছে তা বিচার করা হবে। একটি হলুদ কার্ডের অর্থ এক পয়েন্ট কাটা। সরাসরি লাল কার্ড দেখলে কাটা যাবে চার পয়েন্ট। হলুদ কার্ড এবং তার পর সরাসরি লাল কার্ড দেখলে কাটা যাবে পাঁচ পয়েন্ট। যে দলের পয়েন্ট বেশি হবে সেই দল পরের পর্বে যাবে। এরপরও যদি পয়েন্ট সমান থাকে সেক্ষেত্রে ফিফার ক্রমতালিকায় যে দল এগিয়ে রয়েছে, সেই দল যাবে নক আউট পর্বে।

Subscribe to get breaking news alerts

এই মুহূর্তে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে স্পেন। দুটি ম্যাচে তাঁদের পয়েন্ট ৪। ২ ম্যাচ খেলে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে জাপান। ২টি ম্যাচে কোস্টা রিকার পয়েন্টও ৩। গ্রুপের একেবারে শেষে রয়েছে জার্মানি। ২টি ম্যাচ খেলে তাঁদের পয়েন্ট ১।

আরও পড়ুন - 

জাতীয় দলের পরাজয় উদযাপন করল ইরানিরা, ইরানের রাস্তায় উড়তে দেখা গেল মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা

বিশ্বকাপের ময়দানে পাইয়ের তলার মাটি শক্ত করতে এখনও লড়াই বাকি, শেষ ষোলোয় পৌঁছতে কোন সমীকরণে ভরসা আর্জেন্টিনার?

গ্রুপের শেষ ম্যাচেও খেলতে পারবে না নেইমার, পায়ে চোটের পাশাপাশি রয়েছে জ্বর, মাথায় যন্ত্রণাও