নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত, একনজরে সেরা ১০

| Jan 25 2023, 05:07 AM IST

Sports Update

সংক্ষিপ্ত

কুস্তি ফেডারেশনর কার্যকলাপ নিয়ে জটিলতা অব্যাহত। এবার নতুন অভিযোগ আনলেন প্রতিবাদী কুস্তিগীররা।

ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত

পরপর ২ ওডিআই সিরিজে ৩-০ জয় পেয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এল ভারতীয় দল। শ্রীলঙ্কার পর নিউজিল্যান্ডকেও হোয়াইটওয়াশ করলেন রোহিত শর্মা, শুহবান গিল। এই সিরিজ শুরু হওয়ার আগে শীর্ষে ছিল নিউজিল্যান্ড। কিন্তু ভারতীয় দল প্রথম ২ ম্যাচ জিতে যেতেই র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারায় কিউয়িরা। এরপর মঙ্গলবার ইন্দোরে তৃতীয় ম্যাচ জিতে সিরিজ ৩-০ জিতে নিল ভারত। ফলে এখন ওডিআই ও টি-২০ ফর্ম্যাটে ১ নম্বরে ভারতীয় দল। বিশ্বকাপের আগে এই র‍্যাঙ্কিং ভারতীয় দলের আত্মবিশ্বাস বাড়াচ্ছে। এর আগে ৩ নম্বরে ছিল ভারত। কিন্তু কিউয়িদের হোয়াইটওয়াশ করার সুবাদে শীর্ষস্থান দখল করলেন বিরাট কোহলি, ঈশান কিষানরা। ভারতের অধিনায়ক রোহিত বলেছেন, টি-২০, ওডিআই ফর্ম্যাটে ১ নম্বর দল হওয়ার পর এবার টেস্টেও র‍্যাঙ্কিংয়ের শীর্ষে যাওয়াই ভারতের লক্ষ্য। ৯ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। সেই সিরিজকেই পাখির চোখ করে এগোচ্ছে ভারত।

Subscribe to get breaking news alerts

৩ বছর পর ওডিআই শতরান রোহিতের

২০২০ সালের জানুয়ারির পর ফের ওডিআই ফর্ম্যাটে শতরান পেলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। মঙ্গলবার ইন্দোরের হোলকার স্টেডিয়ামে ওডিআই ফর্ম্যাটে ৩০-তম শতরান করে রিকি পন্টিংয়ের সঙ্গে যুগ্মভাবে তৃতীয় স্থানে রোহিত। তাঁর আগে শুধু বিরাট কোহলি ও সচিন তেন্ডুলকর।

বিস্তারিত দেখুন-

বিরাটের রেকর্ড ভাঙলেন শুবমান

৩ ম্যাচের ওডিআই সিরিজে ভারতীয় ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়লেন শুবমান গিল। তিনি বিরাট কোহলির রেকর্ড ভেঙে দিলেন। এই সিরিজে ৩৬০ রান করে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের রেকর্ড স্পর্শ করলেন শুবমান।

বিস্তারিত দেখুন-

বর্ষসেরা টেস্ট দলে ঋষভ

ভারতের একমাত্র ক্রিকেটার হিসেবে আইসিসি-র বর্ষসেরা টেস্ট দলে জায়গা পেলেন উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ। তিনি ব্যাটিং ও কিপিংয়ে ভালো পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন। বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন বেন স্টোকস।

বিস্তারিত দেখুন-

বর্ষসেরা ওডিআই দলে ২ ভারতীয়

আইসিসি-র বর্ষসেরা ওডিআই দলে জায়গা পেলেন শ্রেয়াস আইয়ার ও মহম্মদ সিরাজ। ভারত থেকে এই ২ ক্রিকেটারই বর্ষসেরা দলে জায়গা পেয়েছেন। এই দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন বাবর আজম। বাংলাদেশ থেকে আছেন মেহিদি হাসান মিরাজ।

বিস্তারিত দেখুন-

অস্ট্রেলিয়ান ওপেনের সেমি ফাইনালে সানিয়া

লাটভিয়ার জেলেনা অস্তাপেঙ্কো ও স্পেনের ডেভিড ভেগা হার্নান্ডেজ ওয়াকওভার দেওয়ায় কোয়ার্টার ফাইনাল ম্যাচ না খেলেই অস্ট্রেলিয়ান ওপেনে মিক্সড-ডাবলসের সেমি ফাইনালে পৌঁছে গেলেন সানিয়া মির্জা-রোহন বোপান্না। এটাই সানিয়ার কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম।

বিস্তারিত দেখুন-

কুস্তিগীরদের নতুন অভিযোগ

জাতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখা এবং কুস্তি ফেডারেশনের দৈনন্দিন কাজকর্ম পরিচালনা করার জন্য তদারকি কমিটি গঠন করা হলেও খুশি নন প্রতিবাদী কুস্তিগীররা। তাঁদের দাবি, সরকার এই কমিটি গঠন করার বিষয়ে তাঁদের মতামত জানতে চায়নি।

কেরালায় সুপার কাপ

৪ বছর পর ফিরছে সুপার কাপ। মঙ্গলবার এই ঘোষণা করল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। ৮ থেকে ২৫ এপ্রিল ১৬টি দলকে নিয়ে হবে এই প্রতিযোগিতা। আইএসএল-এর ১১টি এবং আই লিগের ৫টি দলকে নিয়ে হবে এই প্রতিযোগিতা। আইএসএল-এর সব দল এবং আই লিগ চ্যাম্পিয়ন সরাসরি যোগ্যতা অর্জন করবেন। বাকি ৪ দল ঠিক হবে যোগ্যতা অর্জন পর্বের মাধ্যমে।

উসেইন বোল্টের অর্থ চুরির তদন্তে এফবিআই

সর্বকালের অন্য়তম সেরা অ্যাথলিট উসেইন বোল্টের অ্যাকাউন্ট থেকে ১২.৭ মিলিয়ন মার্কিন ডলার উধাও হয়ে যাওয়ার ঘটনায় মার্কিন তদন্তাকারী সংস্থা এফবিআই-এর সাহায্য চাইল জামাইকা সরকার। যে বিনিয়োগকারী সংস্থার অ্যাকাউন্ট থেকে অর্থ উধাও হয়েছে সেই সংস্থাকে শুক্রবারের মধ্যে অর্থ ফিরিয়ে দিতে বলা হয়েছে।

সন্দেহজনক বোলিং অ্যাকশন

বোলিং অ্যাকশন সন্দেহজনক হওয়ায় এসএ২০ লিগে দক্ষিণ আফ্রিকার পেসার অ্য়ারন ফাঙ্গিসোর বল করার উপর নিষেধাজ্ঞা জারি করা হল। জোবার্গ সুপার কিংসের বাঁ হাতি পেসার অ্যারন। তিনি নিয়ম মেনে বোলিং করছেন না বলে রিপোর্ট জমা পড়েছে।