Mahatma Gandhi  

(Search results - 52)
  • undefined

    InternationalJun 8, 2021, 9:54 AM IST

    চরম লজ্জা, প্রতারণা ও জালিয়াতি মামলায় সাত বছরের জেল মহাত্মা গান্ধীর প্রপৌত্রীর

    মহাত্মা গান্ধীর প্রপৌত্রীর কারাদন্ডের আদেশ দিল আদালত। প্রতারণা ও জালিয়াতির মামলায় নাম জড়িয়ে সাত বছরের জন্য শ্রীঘরে থাকতে হবে ৫৬ বছর বয়েসী ওই মহিলাকে। তার বিরুদ্ধে ষাট লক্ষ টাকার প্রতারণা ও জালিয়াতি মামলা করা হয়। 

  • <p>"The Consulate General of India in San Francisco has separately taken up the matter with the City of Davis and local law enforcement authorities, which have initiated the investigations. The Mayor of Davis deeply regretted the incident and informed that they have initiated an investigation. Local Indian community organisations have condemned the act of vandalism."<br />
&nbsp;</p>

<p>Local law enforcement is still unclear about the motive behind the desecration. There is also no surveillance video of the incident.<br />
&nbsp;</p>

<p>To recall, the installation of the statue in 2016 had seen protests by some Sikh groups and activists who portrayed the Father of the Nation in a bad light.</p>

    India Jan 30, 2021, 12:00 PM IST

    মার্কিন মুলুকে আক্রান্ত মহাত্মার মূর্তি, শহিদ দিবসে তীব্র নিন্দা জানালো মোদী সরকার


    ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি নাথুরাম গডসের হাতে খুন হয়েছিলেন মহাত্মা গান্ধী। ৭৩ বছর পর এবার মার্কিন মুলুকে আক্রান্ত তাঁর মূর্তি। ডাভিস শহরে ঘটনাটি ঘটে দুদিন আগে। মার্কিন বিদেশ দফতরের কাছে ঘটনার তীব্র নিন্দা করল ভারত সরকার।

  • undefined

    BusinessJan 23, 2021, 10:53 AM IST

    মার্চ- এপ্রিল মাস থেকেই বাতিল হতে পারে ১০ ও ১০০ টাকার নোট, জেনে নিন RBI-এর মতামত

    ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) নতুন সিরিজের ১০০ টাকার নোট আনবে বাজারে, তাতে গভর্নর উরজিত আর প্যাটেলের স্বাক্ষর থাকবে। তবে আগের সিরিজের ১০০ টাকার নোট একটি আইনী দরপত্র হিসাবে অবিরত থাকবে। সূত্রের খবর অনুসারে, RBI এপ্রিল মাসে নতুন একশ টাকার নোট ছাপানো শুরু করবে। একইসঙ্গে ২০০ টাকার নোটও ছাপানো হবে এবং বাজার চলতি নোটগুলি কোনও ধরণের বাধা না দিয়ে ধীরে ধীরে বাজার থেকে তুলে নেওয়া হবে।

  • undefined

    USADec 13, 2020, 11:07 AM IST

    আমেরিকায় গান্ধী মূর্তির অবমাননা খালিস্তানিদের, কৃষক আন্দোলনকে সমর্থন জানাতে গিয়ে জাতির জনককে অসম্মান

    ভারতের কৃষক বিক্ষোভের সঙ্গে আবারও নাম জড়িয়ে গেল খালিস্তানের। এবার আর ভারতে নয়। সুদূর আমেরিকায়। শনিবার ওয়াশিংটন ডিসির মহাত্মাগান্ধী মেমোরিয়াল প্লাজায় গান্ধীজির মূর্তিকে বিকৃত করে এক দল দুষ্কৃতী। একই সঙ্গে গান্ধীজির মুখটি একটি হলুদ রঙের পতাকা দিয়ে ঢেকে দেওয়া হয়।  গান্ধীজির মূর্তি সংলগ্ন এলাকায় খালিস্তানি স্লোগানও তোলা হয়। 
     

