Asianet News Bangla

অলিম্পিক্সের উব্দোধনী অনুষ্ঠানের মঞ্চে নোবেলজয়ী ইউনুস, পাবেন বিশেষ পুরষ্কার

২৩ জুলাই আনুষ্ঠানিকভাবে ঢাকে কাঠি পড়তে চলেছে টোকিও অলিম্পিক্সের। সেই দিনই বিশেষ সম্মানে সমান্নিত হতে চলেছেন নোবেল জয়ী মহম্মদ ইউনুস। উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন তিনি।
    

Nobel winner Muhammad Yunus to get olympic laurel award on opening ceremony of Tokyo 2020 olympics spb
Author
Kolkata, First Published Jul 17, 2021, 4:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গতবছর করোনা ভাইরাস অতিমারীর কারণে স্থগিত হয়ে যায় অলিম্পিক্স। নানা বাধা-বিপত্তি অতিক্রম করে অবশেষে ২৩ জুলাই থেকে শুরু হতে চলেছে টোকিও অলিম্পিক্স। যদিও করোনা কাঁটা এবারও রয়েছে। তার মধ্যে কঠোর সুরক্ষাবিধির মধ্যেই ২৩ জুলাই উদ্বোধনী অনুষ্ঠান ও শেষ ৮ অগাস্ট। ওই দিন বিশেষ সম্মানে সম্মানিত হবেন নোবেল জয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস। বিশেষ সম্মান অলিম্পিক লরিয়াল পুরস্কার পেতে চলেছেন ইউনুস। 

আরও পড়ুনঃটিভি চ্যানেলে থেকে অনলাইন সম্প্রচার, জেনে নিন কোথায় দেখবেন টোকিও ২০২০ অলিম্পিক্সের সব খেলা

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, ড. মহম্মদ ইউনূসের অগ্রণী ক্ষুদ্র ঋণ প্রদান বিশ্বজুড়ে দারিদ্র্য হ্রাস করার জন্য প্রশংসিত হয়েছে। উন্নয়নের জন্য খেলাধুলায় ব্যাপক কাজের জন্য তাকে সম্মানিত করা হবে। এছাড়া খেলা ধুলার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এই সম্মান দেওয়া হচ্ছে নোবেল জয়ী মহম্মদ ইউনুসকে। ‘ইউনুস স্পোর্টস হাব’ নামে একটি সামাজিক সংগঠন তৈরি করেছেন তিনি। খেলাধুলোর মাধ্যমে উন্নয়নের তত্ত্ব প্রচার করে থাকে এই সংগঠন।

আরও পড়ুনঃকোন বিভাগে কখন খেলা, জেনে নিন টোকিও অলিম্পিক্সে ভারতীয় দলের সম্পূর্ণ সূচি

আরও পড়ুনঃকরোনা ভাইরাসের কোপ, টোকিও অলিম্পিক্সে বদলে যাচ্ছে ঐতিহাসিক নিয়ম

প্রসঙ্গত, ১৯৮০ সালে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করেন ড. মোহাম্মদ ইউনূস। ২০০৬ সালে ক্ষুদ্র ঋণ প্রদানের জন্য তিনি শান্তিতে নোবেল পুরস্কার জয়লাভ করেন। এছাড়া খেলাধুলোর মাধ্যমে কীভাবে সামাজিক নানা সমস্যা দূর করা যায় সেই বিষয়ের উপরও কাজ করছেন এই নোবেল জয়ী। এবার অলিম্পিক লরিয়াল পুরষ্কার পেয়ে গর্বিত মহম্মদ ইউনুস। ২০১৬ সালে রিও অলিম্পিক প্রথম এই পুরষ্কার দেওয়া শুরু হয়। দ্বিতীয় হিসেবে এই বিশেষ সম্মান পাচ্ছেন মহম্মদ ইউনুস।


Follow Us:
Download App:
  • android
  • ios