প্রথম ভারতীয় মহিলা হিসেবে টেবল টেনিস এশিয়ান কাপ সেমি ফাইনালে মনিকা বাত্রা

| Nov 18 2022, 09:15 PM IST

Manika Batra

সংক্ষিপ্ত

ভারতীয় মহিলা টেবল টেনিসে শুক্রবার ইতিহাস গড়লেন মনিকা বার্তা। এর আগেও তিনি অনেক সাফল্য পেয়েছেন। কিন্তু এদিন যে সাফল্য পেলেন, সেরকম নজির আর নেই।

প্রথম ভারতীয় মহিলা হিসেবে এশিয়ান কাপের সেমি ফাইনালে উঠলেন দেশের অন্যতম সফল টেবল টেনিস খেলোয়াড় মনিকা বাত্রা। শুক্রবার তাইওয়ানের শেন জু ইউ-কে হারিয়ে দেন মনিকা। তিনি অবশ্য সহজে জয় পাননি। শেষ চারে জায়গা করে নেওয়ার জন্য বেশ লড়াই করতে হয় মনিকাকে। তাঁর পক্ষে ম্যাচের ফল ৬-১১, ১১-৬, ১১-৫, ১১-৭, ৮-১১, ৯-১১, ১১-৯। একমাত্র ভারতীয় হিসেবে এই প্রতিযোগিতার সেমি ফাইনালে উঠলেন মনিকা। তাঁর আগে প্রথম ভারতীয় হিসেবে এশিয়ান কাপের সেমি ফাইনালে ওঠেন চেতন বাবুর। তারপর দ্বিতীয় ভারতীয় এবং প্রথম মহিলা হিসেবে এই নজির গড়লেন মনিকা। এখন বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৪৪ নম্বরে মনিকা। এদিন কোয়ার্টার ফাইনালে তাঁর প্রতিদ্বন্দ্বী বিশ্বের ২৩ নম্বর। ফলে তাঁর বিরুদ্ধে জয় পাওয়া যথেষ্ট কৃতিত্বের। তিনি আরও সাফল্য চান। এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়াই তাঁর লক্ষ্য। তিনি কোয়ার্টার ফাইনালে যেভাবে অসাধারণ লড়াই করে জয় পেলেন, তাতে চ্যাম্পিয়ন হওয়ার আশা করাই যায়।

এদিন প্রথম সেটে বিশেষ কিছু করতে পারেননি মনিকা। তবে এরপর ঘুরে দাঁড়ান তিনি। পরপর ৩ সেট জিতে জয়ের দোরগোড়ায় পৌঁছে যান এই ভারতীয় প্যাডলার। কিন্তু তারপর আবার ছন্দ হারিয়ে ফেলেন তিনি। পরপর ২ সেট হেরে নিজের কাজটা কঠিন করে ফেলেন মনিকা। শেষ সেটেও হাড্ডাহাড্ডি লড়াই হয়। তবে মাথা ঠান্ডা রেখে জয় ছিনিয়ে নেন মনিকা।

Subscribe to get breaking news alerts

এর আগে প্রি-কোয়ার্টার ফাইনালে বিশ্বের ৭ নম্বর প্যাডলার চিনের শেন জিয়াংটংকে হারিয়ে দেন মনিকা। এই নিয়ে কেরিয়ারে তৃতীয়বার চিনের প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে জয় পান তিনি। প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচে মনিকার পক্ষে ফল ছিল ৮-১১, ১১-৯, ১১-৬, ১১-৬, ৯-১১, ৮-১১, ১১-৯। এই জয়ের পর তাঁর আত্মবিশ্বাস বেড়ে গিয়েছিল। সেটাই কোয়ার্টার ফাইনালে দেখা গেল। এবার সেমি ফাইনালেও একইরকম পারফরম্যান্স দেখাতে চান মনিকা। তিনি যেভাবে খেলছেন, তাতে সাফল্য পাবেন বলেই আশা করছেন ক্রীড়াপ্রেমীরা।

কোয়ার্টার ফাইনালে অসাধারণ জয় পাওয়ার ট্যুইটে এই ভারতীয় প্যাডলার লেখেন, 'টিটি এশিয়া কাপে বিশ্বের ৭ নম্বর খেলোয়াড়কে হারাতে পেরে আমি খুবই খুশি। আমি নিজের সেরা খেলে যেতে চাই এবং পরের রাউন্ডে ফোকাস ধরে রাখতে চাই। এই নিয়ে আমি তৃতীয়বার চিনা খেলোয়াড়দের বিরুদ্ধে জয় পেলাম। আমাকে সমর্থন করা এবং আমার হয়ে গলা ফাটানোর জন্য সবাইকে ধন্যবাদ।'

আরও পড়ুন-

বিনা প্রতিদ্বন্দ্বিতায় অ্যাথলিটস কমিশনের চেয়ারপার্সন নির্বাচিত মেরি কম

খেলরত্ন পাচ্ছেন অচিন্ত্য শরৎ কমল, অর্জুন লক্ষ্য সেন, দ্রোণাচার্য আলি কামার

সম্পূর্ণ ফিট হননি, বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর ফাইনালস থেকে নাম প্রত্যাহার সিন্ধুর