৩১৮ রানে প্রথম টেস্ট জেতার পর দ্বিতীয় টেস্টে ক্যারেবিয়ানদের ইনিংসে হারানোর সুযোগ পেয়েও নিল না বিরাট কোহলির দল। তবে হোল্ডারের দলকে হোয়াইট ওয়াশ করাটা বুমরাদের কাছে সময়ের অপেক্ষা। আজ ম্যাচের চতুর্থ দিন। হাতে আট উইকেট নিয়ে লড়াই করতে নামবে ওয়েস্ট ইন্ডিজ। তবে কতক্ষণ তারা বুমরা, সামি, ইশান্তদের সামনে দাঁড়াতে পারবে সেটাই দেখতে চায় ক্রিকেট বিশ্ব। টিম ইন্ডিয়া তৈরি আজই ট্রফি হাতে তুলে নিতে। 

ক্যারেবিয়ানদের বিরুদ্ধে প্রথম টেস্টে ইশান্ত বল হাতে জ্বলে উঠেছিলেন। দ্বিতীয় টেস্টে এখনও তাঁকে সেই সুযোগটাই দিলেন না জসপ্রীত বুমরা। প্রথম ইনিংসে ছয় উইকেট নেওয়া ভারতীয় ফাস্ট বোলার এখন আগুন ঝড়াচ্ছেন। ক্যারেবিয়ানদের শেষ আটটি উইকেটের মধ্যে তিনি কটি উইকেট তুলতে পারেন সেদিকে তাকিয়ে সবাই। বুমরা জানিয়েছেন ইংল্যান্ডে ডিউক বলে বোলিং করার অভিজ্ঞতা তাঁকে ওয়েস্ট ইন্ডিজে অনেকটাই সাহায্য করেছে। অন্য যে কোনও বলের তুলনায় ডিউক বলে অনেক বেশি অত্মবিশ্বাসের সঙ্গে সুইং করাতে পারেন তারা। পাশাপাশি নিজের এই সাফল্য দলের বাকি পেসারদের সঙ্গেও ভাগ করে নিচ্ছেন বুম বুম। ইশান্ত, সামিদের অভিজ্ঞতা থেকে অনেক কিছু তিনি শিখেছেন, টিম ম্যানের মতই শোনাচ্ছিল বুমরার কথা গুলো। ক্রিকেট বিশ্ব তাঁকে নতুন সুইং সুলতান বলে ডাকতে শুরু করেছে। 

হোল্ডারের দলকে ফলোঅনে না পাঠিয়ে টিম ইন্ডিয়া দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করল প্রায় ৫৫ ওভার, কিন্তু ওপেনাররা আবার ব্যর্থ। ঘরের মাঠে দক্ষিণ অফ্রিকার বিরুদ্ধে ওপেনিং নিয়ে আবার নতুন করে ভাবতে হবে কোহলি-শাস্ত্রীকে। হনুম ক্যারেবিয়ান সফরে মিডিল অর্ডারে নিজের জায়াগা পাকা করেছেন। তাই দলে থাকা রোহিত ওপেনে ভালও বিকল্প হতে পারে কোহলির জন্য। 

এদিকে  তাঁর ব্যাটিং নিয়ে একাধিক প্রশ্ন উঠলেও ঋষভ পন্থ দ্বিতীয় টেস্টে একটা নজির গড়ে ফেলেছেন। নিজের পূর্বসূরী ধোনিকে ছাপিয়ে গেলেন পন্থ। ইশান্তের বলে ব্রেথহোয়াইটের ক্যাচ ধরে টেস্টে ৫০টি শিকার করলেন ঋষভ। মাত্র ১১টি টেস্টে এই কৃতিত্ব গড়লেন দিল্লির উইকেটকিপার। ৫০ টি শিকার করতে ধোনির  লেগেছিল ১৫টি টেস্ট।