Asianet News Bangla

ঘরে বাইরে কোনঠানা ট্রাম্প, প্রতিবাদে সামিল টুডো, হোয়াইট হাউসের রাস্তার নাম বাদলালেন মেয়র

ঘরে বাইরে কোনঠানা ডোনাল্ড ট্রাম্প
প্রতিবাদে সামিল কানাডার প্রধানমন্ত্রী টুডো
হোয়াইট হাউসের রাস্তার নাম বাদলালেন মেয়র 
আবারও ট্রাম্পের মন্তব্যে বিতর্কের ইঙ্গিত 

trudeau and washington dc mayor part of george floyd protest
Author
Kolkata, First Published Jun 6, 2020, 3:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার অভিযোগ তুলে বর্ণ বিদ্বেষ বিরোধী আন্দোলনে উত্তাল মার্কিন যুক্তরাষ্ট্র। আর সেই বিক্ষোভের আঁচ গিয়ে পড়েছে প্রতিবেশী কানাডাতেও। লক্ষাধিক মানুষ সামিল হয়েছেন প্রতিবাদে। শুক্রবার সবাইকে চমকে দিয়ে প্রতিবাদে সামিল হলেন  কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সাদা জামা আর কালো মাস্ক পরেই প্রতিবাদে অংশ নিয়েছিলেন ট্রুডো। সঙ্গে ছিল তাঁর নিরাপত্তা রক্ষীরাও। তবে দেশের প্রধানমন্ত্রীর আচমকা এই আগমণে কিছুটা হলেও চমকে গিয়েছিলেন প্রতিবাদীরা। 

মার্কিন মুকুলে 'হিরো' রাহুল দুবে, ৭০ প্রতিবাদীকে চোখ ধুতে দিয়েছিলেন দুধ ...

শুক্রবার সকাল থেকেই কানাডা পার্লামেন্টের সামনে বিচার ছাড়া কখনই শান্তি ফিরবে না নামে প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয়েছিল। সেই প্রবাদ মিছিলেই রাস্তায় নেমে হাঁটু গেড়ে বসে জর্জ ফ্রয়েড হত্যার বিরুদ্ধে প্রতিবাদ জানান তিনি। এক বার নয় তিন বার। কোনও বক্তব্য না রেখেই এলাকা ছাড়েন ট্রুডো।  মিছিলটির গন্তব্য ছিল কানাডা সংসদ লাগোয়া মার্কিন রাষ্ট্রদূতের অফিসে। তা থেকে তিনি নিজেকে বিরত রাখেন।  শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের নির্মম হত্যা তাঁকে মর্মাহত করেছে বলেও ঘনিষ্ঠদের কাছে জানিয়েছে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো। 

সন্ত্রাসবাদের স্নায়ুকেন্দ্র পাকিস্তান, ইমরানের বিবৃতি তুলে নিশানা ভারতের ...

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রেও বিক্ষোভের আঁচ ক্রমশ বাড়ছে। রাতারাতি রাস্তার নামই বদলে দিলেন ওয়াসিংটন ডিসির মেয়র মিউরিয়েল বাউসার। হোয়াইট হাউসগামী রাস্তার নাম বদলে রাখা হয়েছে ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজা। কালো মানুষদেরও জীবনের মূল্য আছে। এই নামেই আন্দোলন চলছে আমেরিকায়। ওয়াসিংটন ডিসির সরকারি আধিকারিকরা জানিয়েছেন প্রতিবাদীদের সম্মান জানাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই রাস্তাটির দায়িত্ব কার তা নিয়ে কিছুদিন আগেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কে জড়িয়ে ছিলেন বাউসার। কারণ ওয়াসিংটন ডিসির সঙ্গে সম্পর্ক রাখার জন্য এটাই মূল রাস্তা। 

'যোগ দিবস'-এ লেহ সফর অনিশ্চিত প্রধানমন্ত্রীর, ভার্চুয়াল অনুষ্ঠানের দিকেই সায় কেন্দ্রের ...

অন্যদিকে এখনও নিজের অবস্থানে অনড় মার্কিন প্রেসিডেন্ট। শুক্রবারও তিনি প্রতিবাদীদের বিরুদ্ধে কটাক্ষ করে বলেছেন, মানবাধিকারের জন্য এটা একটা দারুন দিন। একই সঙ্গে বলেন জর্জ ফ্লয়েড ওপর থেকে দেখছে আর বলছে আমাদের দেশের জন্য এটা একটা দারুণ ব্যাপার। জর্জ ফ্লয়েডের জন্য একটা ভাল দিন বলেও তিনি মন্তব্য করেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios