চিনা সংস্থার স্পনসর করা ভারতের অলিম্পিক জার্সি নিয়ে তুমুল বিতর্কের জেরে অবশেষে পিছু হটল ভারতীয় অলিম্পিক সংস্থা। চিনা সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি নতুন ভারতীয় সংস্থার খোঁজও শুরু করে দিল আইওএ। গত বছর জুন মাসে লাদাখ সীমান্তে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান। তারপর থেকেই দেশজুড়ে চিনাপণ্য বয়কটের দাবি ওঠে। সেই করণেই ভারতীয় অলিম্পিকের জার্সিতে মেনে নিতে চায়নি দেশবাসীর একটা বড়  অংশ।

দেশে বাসীর আবেগকে সম্মান জানাতেই চিনা সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পথে হেঁটে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন। সংস্থার তরফ থেকে সাফ বার্তা দিয়ে জানানো হয়েছে,প্রয়োজনে অলিম্পিকে ভারতীয় দল কোনও স্পনসর ছাড়াই খেলবে, তবে চিনা কোনও সংস্থার স্পনসরশিপ গ্রহণ করা হবে না। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্তা নরেন্দ্র বাত্রা ও রাজিব মেহতা জানান,'আমরা সমর্থকদের আবেগ সম্পর্কে অবগত। সেই জন্যই আইওএ-এর তরফ থেকে পোশাক প্রস্তুতকারক সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের খেলোয়াড়, কোচ, সহকারী কারও পোশাকেই কোনও স্পনসর থাকছে না।'

প্রসঙ্গত গত সপ্তাহেই উদ্বোধন করা হয়েছিল ভারতীয় অলিম্পিক দলের নয়া জার্সি। তারপর থেকেই শুরু হয় যায় বিতর্ক। নেটিজেনরা প্রশ্ন তোলেন, যেখানে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক খারাপ, সেখানে অলিম্পিকের জার্সিতে কেন চিনা সংস্থার স্পনসর। চিনা সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করলেও, নতুন কোনও স্পনসর এখনও খুঁজে পায়নি ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন। তবে বেশ কয়েকটি সংস্থার সঙ্গে কথা চলছে বলে জানানো হয়েছে আইওএ-র তরফে।