নেতাজীর জন্মদিন এবছর পরাক্রম দিবস হিসেবে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। সেই পরাক্রম দিবসে কলকাতায় উপস্থিত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কর্মসূচির সঙ্গে নেতাজী ভবনে উপস্থিত হয়েছিলেন তিনি। সেখান থেকে হাজির হন ঐতিহ্যবাসী ন্যাশনাল লাইব্রেরিতে। 

আরও পড়ুন-কাসুন্দি দিয়ে সিঙাড়া থেকে জলভরা সন্দেশ, খাঁটি বাঙালিয়ানায় অতিথি আপ্যায়ন ভিক্টোরিয়ায়

ন্যাশনাল লাইব্রেরিতে পৌঁছেই নেতাজি মূর্তির পাদদেশে পুষ্প অর্পণ করেন প্রধানমন্ত্রী। জাতীয় গ্রন্থাগারে নানান প্রদর্শনী ঘরে দেখেন তিনি। তাঁর সঙ্গে ছিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। ঐতিহ্যবাসী এই ন্যাশনাল লাইব্রেরিতে বেশ কিছুক্ষণ সময় কাটান প্রধানমন্ত্রী। সেখান থেকে ভিক্টোরিয়া মেমোরিয়ালে যান প্রধানমন্ত্রী। সেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে স্মারক বক্তৃত্বা রাখেন প্রধানমন্ত্রী। 

আরও পড়ুন-জন্মদিনেই ভাঙা হল নেতাজীর ছবি তৃণমূল কার্যালয়ে, ধুন্ধুমার শান্তিপুর

জাতীয় গ্রন্থাগার সম্পর্কে কিছু তথ্য

প্রসঙ্গত, ১৮৩৬ সালে ক্যালক্যাটা পাবলিক লাইব্রেরি নামে প্রথম এই গ্রন্থাগারটি স্থাপিত হয়। সেই সময় এটি ছিল বেসরকারি প্রতিষ্ঠান। প্রিন্স দ্বারকনাথ ঠাকুর ছিলেন এর প্রথম মালিক। কলকাতা ন্যাশনাল লাইব্রেরি ভারতের বৃহত্তম গ্রন্থাগার। বর্তমানে এই গ্রন্থাগারে ২০ লক্ষ বই এবং ৫ লক্ষ পাণ্ডুলিপি রয়েছে।