নন্দীগ্রামে বৃহস্পতিবার দ্বিতীয় দফার নির্বাচনে  নির্ধারিত হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাগ্য। সেই সময়ই উলুবেড়িয়ার জনসভা থেকে প্রধানমন্ত্রী তথা বিজেপি নেতা নরেন্দ্র মোদী হুংকার ছেড়ে বললেন দিদির বিদায় নিশ্চিত। নন্দীগ্রামের মানুষই যোগ্য জবাব দেবে। আর মোদী বলেন প্রথমবার দিদি নন্দীগ্রামে গেলেন ভোট করতে, প্রথমবারই তাঁকে স্থানীয় বাসিন্দারা উচিৎ জবাব দিয়ে দিয়েছেন। যদিও হার মানতে নারাজ মমতা বন্দ্যোপাধ্যায়। নন্দীগ্রামের মাটিতে দাঁড়িয়েই  তিনি ভিক্ট্রি চিহ্ন দেখিয়ে বললেন তাঁর জয় নিশ্চিত। 


এদিন ভোট প্রক্রিয়া দেখতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বয়ালের একটি বুথে তৃণমূল ও বিজেপি কর্মীদের বচসার মাঝে পড়ে যায়। তাঁকে প্রায় দুঘণ্টা আটকে রাখা হয়। এই পরিস্থিতি তাঁকে উদ্ধার করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ার ও রাজ্য পুলিশের কর্মীরা। আর বুথের বাইরে বেরিয়ে হাতের দুই আঙুল ভি করে ভিক্ট্রি চিহ্ন দেখেন।তারপরই সাংবাদিকদের লক্ষ্য করে তোপ দাগেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর ও নির্বাচন কমিশনের বিরুদঅধে। তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী ও কমিশনের জন্য দুঃখ প্রকাশ করে বলেন তাঁরা যেন তাদের পাছান গুন্ডাদের নিয়ন্ত্রণ করেন। একই সঙ্গে তিনি বলেন পর্যবেক্ষক ও সরকারি কর্মীদের সঙ্গে তাঁর কী কী বিষয় নিয়ে আলোচনা হয়েছে তা তিনি প্রকাশ করতে পারছেন না। তারপরেই তিনি বলেন এক খারাপ নির্বাচন তিনি কখনও দেখেননি। তিনি আরও বলেন বয়ালের বুথের সমস্ত ফুটেজ খতিয়ে দেখা হবে। 

এদিন মমতা আরও বলেন নন্দীগ্রামে তাঁর জয় নিশ্চিত। আর সেই কারণে তিনি মা মাটি মানুষকে আগাম ধন্যবাদও জানিয়েছেন। তবে সন্ত্রাসের অভিযোগ উড়িয়ে দিচ্ছেন না তৃণমূল নেত্রী। তিনি বলেন এখনও পর্যন্ত ৬৩টি অভিযোগ দায়ের করেছে তৃণমূল।  নন্দীগ্রাম নিয়ে তাঁর কোনও ভয়নেই। কিন্তু গণতন্ত্র নিয়ে তিনি যথেষ্টই উদ্বিগ্ন বলেও জানিয়েছেন। 

 

মমতা যেমন কেন্দ্রীয় সরকারকে নিশানা করেন তেমনই পাল্টা মোদীও নিশানা করেন মমতাকে। তিনি বলেন, দিদি মাঝে মাধেই তাংকে সন্ত্রাসবাদীদের সঙ্গে তুলনা করেব। কখনও তাঁকে বহিরাগত বলেন। তারপরি প্রধানমন্ত্রী প্রশ্ন করেন দিদি অনুপ্রবেশকারীকে নিজের কাছের লোক হিসেবে চিহ্নিত করেন আর ভারত মাতার সন্তানকে বহিরাগত বলেন। দেশের নাগরিকদের বহিরাগত হিসেবে চিহ্নিত করলে তা দেশের সংবিধানকে অপমান করার সামিল হয়। তিনি আরও বলেন দিদিকে এবার যেতে হবে। নন্দীগ্রামের মানুষ তা নিশ্চিত করে দিয়েছেন। নন্দীগ্রামের বাসিন্দারা শুধু ভোটে অংশগ্রহণ করছেন এমনটা নয় তাঁরা বাংলায় নবজাগরণের সূচনা করছেন বলেও উলুবেড়িয়ার জনসভা থেকে মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

ভোটের দিনেও মমতাকে দেখে জয় শ্রীরাম স্লোগান নন্দীগ্রামে, তৃণমূল নেত্রী বললেন ওরা বহিরাগত ...

নন্দীগ্রামের বয়াল থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের ফোনের পরেই রাজ্যপালের টুইট, কী বললেন জগদীপ ধনকড় ..