আপনার পিরিয়ডস কি ভীষণ ভাবে অনিয়মিত, তাড়াতাড়ি পিরিয়ড হওয়ার সহজ উপায়, দেখুন ভিডিও

দুটি সময় আছে যখন আপনার চক্র অনিয়মিত হয় - প্রথমবার যখন আপনার চক্র শুরু হয় এবং দ্বিতীয়বার যখন আপনি মেনোপজের দিকে অগ্রসর হন। আপনার শরীর পরিবর্তনের মধ্য দিয়ে যায়, আপনার চক্র অনিয়মিত হয়ে যায়।

/ Updated: May 27 2022, 07:33 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

শারীরিক ও মানসিক চাপের কারণে একটা জিনিস সবচেয়ে বেশি বিরক্ত করে তা হলো পিরিয়ডের দেরী! গড় চক্র সাধারণত ২৮ দিন হয়। যাইহোক, একটি চক্রের দৈর্ঘ্য ২১ দিন থেকে প্রায় ৩৫ দিন পর্যন্ত হতে পারে। মাসিক চক্রের ধাপগুলি শরীরে হরমোন নামক রাসায়নিকের উত্থান এবং পতনের সাথে শুরু হয়।
মস্তিষ্কের পিটুইটারি গ্রন্থি এবং মহিলাদের প্রজনন ট্র্যাক্টের ডিম্বাশয় মাসিক চক্রের সময় নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট হরমোন তৈরি করে এবং নিঃসরণ করে যা প্রজনন ট্র্যাক্টের অঙ্গগুলি নির্দিষ্ট উপায়ে প্রতিক্রিয়া দেখায়। এখন এটা স্বাভাবিক মাসিক চক্রের ব্যাপার, কিন্তু অনেক সময় অনেক কারণে পিরিয়ডও দেরি হয়। পিরিয়ড দেরী হওয়ার অনেক কারণ থাকতে পারে। গর্ভাবস্থা ছাড়া অন্য অনেক কারণে পিরিয়ড মিস বা দেরী হতে পারে। সাধারণ কারণগুলি হরমোনের ভারসাম্যহীনতা থেকে শুরু করে গুরুতর চিকিৎসা অবস্থা পর্যন্ত হতে পারে। এছাড়াও দুটি সময় আছে যখন আপনার চক্র অনিয়মিত হয় - প্রথমবার যখন আপনার চক্র শুরু হয় এবং দ্বিতীয়বার যখন আপনি মেনোপজের দিকে অগ্রসর হন। আপনার শরীর পরিবর্তনের মধ্য দিয়ে যায়, আপনার চক্র অনিয়মিত হয়ে যায়।