  • undefined

    KolkataOct 2, 2020, 12:25 PM IST

    শুধু তাঁর মূর্তি পুজো, ইচ্ছের কোনও মুল্য দেয়নি তাঁর স্বদেশ

    ১৮৫৩ সালের ১৭ অক্টোবর প্রতিষ্ঠিত হয়েছিল রাজকোট ইংলিশ স্কুল। পরে সেটি হাইস্কুলে উন্নীত হয়। ১৯৪৭ সালের স্বাধীনতার পরে স্কুলের নাম হয় মহাত্মা গান্ধী হাই স্কুল। স্কুলটি অ্যালফ্রেড হাই স্কুল নামেও সমধিক পরিচিত। ১৮৮৭ পর্যন্ত এই স্কুলে পড়াশোনা করেছেন মহাত্মা গান্ধী।

  • <p style="text-align: justify;"><strong>পুলিশের তরফে জানান হয়ে তিনি ১৪৪ ধারা ভেঙেছেন। আর সেই কারণে তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়ে দেওয়া হয়। যমুনা এক্সপ্রেসওয়েতে রাহুল গান্ধী পুলিশের কাছে একা হাথরস যাওয়ার প্রস্তাবও দিয়েছিলেন।</strong></p>

    India Oct 2, 2020, 10:58 AM IST

    গান্ধীদের বিরুদ্ধে অভিযোগ দায়ের উত্তর প্রদেশ পুলিশের, মহাত্মার জন্মদিনে লড়াইয়ের বার্তা রাহুলের

    অন্যায় আর অবিচারের কাছে মাথা নত করবেন না। শুক্রবার সকালে গান্ধী জয়ন্তীতে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি আরও বলেন, বিশ্বের কোনও শক্তিকেই তিনি ভয় পান না। কোনও রকম অন্যায়ের কাছে তিনি মাথা নত করবেন না। সত্যের সাহায্যেই মিথ্যাকে পরাজিত করবেন তিনি। অসত্যের বিরুদ্ধে সমস্ত লড়াইয়ে মুখোমুখি হবেন বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি গান্ধী জয়ন্তীতে শুভেচ্ছাও জানিয়েছেন তিনি। মহাত্মা গান্ধীর ১৫১তম জন্মদিনে কিছুটা হলেও চড়া সুরেই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছেন রাহুল গান্ধী। এদিন হিন্দিতে সোশ্যাল মিডিয়ায় বার্তা দেন রাহুল গান্ধী।

  • <p>অতি সঙ্কটের দিনেও অর্থভাগ্য থাকবে তুঙ্গে, কাজে লাগান এই বস্তুটিকে</p>

    BusinessSep 16, 2020, 3:56 PM IST

    বাজারে ছেয়ে গেছে জাল নোট, কীভাবে চিনবেন নকল ২০০০ টাকা

    মাত্র চার বছর আগের স্মৃতি আবার ফিরে আসছে মোদী সরকারের জমানায়। সালটা ২০১৬। বিমুদ্রাকরণের সময় ১০০০ টাকার নোটকে বাতিল ঘোষণা করে পুরোপুরি বাজার থেকে তুলে নেওয়া হয়েছিল। তার পরিবর্তে আনা হয়েছিল নতুন ২০০০ টাকার নোট। এরপর থেকে কেটে গিয়েছে দীর্ঘ চার বছর। নতুন করে ১০০০ টাকার নোট বাজারে আনেনি সরকার। সম্প্রতি ২০০০ টাকার নোটও কমে আসছে বাজারে। যার ফলে ক্রমশ বাড়ছে জাল নোটের সংখ্যা। আরবিআই বেশ কয়েকটি তথ্য দিয়েছে, যা দিয়ে চেনা যাবে নকল টাকা, চিনে নিন একনজরে।

