প্রতিষেধক নিয়েও নিস্তার পাওয়া যাবে না মারাত্ম ছোঁয়াচে করোনাভাইরাসের হাত থেকে? সেই প্রশ্নই তুলে দিলেন মার্কিন এক নার্স। করোনাভাইরাসের টিকা নিয়েও তিনি সংক্রমিত হলেন। সান ডিয়াগোতে গত ১৮ ডিসেম্বর তিনি করোনাভাইরাসের টিকার একটি ডোজ গ্রহণ করেছিলেন। কিন্তু তার দিন আটেক পরেই তিনি নমুনা পরীক্ষা করান। সেই পরীক্ষাতেই ধরা পড়ে তিনি আক্রান্ত করোভাইরাসের। তাতেই মোটের ওপর করোনা বিশ্বে আশঙ্কার কালো মেঘ জমতে শুরু করেছে। কারণ বর্তমানে করোনাভাইরাসের টিকার অপেক্ষায় রয়েছে গোটা বিশ্ব। 

মার্কিন নার্স জানিয়েছেন আট দিন আগেই তিনি ফাইজারের তৈরি করোনা টিকা গ্রহণ করেছিলেন। সংবাদ সংস্থাকে তিনি জানিয়েছেন, টিকা গ্রহণের পর মাত্র একদিন তাঁর হাতে ব্যাথা ছিল। এছাড়ার আর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া তাঁর ছিল না। বছর ৪৫ এর ওই নার্স জানিয়েছেন ৬ দিন পরেই ইনটেনসিফ ইউনিটে কাজ করার সময় তিনি অসুস্থ হয়ে পড়েন। তারপরই থেকেই তিনি পেশীতে ব্যাথা ও ক্লান্তি অনুভব করেন। দুদিন পরি করোনা পরীক্ষা করান। তখনই জানা যায় তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তাঁর কথায় ক্রিশমাসের দিন থেকেই করোনা আক্রান্ত সমস্ত উপসর্গ তাঁর মধ্যে দেখা দিতে শুরু করেন। ]

কেন্দ্র-কৃষক বৈঠক, আজই সমাধান সূত্র পাওয়া যাবে বলে আশাবাদী কেন্দ্রীয় মন্ত্রী ...

বর্ষবরণের অনুষ্ঠানে সিঁদুরে মেঘ দেখছে কেন্দ্র, 'সুপার স্প্রেডার ইভেন্ট' নিয়ে সতর্কতা ...

সান দিয়াগোর পারিবারিক স্বাস্থ্য কেন্দ্রগুলির সংক্রামক রোগ বিশেষজ্ঞ জানিয়েছেন, এই ঘটনা খুব একটা অপ্রত্যাশিত নয়। তিনি বলেন ভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালের সময়ই দেখা গিয়েছিল ফাইজার টিকা অ্যান্টিবডি তৈরি করতে বা সুরক্ষা বিকাশ করেতে ১০-১৪ দিন সময় নেয়। এই নার্স টিকা গ্রহণের আগেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন বলেই অনুমান করেছেন তিনি। তিনি জানিয়েছেন করোনাভাইরাসের প্রথম ডোজটি ৫০ শতাংশ সুরক্ষা দিতে পারে। আর দ্বিতীয় ডোজটি নেওয়ার পরে ৯৫ শতাংশ পর্যন্ত সুরক্ষা পাবেন গ্রাহক। মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার জার্মান সংস্থা বায়োএনটেকের সঙ্গে যৌথ উদ্যোগেই এই টিকা তৈরি করেছে। গত ১১ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্র জরুরি অনুমোদনের জন্য এই টিকায় ছাড়পত্র দেয়। তার আগেই অবশ্য ব্রিটেনে ফাইজারের টিকাকরণ শুরু হয়ে গিয়েছিল।