আমপান দুর্নীতি মামলায় কেন্দ্রীয় সংস্থা কনট্রোলার অফ অডিটর জেনারেলকে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ঘূ্র্ণিঝড় সাইক্লোনের পর ক্ষতিগ্রস্তদের ত্রাণ বিলিতে ব্যাপক দুর্নীতি হয়েছে বলে অভিযোগ। কিন্তু আদালতের ওই নির্দেশ পুনর্বিবেচনার জন্য আবেদন জানায় রাজ্য সরকার। ওই মামলার শুনানিতে পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিল আদালত। প্রয়োজনকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে নথিপত্র দিয়ে সাহায্যের নির্দেশ দিল আদালত। ভোটের মুখে ওই মামলায় বড়সড় ধাক্কা খেল রাজ্য সরকার।

আরও পড়ুন-নন্দীগ্রামে আক্রান্ত শুভেন্দু ঘনিষ্ঠ বিজেপি নেতা, জখম অবস্থায় হাসপাতালে ভর্তি কনিষ্ক পাণ্ডা

ঘূর্ণিঝড় আমপানের ক্ষতিপূরণ বাবদ সরকারি বরাদ্দ টাকা প্রচুর অনিয়ম হয়েছে বলে অভিযোগ। জেলায় জেলায় শাসকদলের নেতারা স্বজনপোষণের মাধ্যমে সরকারি টাকা নিজের আত্মীয় স্বজন ও পরিজনদের পাইয়ে দিয়েছে বলে অভিযোগ। ভোটের মুখে এই অভিযোগ নিয়ে উত্তপ্ত হয় রাজ্য রাজনীতি। রাজ্য সরকারের বিরুদ্ধে আমপানে দুর্নীতির অভিযোগ ওঠে। গোটা রাজ্য থেকেই দুর্নীতির অভিযোগ আসায় নড়েচড়ে বসে প্রশাসন। বিষয়টি উদ্বেগ প্রকাশ করেন খোদ মুখ্যমমন্ত্রীও। ওই মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিএজিকে তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন-'দেশ কি গদ্দারো কো, গোলি মারো শালো কো', স্লোগান উঠল এবার শুভেন্দুর মিছিলে

ওই মামলায় নির্দেশে পুনর্বিবেচনার আবেদন জানায় রাজ্য সরকার। বুধবার আদালত জানিয়েছে, ক্ষতিপূরণ সংক্রান্ত মামলার তদন্ত করবে সিএজি। এই মামলায় নিয়ে কোনও পুনর্বিবেচনার আবেদন গ্রাহ্য হবে না। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রয়োজন হলে সবরকম নথিপত্র দিয়ে সাহায্য করতে হবে ওই অডিট সংস্থাকে। শুধু তাই নয়, রাজ্য সরকার প্রয়োজনীয় নথিপত্র দিতে সময় ব্যায় করবে না বলে এদিন স্পষ্ট জানিয়ে দিয়েছে আদালত।