  • <p>gandhijis old glass</p>

    BritainAug 22, 2020, 8:23 PM IST

    বিলেতের মাটিতে আড়াই কোটিরও বেশি দাম উঠল গান্ধীর চশমার, পিছনে রয়েছে আকর্ষণীয় কাহিনি

    মহাত্মা গান্ধীর চশমা নিলাম হল আড়াই কোটিরও বেশি টাকায়। দক্ষিণ আফ্রিকা সফরে চশমাটি ব্যবহার করতেন গান্ধী। কোথা থেকে পাওয়া গেল এই ঐতিহাসিক চশমা? পিছনে রয়েছে দারুণ আকর্ষণীয় গল্প।

     

  • <p>పతాకాన్ని రూపొందించే ముందు ఆయన దాదాపుగా 30 దేశాల జెండాలను అధ్యయనం చేసాడు. 1916 నుండి 1921 వరకు అనేక దేశాల పతాకాలను అధ్యయనం చేసి చివరకు త్రివర్ణ పతాకాన్ని రూపొందించాడు. 1921 మార్చ్ 31 నుంచి ఏప్రిల్ 1వ&nbsp;తేదీవరకు విజయవాడలో జరిగిన జాతీయ కాంగ్రెస్ సమావేశాల్లో&nbsp; మహాత్మ గాంధీ ఈ జాతీయ జెండాకు ఆమోదముద్ర వేశారు.&nbsp;</p>

    BritainAug 10, 2020, 12:25 PM IST

    স্বাধীনতা দিবসের আগে ব্রিটেনে মিলল গান্ধীজির চশমা, নিলামে দাম ১৪ লক্ষ ছাড়াল

    ইংল্যান্ডে মিলল গান্ধীজির ব্যবহার করা চশমা, ব্রিস্টল থেকে  উদ্ধার হয়েছে সোনার জল করা চশমাটি, গান্ধীজি এই চশমাটি ১৯১০ থেকে ১৯২০ সালের মধ্যে পড়তেন, ইতোমধ্যে অনলাইন নিলামে চশমাটির দাম উঠেছে ৬ হাজার পাউন্ড।

  • <p>ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক,অর্থাভাবে আজ রাস্তার ধারে বসে পাথর ভাঙছেন<br />
&nbsp;</p>

    CricketJul 28, 2020, 6:21 PM IST

    ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক,অর্থাভাবে আজ রাস্তার ধারে বসে পাথর ভাঙছেন

    আরও এক ভারতীয় দলের অধিনায়কের করুণ কাহিনী। অর্থাভাবে বর্তমানে পাথর ভাঙার শ্রমিকের কাজে নিযুক্ত সে। আগে বহুবার প্রশাসনকে জানিয়েও কোনও কাজের সুরাহা হয়নি। অবশেষে সংবাদ মাধ্যমের সৌজন্যে সাহায্যের আশ্বাস দিয়েছেন জেলাশাসক।
     

  • ওয়াশিংটন - মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী শহরে ভারতীয় দূতাবাসের ঠিক সামনেই রয়েছে এই  মূর্তিটি।

    USAJun 4, 2020, 2:03 PM IST

    মার্কিন মুলুকে কৃষ্ণাঙ্গ হত্যার আঁচ গান্ধীর উপরেও, ওয়াশিংটনে ভাঙচুর জাতির জনকের মূর্তি

    বর্ণবৈষ্যম্যের বিরুদ্ধে লড়াইয়ের জন্য গোটা দুনিয়া তাঁকে চেনে, এবার সেই মহাত্মা গান্ধীর মূর্তিতেই ভাঙচুর চালান হল আমেরিকায়, গত কয়েকদিন হল জর্জ ফ্লয়েডের হত্যা নিয়ে ফুঁসছে মার্কিন মুলুক, আর তার জেরেই এবার বিক্ষোভকারীদের নিশানায় অহিংস বাপু।

