খেলরত্ন পাচ্ছেন অচিন্ত্য শরৎ কমল, অর্জুন লক্ষ্য সেন, দ্রোণাচার্য আলি কামার

| Nov 14 2022, 09:51 PM IST

Sharath Kamal

সংক্ষিপ্ত

কমনওয়েলথ গেমসে বক্সিংয়ে সোনা জেতার পর ২০০২ সালে অর্জুন পুরস্কার পেয়েছিলেন। এবার কোচ হিসেবে দ্রোণাচার্য সম্মান পাচ্ছেন কলকাতার মহম্মদ আলি কামার।

 

সোমবার এবারের জাতীয় ক্রীড়া পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করল ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রক। এবার মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার পাচ্ছেন অভিজ্ঞ টেবল টেনিস খেলোয়াড় অচিন্ত্য শরৎ কমল। দ্রোণাচার্য খেতাব পাচ্ছেন কলকাতার খিদিরপুরের প্রাক্তন বক্সার এবং বর্তমানে কোচ মহম্মদ আলি কামার। অর্জুন পুরস্কার পাচ্ছেন ব্যাডমিন্টন খেলোয়াড় লক্ষ্য সেন ও এইচ এস প্রণয়। এছাড়া অর্জুন পুরস্কার পাচ্ছেন অ্যাথলিট সীমা পুনিয়া, অ্যাথলিট এলডহোস পল, অ্যাথলিট অবিনাশ মুকুন্দ সাবলে, বক্সার, অমিত পাংঘাল, বক্সার নিখাত জারিন, দাবাড়ু ভক্তিপ্রদীপ কুলকার্নি, দাবাড়ু আর প্রজ্ঞানানন্দ, হকি খেলোয়াড় দীপ গ্রেস এক্কা, জুডোকা সুশীলা দেবী, কবাডি খেলোয়াড় সাক্ষী কুমারী, লন বল খেলোয়াড় নয়নমণি সাইকিয়া, মল্লখম্ব খেলোয়াড় সাগর কৈলাস ওভালকর, শ্যুটার এলাভেনিল ভ্যালেরিভান, শ্যুটার ওমপ্রকাশ মিথারভল, টেবল টেনিস খেলোয়াড় শ্রীজা আকুলা, ভারত্তোলক বিকাশ ঠাকুর, ভারত্তোলক অংশু, ভারত্তোলক সরিতা, উশু খেলোয়াড় প্রবীণ, প্যারা ব্যাডমিন্টন খেলোয়াড় মানসী গিরিশচন্দ্র জোশী, প্যারা ব্যাডমিন্টন খেলোয়াড় তরুণ ধিঁলো, প্যারা স্যুইমার স্বপ্নীল সঞ্জয় পাতিল ও প্যারা ব্যাডমিন্টন খেলোয়াড় জার্লিন অঙ্কিতা জে। ৩০ নভেম্বর সবাইকে পুরস্কৃত করা হবে।

আলি কামার ছাড়াও দ্রোণাচার্য সম্মান পাচ্ছেন তিরন্দাজির কোচ জীবনজ্যোত সিং তেজা, প্যারা শ্যুটিং কোচ সুমা সিদ্ধার্থ শ্রীরুর ও কুস্তির কোচ সুজিৎ মান। লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পাচ্ছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মার কোচ দীনেশ জওহর লাড, এয়ার ইন্ডিয়া ফুটবল দলের কোচ বিমল ঘোষ ও কুস্তিগির রাজ সিং।

Subscribe to get breaking news alerts

খেলায় সারাজীবনের অবদানের জন্য ধ্যানচাঁদ পুরস্কার পাচ্ছেন অ্যাথলেটিক্সের কোচ অশ্বিনী আক্কুঞ্জি সি, হকি কোচ ধরমবীর সিং, কবাডি খেলোয়াড় বিসি সুরেশ ও প্যারা অ্যাথলিট কোচ নীড় বাহাদুর গুরুং।

এবারের কমনওয়েলথ গেমসে পদক জেতেন এলডহোস পল, অবিনাশ সাবলে, লক্ষ্য সেন, নিখাত জারিনরা। তাঁরা এই সাফল্যের স্বীকৃতি পেলেন। রোহিতের কোচ দীনেশ লাড জানিয়েছেন, 'এই সম্মান পেয়ে আমি খুবই খুশি। আমার গুরু ৩২ বছর আগে এই সম্মান পেয়েছিলেন। এবার আমি এই সম্মান পেলাম। তাই ভাল লাগছে। আমার ছাত্রদের জন্যই আমি এই স্বীকৃতি পেলাম। এই সম্মান আমাকে আরও পরিশ্রম করার অনুপ্রেরণা দেবে। ভারতীয় ক্রিকেটের জন্য আরও ভাল কাজ করতে চাই। আরও অনেক তরুণকে তুলে আনাই আমার লক্ষ্য।'

এবারই প্রথম অনলাইনে ধ্যানচাঁদ, দ্রোণাচার্য ও অর্জুন পুরস্কারের জন্য মনোনয়ন জমা দেওয়ার ব্যবস্থা করা হয়। ক্রীড়াবিদ ও কোচদের নিজেদের হয়ে মনোনয়ন জমা দেওয়ারও ব্যবস্থা করা হয়। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এম খানবিলকরের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি সব মনোনয়ন খতিয়ে দেখে পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করেছে।

আরও পড়ুন-

সম্পূর্ণ ফিট হননি, বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর ফাইনালস থেকে নাম প্রত্যাহার সিন্ধুর

এশিয়ান এলিট বক্সিং চ্যাম্পিয়নশিপে ৪ সোনা ভারতের, সাফল্য লাভলিনা বর্গোহাইনের

T20 World Cup Final : পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড