Asianet News BanglaAsianet News Bangla

স্বপ্নভঙ্গ মেরি কমের, চোটের কারণে কমনওয়েলথে খেলতে পারবেন না প্রাক্তন বিশ্বজীয় বক্সার

কমনওয়েলথ গেমসের আগে দুঃসংবাদ। বার্মিংহ্য়াম ২০২২ কমনওয়েলথ গেমস (Birmingham 2022 Commonwealth Games) থেকে ছিটকে গেলেন মেরি কম (Mary Kom)। সিলেকশন রাউন্ডে চোট পাওয়ায় প্রতিযোগিতার বাইরে তিনি।
 

Indian boxer Mary Kom ruled out from Birmingham 2022 Commonwealth Games due to injury spb
Author
Kolkata, First Published Jun 10, 2022, 10:35 PM IST

৫ বারের বিশ্বজয়ী বক্সার। এশিয়ান গেমসে দু’বার ও কমনওয়েলথেও সোনা জিতেছেন।  টোকিও অলিম্পিকে তার কাছে পদকের আশা করেছিল দেশবাসী। কিন্তু হতাশ করেছিলেন মেরি কম। প্রি কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছিলেন। অলিম্পিকের ব্যর্থতা হতাশ করেছিল মেররিকেও। তবে সেখান থেকে ঘুড়ে দাঁড়িয়ে ফের লড়াই শুরু করেছিলেন তিনি। বার্মিংহ্য়ামে কমনওয়েলথ গেমসকে পাখির চোখ করে এগোচ্ছিলেন। জারি রেখেছিলেন নিজের কঠোর অনুশীলন। কমনওয়েলথে পদক জয়ের লক্ষ্য়ে নিজেকে নিংড়ে দিচ্ছিলেন। কিন্তু সব আশা যে শেষ হয়ে যাবে তা স্বপ্নেও ভাবতে পারেননি মেরি কম। মাঝে বাধা হয়ে দাঁড়াল চোট সমস্যা। শুক্রবার দিল্লিতে নির্বাচনী ট্রায়ালে চোট পেয়ে কমনওয়েলথ গেমস থেকে ছিটকে গেলেন মেরি কম। ব্য়াথা ও হতাশা দুই নিয়ে রিং ছাড়লেন বিশ্বজয়ী তারকা বক্সার।

কমনওয়েলথ গেমসের জন্য নির্বাচনী পর্বে শুক্রবার দিল্লিতে মেরি কমের প্রতিপক্ষ ছিলেন  হরিয়ানার নীতুর বিরুদ্ধে। ৪৮ কেজি বিভাগে নেমেছিলেন তিনি। ম্য়াচে ফেভারিট হিসেবেই নেমেছিলেন মেরি কম। ম্য়াচের আগে আত্মবিশ্বাসীও দেখাচ্ছিল তাকে। ম্য়চে শুরুটাও ভালোই করেছিলেন মেরি কম। তবে অদৃষ্ট যে তারজন্য এমন দুঃসময় নিয়ে আসবে তা হয়তো স্বপ্নেও ভাবেননি মেরি। প্রথম রাউন্ডেই লড়াই করতে করতে হাঁটু ঘুরে যায় তাঁর। রিংয়ে পড়ে যান। ডাক্তাররা ছুটে আসেন তাঁর শুশ্রূষা করতে। প্রাথমিক চিকিৎসার পর পায়ে ব্যান্ডেজ বেধে নামার চেষ্টা করেন।  কিছুক্ষণ খেলার পর ফের বাঁ পা চেপে ধরে বসে পড়েন।  রিংয়ের মধ্যে মেরিকে দেখেই বোঝা যাচ্ছিব প্রচণ্ড যন্ত্রণায় রয়েছেন তিনি। আর ম্য়াচ চালিয়ে যেতে পারেননি তিনি।  ফলে পরিবর্তী রাউন্ডে চলে গেলেন নীতু।

আরও পড়ুনঃএবার অভিনয় জগতে অভিষেক হতে চলেছে মেসির, প্রথম ঝলক ভাইরাল নেট দুনিয়ায়

আরও পড়ুনঃকেন একবার 'জুতোর বাড়ি' খেতে হয়েছিল বীরন্দ্র সেওয়াগকে, জানুন সেই কাহিনি

মেরি কমের চোটের অবস্থা কেমন তা জানার জন্য সকলেই কৌতুহলী হয়ে বসে ছিলেন। তবে এতবড় দুঃসংবাদ আসবে তা হয়তো কেউ ভ্রুণাক্ষরেও কেউ বুঝতে পারেনি। মেরি হয়তো স্বয়ংও ভাবেননি। পরে ভারতের বক্সিং সংস্থা একটি বিবৃতিতে জানিয়ে দেওয়া হয়, মেরি কমের চোট গুরুতর। কমনওয়েলথ গেমসে আর অংশ নিতে পারবেন না তিনি। গত বারই কমনওয়েলথে প্রথম ভারতীয় মহিলা বক্সার হিসাবে সোনা জিতেছিলেন মেরি। আগেই মেরি জানিয়েছিলেন, কমনওয়েলথ গেমসে ভাল খেলার জন্য বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান গেমসে তিনি নামবেন না। কিন্তু কমনওয়েলথ থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণা পায়ে লাগা যন্ত্রণার থেকেও বেশি।  কারণ সম্ভবত এটিই ছিল তার শেষ কমনওয়েলথ গেমস। কবে মেরি কম পুরোপুরি সুস্থ হয়ে রিংয়ে ফিরবেন সে বিষয়ে এখনও কিছুই জানা যায়নি।
 

Follow Us:
Download App:
  • android
  • ios