শেষ আটে মুখোমুখি ব্রাজিল ও ক্রোয়েশিয়া, কবে কোথায় হবে এই খেলা? জানুন

| Dec 06 2022, 11:51 AM IST

Neymar

সংক্ষিপ্ত

বিশ্বকাপ জিততে এখনও বেশ কিছুটা পথ পেরোতে হবে সাম্বার দেশের ফুটবলারদের। শেষ আটে ব্রাজিলের প্রতিপক্ষ কোন দল? কবে হতে চলেছে সেই খেলা?

দক্ষিন কোরিয়ার বিরুদ্ধে সহজ জয়ের পর এবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিল। চলতি বিশ্বকাপে শুরু থেকেই দূরন্ত ফর্মে ব্রাজিল। গ্রুপ পর্বে পর পর ভালো পারফর্ম্যান্সের পর প্রি-কোয়ার্টার ফাইনালেও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে জোগো বোনিতোর নজির দেখল বিশ্ববাসী। উল্লেখ্য গ্রুপ পর্বের ম্যাচে খেলতে না পারলেও প্রি-কোয়ার্টার ফাইনালে মাঠে নেমেছিলেন নেইমার। ম্যাচের ১২ মিনিটের মাথায় পেনাল্টি থেকে দলের হয়ে দ্বিতীয় গোলও করেন তিনি। এই ম্যাচে ফের একবার খেলা শুরুর ১৩ মিনিটের মধ্যেই দুটি গোল করে ব্রাজিল। প্রথমার্ধের মধ্যে ৪টি গোল। তবে বিশ্বকাপ জিততে এখনও বেশ কিছুটা পথ পেরোতে হবে সাম্বার দেশের ফুটবলারদের। শেষ আটে ব্রাজিলের প্রতিপক্ষ কোন দল? কবে হতে চলেছে সেই খেলা?

শেষ আটের লড়াইয়ে ব্রাজিল। এবার উল্টো দিকে খেলবে ক্রোয়েশিয়া। শেষ ষোলোর লড়াইয়ে জাপানকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে এই দল। এবার শেষ আটের লড়াই আরও কঠিন হতে চলেছে ক্রোয়েশিয়ার কাছে। এবার প্রতিপক্ষ ব্রাজিল। নেইমারদের সামনে কি টিকে থাকতে পারবে ক্রোয়েশিয়া? ৯ ডিসেম্বর শুক্রবার কোয়ার্টার ফাইনাল খেলতে নামবে ব্রাজিল। কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে হবে সেই খেলা। ভারতীয় সময় রাত ৮.৩০ মিনিটে শুরু হবে ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া কোয়ার্টার ফাইনালের ম্যাচ।

Subscribe to get breaking news alerts

এদিন প্রথমার্ধের শেষেই ৪-০ গোলে এগিয়েছিল ব্রাজিল। ৭ মিনিটের মাথায় প্রথম গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন ভিনিসিয়াস জুনিয়র। এরপর ১২ মিনিটের মাথায় পেনাল্টি থেকে দলের দ্বিতীয় গোল করেন নেইমার। এটাই এবারের বিশ্বকাপে নেইমারের প্রথম গোল। এই নিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপে কোনও ম্যাচের ১৩ মিনিটের মধ্যে ২ গোল করল ব্রাজিল। এর আগে ২০০২ বিশ্বকাপে কোস্টারিকার বিরুদ্ধে প্রথমবার ১৩ মিনিটের মধ্যে ২-০ গোলে এগিয়ে গিয়েছিল ব্রাজিল। এই ম্যাচে ২০ বছর আগের পুনরাবৃত্তি হল। আরও নজির গড়ল ব্রাজিল। ২৯ মিনিটে ব্রাজিলের হয়ে তৃতীয় গোল করেন রিচার্লিসন। ১৯৫০ সালের বিশ্বকাপে স্পেনের বিরুদ্ধে ৩১ মিনিটের মধ্যে ৩-০ গোলে এগিয়ে গিয়েছিল ব্রাজিল। তার চেয়েও কম সময়ে এদিন ৩ গোল করে ফেলল ব্রাজিল। এরপর ৩৬ মিনিটের মাথায় ব্রাজিলের হয়ে চতুর্থ গোল করেন লুকাস পাকুয়েতা। প্রথমার্ধে ব্যবধান বাড়ানোর আরও সুযোগ পেয়েছিল ব্রাজিল, কিন্তু আর গোল হয়নি। ১৯৫৪ সালের বিশ্বকাপে মেক্সিকোর বিরুদ্ধে ম্যাচে প্রথমার্ধের শেষে ৪-০ গোলে এগিয়ে ছিল ব্রাজিল। তারপর এই প্রথম বিশ্বকাপের কোনও ম্যাচে প্রথমার্ধেই ৪ গোল করল সেলেকাওরা।

আরও পড়ুন - 

বিধ্বস্ত দক্ষিণ কোরিয়া, অনায়াসে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

দক্ষিণ কোরিয়াকে নিয়ে ছেলেখেলা, প্রথমার্ধের শেষে ৪-০ গোলে এগিয়ে ব্রাজিল

৩ বিশ্বকাপে গোল, প্রি-কোয়ার্টার ফাইনালে পেলে-রোনাল্ডোর নজির স্পর্শ নেইমারের