Asianet News BanglaAsianet News Bangla

মেরি কমের পরাজয় নিয়ে জোর বিতর্ক - তাঁকে কি বঞ্চিত করা হল, কী বললেন কিংবদন্তি

বৃহস্পতিবার, টোকিও অলিম্পিক ২০২০ থেকে ছিটকে গিয়েছেন মেরি কম। কিংবদন্তি বক্সারকে কি ভুল সিদ্ধান্তের শিকার হতে হল, কী বলছেন তিনি? 
 

Tokyo Olympics 2020 - Mary Kom can't believe she lost, claims decision was unfortunate ALB
Author
Kolkata, First Published Jul 29, 2021, 7:55 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বৃহস্পতিবার, টোকিও অলিম্পিক ২০২০-তে মহিলা বক্সিংয়ের ফ্লাইওয়েট বিভাগের প্রি-কোয়ার্টার ফাইনালে, কলম্বিয়ান বক্সার ইনগ্রিট ভ্যালেন্সিয়ার বিপক্ষে অল্পের জন্য হারতে হয়েছে ম্যাগনিফিসেন্ট মেরিকে। দ্বিতীয় অলিম্পিক পদক আসেনি ৬ বারের বিশ্বচ্যাম্পিয়ন বক্সারের। আর তারপর কান্নায় ভেঙে পড়লেন ৩৮ বছরের ই বক্সিং কিংবদন্তি। কোনও রাখঢাক না রেখে, বিচারকদের বিরুদ্ধেও উগরে দিলেন ক্ষোভ।

এদিন মেরি কমকে চূড়ান্ত পর্যায়ে পরাজিত ঘোষণা করা হলেও ই সিদ্ধান্তের সঙ্গে একমত হননি বিচারকরা। ২ জন বিচারক ছিলেন কলম্পবিয়ান বক্সারের জয়ের পক্ষে, বাকি দুজন ছিলেন ভারতীয় কিংবদন্তির জয়ের পক্ষে। এমনকী রিং-এর মধ্যে ইনগ্রিটকে বিজয়ী ঘোষণা করার আগ মুহূর্ত পর্যন্তও মেরি আচ করতে পারেননি, যে তাকেই পরাজিত ঘোষণা করা হবে। বিজয়ীর ঘোষণার আগে তার জন্য তিনি জয়ের উল্লাসে উপরের দিকে হাতও তুলেছিলেন। 

"

বৃহস্পতিবার ম্যাচের শুরু থেকেই অবশ্য মেরি কমকে পিছনের পায়ে ঠেলে দিয়েছিলেন ৩২ বছর বয়সী কলম্বিয়ান বক্সার ইনগ্রিট। প্রথম রাউন্ড ৪-১ পয়েন্টে জিতে নেন তিনি। পরের রাউন্ডেই অবশ্য দারুণ বুদ্ধিমত্তার সঙ্গে খেলে বাউটে ফিরে এসেছিলেন মেরি। দ্বিতীয় রাউন্ড তিনি জেতেন ৩-২ পয়েন্টে। তৃতীয় রাউন্ডে দুই অভিজ্ঞ বক্সারের মধ্যে দুর্দান্ত লড়াই হয়। সেই সময় অবশ্য ৩৮ বছরের মেরিকে দৃশ্যতই ক্লান্ত লাগছিল। শেষ পর্যন্ত তার প্রচেষ্টা যথেষ্ট নয় বলে জানান বিচারকরা।  

Tokyo Olympics 2020 - Mary Kom can't believe she lost, claims decision was unfortunate ALB

আরও পড়ুন - পৃথিবীতে দেশ ১৯৩টি, অথচ অলিম্পিকে খেলছে ২০৫টি দল - কীকরে এটা সম্ভব

আরও পড়ুন - 'কেন যে Break-up করলাম' - অলিম্পিকে পদক জিততেই প্রাক্তন প্রেমিকার হাহুতাশ, তুমুল Viral ভিডিও

আরও পড়ুন - মুখ টিপে হাসছে মেয়েরা, ছেলেরা বলছে 'আহ' - কেন ভাইরাল হল অলিম্পিক স্কেটবোর্ডারের চোটের ভিডিও

বক্সিং রিং ছাড়ার পরেও অবশ্য মেরি এদিনের ম্যাচের ফলাফলকে বিশ্বাস করতে পারেননি। ইন্ডিয়া টুডে-কে দেওয়া এক সাক্ষাতকারে তিনি সাফ জানিয়েছেন, দিনের বিচারকদের সিদ্ধান্ত অত্যন্ত দুর্ভাগ্যজনক। কোনও প্রতিবাদ মানা হবে না, প্রথম থেকেই অলিম্পিক কমিটি তা জানিয়ে দেওয়ায় এই সিদ্ধান্তের তিনি বিরোধিতা করছেন না। কিন্তু, কেন তাকে পরাজিত ঘোষণা করা হয়েছে, তা তিনি বুঝে পাচ্ছেন না। ম্যাচটি তিনি হেরে গিয়েছেন, তা তিনি বিশ্বাসই করতে পারছেন না। তবে অলিম্পিকের বক্সিং রিংয়ে এদিনই যে তাঁর শেষ আবির্ভাব ছিল, তাও তিনি স্পষ্ট করে দিয়েছেন। কিংবদন্তি ভারতীয় বক্সার জানিয়েছেন, ৪০ বছর বয়স পর্যন্ত তিনি বক্সিং চালিয়ে যাবেন, তারপর আর নয়। সবকিছু ঠিকঠাক থাকলে, পরের অলিম্পিকের সময় তার বয়স হবে ৪২ বছর। 

Tokyo Olympics 2020 - Mary Kom can't believe she lost, claims decision was unfortunate ALB

Tokyo Olympics 2020 - Mary Kom can't believe she lost, claims decision was unfortunate ALB

 

Follow Us:
Download App:
  • android
  • ios