Asianet News BanglaAsianet News Bangla

চোট সারিয়ে ট্র্যাকে ফিরেই গড়লেন নয়া ইতিহাস, ডায়মন্ড লিগে সোনা জিতলেন নীরজ চোপড়া

একেই বলে রাজকীয় প্রত্যাবর্তন। চোট সারিয়ে ট্র্যাকে ফিরেই নতুন ইতিহাস গড়লেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। প্রথণ ভারতীয় হিসেবে  লুসেন ডায়মন্ড লিগে (Lausanne Diamond League 2022) সোনা জিতলেন  তারকা জ্যাভেলিন থ্রোয়ার।

star javelin thrower Neeraj Chopra became first Indian to win gold medal in lausanne diamond league 2022 spb
Author
First Published Aug 27, 2022, 11:47 AM IST

ট্র্যাকে শেষবার নেমেছিলেন বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে। সেই প্রতিযোগিতার ফাইনালে রুপো জিতে ইতিহাস গড়েছিলেন নীরজ চোপড়া। তখনই কুঁচকিতে চোট পেয়েছিলেন ভারতীয় তারকা জ্যাভলিন থ্রোয়ার। সেই কারণে নামতে পারেননি কমনওয়েলথ গেমসে। এতদিন চালাচ্ছিলেন নিজের চোট সারানোর প্রক্রিয়া। আর চোট মুক্ত  হয়ে কীভাবে রাজকীয় কামব্যাক করা যায় তা প্রমাণ করে দিলেন নীরজ। ট্র্যাকে ফিরেই গড়লেন আরও এক নতুন ইতিহাস। রেকর্ড আর নীরজ চোপড়া নাম একে অপরের পরিপূরক হয়ে উঠেছে।  লুসেন ডায়মন্ড লিগে সোনা জিতলেন  সোনার ছেলে নীরজ।  ৮৯.০৮ মিটার দূরত্বে জ্যাভলিন নিক্ষেপ করে ডায়মন্ড লিগে শীর্ষ স্থান অধিকার করলেন নীরজ চোপড়া। 

star javelin thrower Neeraj Chopra became first Indian to win gold medal in lausanne diamond league 2022 spb

চোট থেকে ফেরার জন্য বিগত প্রায় ২ মাস ধরে কঠোর পরিশ্রম করেছিলেন টোকিও অলিম্পিক্সে সোনা জয়ী। নীরজের অনুশীনের সময় যে মরিয়া প্রচেষ্টা চালাচ্ছিলেন সেই ভিডিও প্রমাণ করেছিল  কামব্যাকেই কোনও ধামাকা ঘটাতে চলেছেন নীরজ চোপড়া। আর লুসেন ডায়মন্ড লিগে সেটা করেও দেখালেন তারকা জ্যাভেলিন থ্রোয়ার। শুক্রবার লুসেনে প্রথম প্রয়াসেই ৮৯.০৮ মিটার দূরে বর্শা ছোড়েন নীরজ। সেই থ্রো তাঁকে বাকিদের থেকে অনেকটা এগিয়ে দেয়। দ্বিতীয় প্রয়াসে ৮৫.০৮ মিটার দূরত্ব অতিক্রম করেন তিনি। বাকিদের থেকে এগিয়ে থাকায় তৃতীয় এবং পঞ্চম থ্রো করেননি নীরজ। তাঁর চতুর্থ থ্রো বাতিল হয়। ষষ্ঠ থ্রোয়ে ৮০.০৪ মিটার দূরত্ব অতিক্রম করেন। তবে সোনা জিততে কোনও অসুবিধা হয়নি। শুক্রবার নীরজের পরে দ্বিতীয় স্থানে শেষ করেন চেক প্রজাতন্ত্রের জাকুব ভালদেচ। তাঁর সর্বোচ্চ দূরত্ব ৮৫.৮৮ মিটার। তৃতীয় স্থানে আমেরিকার কার্টিস থম্পসন, যিনি ৮৩.৭২ মিটার দূরে বর্শা ছুড়েছেন।  আরও একবার ইতিহাস গড়ার পর শুভেচ্ছার জোয়ারে  ভাসছেন নীরজ চোপড়া।

 

 

প্রসঙ্গত, এর আগে ডায়মন্ড লিগের কোনও মিটে একমাত্র ডিসকাস থ্রোয়ার বিকাশ গৌড়াই প্রথম তিনে থেকে অভিযান শেষ করেছিলেন। গৌড়া ২০১২ সালে নিউ ইয়র্ক ও ২০১৪ সালে দোহায় ডায়মন্ড লিগ মিটে দ্বিতীয় হয়েছিলেন। ২০১৫ সালে সাংহাই ও ইউজিনের ইভেন্টে হয়েছিলেন তৃতীয়। নীরজ চোপড়া স্টকহোম ডায়মন্ড লিগ মিটে দ্বিতীয় স্থানে ছিলেন। চলতি বছর ডায়মন্ড লিগের দ্বিতীয় লেগে নেমেই বাজিমাত করলেন তিনি। ডায়মন্ড লিগের পয়েন্ট তালিকায় ৭ পয়েন্ট নিয়ে নীরজ চতুর্থ স্থানে রইলেন। পয়েন্টের নিরিখে প্রথম ৬ জন ফাইনালে অংশ নেওয়ার ছাড়পত্র পেয়ে থাকেন।  ফলে নীরজ চোপড়ার আর কোনও সমস্যা থাকল না। দেশকে আরও গর্বিত করাই লক্ষ্য নীরজের। 

আরও পড়ুনঃভারতীয় ফুটবলের উপর থেকে নির্বাসন তুলে নিল ফিফা, সমস্যা থাকল না অনুর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ আয়োজনে

আরও পড়ুনঃচ্যাম্পিয়ন্স লিগে একই গ্রুপে বায়ার্ন ও বার্সা, দেখে নিন পুরো গ্রুপ বিন্যাস

Follow Us:
Download App:
  • android
  • ios