তাস খেলা বরাবরই সর্বনাশের খেলা হিসেবে বিবেচিত হয়ে এসেছে আমাদের সমাজ ব্যবস্থায়। কিন্তু তাস খেলেও বিশ্বের দরবারে নিজেদের প্রতিষ্ঠিত করা যায়, তার জন্য লাগে না কোনও বয়সের মাপকাঠি তা প্রমাণ করেছেন দুই বঙ্গ সন্তান শিবনাথ দে সরকার ও প্রণব বর্ধন। জাকার্তা এশিয়ান গেমসে ব্রিজ খেলায় সোনা জিতে সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন শিবনাথ ও প্রণব। প্রথমবার ব্রিজ খেলাকে এশিয়ান গেমসের অন্তর্ভুক্ত করা হয়েছিল। আপ তাতেই বাজিমাত করেছিলেন এই দুই বঙ্গ সন্তান। 

আরও পড়ুনঃ'একজন দল গড়েছিল, অপরজন ট্রফি জিতেছে', এগিয়ে সৌরভই

ভাগ্য ভাল  থাকলে এবার তাদের মুকুটে জুড়তে পারে নয়া পালক। অর্জুন পুরস্কারের জন্য বাংলা থেকে দুই তাস খেলোয়াড় শিবনাথ দে সরকার ও প্রণব বর্ধনের নামও পাঠিয়েছে ব্রিজ ফেডারেশন অব ইন্ডিয়া। এর আগে দেশের ইতিহাসে কেউ ব্রিজ খেলে কেউ অর্জুন পুরস্কার পাননি। শিবনাথ ও প্রণব এই সম্মান পেলে তারা নয়া নজির গড়বে। ব্রিজ ফেডারেশনের তরফে বলা হয়েছে,'নমিনেশন পেপার যা পাঠানোর আমরা পাঠিয়ে দিয়েছি। জানি না কী হবে। তবে হলে ব্যাপারটা সকলের নজর কাড়বে। যতই হোক দেশে প্রথম ব্রিজ খেলে কেউ অর্জুন হবে। জনমানসে সাড়া পড়তে বাধ্য।'

আরও পড়ুনঃ'পন্থের মত প্রতিভা নষ্ট হচ্ছে,মাথা ঠান্ডা রাখলে অনেক দূর যাবে'

আরও পড়ুনঃচিনে নিন বিশ্বের সব থেকে সেক্সিয়েস্ট ফুটবল রেফারিদের, যাদের রূপ ঝড় তোলে হৃদয়ে

এশিয়ান গেমসেই সোনা জিতে ব্রিজের প্রতি মানুষের আগ্রহ আগের তুলনায় অনেক বাড়িয়ে দিয়েছেন সালকিয়ার শিবনাথ কিংবা যাদবপুরের প্রণববাবুরা। আগে রাজ্যে ছিল ২৭০০ জন রেজিস্টার্ড ব্রিজ খেলোয়াড়। এই দুই বঙ্গ সন্তান এশিয়াডে পদক নিয়ে দেশে ফেরার পর থেকে রেজিস্টার্ড খেলোয়াড়ের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে প্রায় ছ’হাজারে। বর্তমানে করোনা জন্য সব ধরেনর ব্রিজ প্রতিযোগিতা বন্ধ রয়েছে। ফলে অনলাইনেই চলছে খেলা। এশিয়াডে সোনার পর এবার অর্জুন পুরস্কার পাবেন শিবনাথ ও প্রণব, আশাবাদী ব্রিজ খেলোয়ার থেকে শুরু করে তাদের সমর্থক, অনুগামী ও পরিবারের সদস্যরা।