  • undefined

    Coronavirus IndiaApr 13, 2020, 8:27 PM IST

    ওড়িশার পথে ঘুরছেন একলা মহাত্মা গান্ধি, বিলি করছেন মাস্ক আর স্যানিটাইজার

    মহাত্মা গান্ধি সেজেই এক ব্যক্তি পথে নেমেছেন। সাদা ধুতি, মাথা কামানো। আর হাতে রয়েছে লাঠি। দূর থেকে দেখলে গান্ধিজি বললে খুব একটা ভুল হবে না। দুপুর রোদে এভাবে ঘুরে বেড়াচ্ছে ভূবনেশ্বরের এমস হাসপাতাল লাগোয়া এলাকায়। যার অধিকাংশ বস্তি এলাকা।  সামাজিক দূরত্ব বজায় রেখে লাঠি হাতে একাই বেরিয়ে পড়েছেন করোনাভাইরাস মোকাবিলায়। এখানেই থামলে চলবে না। গান্ধির সাজে সেই ব্যক্তি স্থানীয় মানুষদের মধ্যে বিলি করে চলেছেন মাস্ক আর স্যানিটাইজার। না এর জন্য কোনও পয়সা অবশ্য তিনি নিচ্ছেন না। রোগমুক্তির লক্ষ্যে এভাবেই লড়াই চালিয়ে যাচ্ছেন। 
  • অনর্গল ইংরেজিতে মহাত্মা গান্ধীর প্রবন্ধ বর্ণনা, নেট দুনিয়ায় ভাইরাল 'দেশি দাদি'

    Life StyleMar 2, 2020, 12:32 PM IST

    অনর্গল ইংরেজিতে মহাত্মা গান্ধীর কথা, নেট দুনিয়ায় ভাইরাল 'দেশি দাদি'

    পরণে সাদা শার্ট এবং লাল রঙা শাড়ি। খুব সাধারণ এক ঘরোয়া মহিলা যাদের হয়তো ঘরের কাজ ছাড়া আর কোনও কিছুতেই এগোতে দেওয়া হয়না। এমনই এক 'দেশী দাদি' ইংরেজিতে মহাত্মা গান্ধীর প্রবন্ধ বলে ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছেন। জানা গিয়েছে এই মহিলার নাম ভগবানী দেবী। খুব সাধারণ ভাষায় গ্রামে মহিলাদের সঙ্গে হওয়া সমাজ ব্যবস্থার বিরুদ্ধে যে গান্ধীগিরি দাদি দেখালেন তাতে মেতেছে সোশ্যাল মিডিয়া।

  • undefined

    India Feb 4, 2020, 1:15 PM IST

    'রাবণের সন্তান, রামের পূজারী-কে অপমান করছে' লোকসভায় বিস্ফোরক অধীর

    বিজেপি নেতারা রাবণের সন্তান। তারা রামের পূজারী-কে অপমান করছে। লোকসভায় ঠিক এই ভাষাতেই বিজেপি-কে আক্রমণ করলেন অধীর চৌধুরী। অনন্তকুমার হেগড়ের মন্তব্যকে কেন্দ্র করে আগুন ঝড়ালেন কংগ্রেস নেতা।

     

  • Anantkumar Hegde Attacks Mahatma Gandhi

    India Feb 3, 2020, 2:40 PM IST

    'মহাত্মা'-র স্বাধীনতা সংগ্রাম ছিল 'নাটক', নতুন ইতিহাস লেখা কি শুরু করল বিজেপি

    ফের সংবাদ শিরোনামে অনন্তকুমার হেগড়ে। সরাসরি আক্রমণ করলেন মহাত্মা গান্ধীকে। গান্ধীর স্বাধীনতা সংগ্রাম-কে তিনি 'নাটক' বললেন। তাহলে কি নতুন ইতিহাস লিখছে বিজেপি?