রাস্তায় নেমে সাধারণ মানুষের পাশে দাঁড়ান। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়-কে মা-মাটি-মানুষ এভাবেই চেনেন। কিন্তু, বৃহস্পতিবার রাস্তায় নেমে এল তাঁর দলের অন্তর্দ্বন্দ্ব। ব্লক সভাপতির বিরোধিতা করে ৮১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করলেন মালদার হরিশচন্দ্রপুর ১ নং ব্লকের একাংশের তৃণমূল কংগ্রেস কর্মীরা। যার জেরে নাকাল হতে হল সাধারণ মানুষকে।

হরিশচন্দ্রপুর ১ নম্বর ব্লকের তৃণমূল কংগ্রেস সভাপতি মানিক দাসের বিরুদ্ধে অভিযোগ তিনি য়ে নতুন অঠ্চল কমিটি গঠন করেছেন, তাতে পুরোনোদের গুরুত্ব দেওয়া হয়নি, অন্য দল থেকে আসা নেতাদেরই গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়াও আরও অনেকগুলি অভিযোগ তুলে এদিন জতীয় সড়ক অবরোধ করে তৃণমূল কংগ্রেসের এক অংশের কর্মীরা। বুধবারই ওই অঞ্চল কমিটির সভাপতির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে পদত্যাগের হুমকি দিয়েছিলেন এক পঞ্চায়েত প্রধান-সহ তৃণমূলের ১০ জন স্থানীয় নেতা। তারপরই এদিন এই পথ অবরোধ করা হয়। তবে এই ক্ষোভকে গুরুত্ব দিতে নারাজ অভিযুক্ত ব্লক সভাপতি।

তবে হরিশচন্দ্রপুরে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব কোনও নতুন বিষয় নয়। চলতি বছরের প্রথমদিনই দলের প্রতিষ্ঠা দিবস পালন নিয়ে নগ্ন হয়ে গিয়েছিল সেই অন্তর্দ্বন্দ্ব।  হরিশচন্দ্রপুরের ১ নম্বর ব্লকের খোকরা প্রাথমিক বিদ্যালয় ময়দানে প্রতিষ্ঠা দিবস পালন করে কিসান ক্ষেত মজদুর ও জয়-হিন্দ বাহিনী। উপস্থিত ছিলেন, জয়হিন্দ বাহিনীর জেলা সভাপতি কৃষ্ণ দাস, জেলা কমিটির সাধারণ সম্পাদক মর্জিনা খাতুন ও তোবারক হোসেন চৌধুরী, হরিশ্চন্দ্রপুর ১ নম্বর ব্লকের প্রাক্তন সভাপতি হারাধন চন্দ্র দাস।

আরও পড়ুন - মমতা-র লক্ষ্য 'গ্রেটার বাংলাদেশ' গঠন, তিন ছবি তুলে ধরে গুরুতর অভিযোগ দিলীপ ঘোষের

আরও পড়ুন - ভ্যাকসিনের মাঠে চিনকে গোল দিচ্ছে মোদীর 'প্রতিবেশি প্রথম' নীতি, টিকা গেল শ্রীলঙ্কা-বাহারিন

আরও পড়ুন - ৩৭ কৃষক নেতার বিরুদ্ধে 'লুকআউট নোটিশ', দেশত্যাগ আটকাতে ততপর দিল্লি পুলিশ

অন্যদিকে, কিরণ বালা বালিকা বিদ্যালয়ে প্রতিষ্ঠা দিবস পালন করে হরিশ্চন্দ্রপুর ১ এবং ২নম্বর ব্লক নেতৃত্ব। সেখানে উপস্থিত ছিলেন দুই ব্লক সভাপতি মানিক দাস ও হজরত আলি, জেলা কো-অর্ডিনেটর মানব বন্দ্যোপাধ্যায়, প্রাক্তন বিধায়ক তাজমুল হোসেন। মূল দ্বন্দ্ব প্রাক্তন তৃণমূল বিধায়ক তাজমুল হোসেন ও প্রাক্তন ব্লক সভাপতি হারাধন চন্দ্র দাসের মধ্যে বলে খবর। এইবার টিকিট পাওয়ার দৌড়েও রয়েছে তিনটি নাম - তৃণমূল নেতা তথা গায়ক সৌমিত্র রায়, জেলা কমিটির সাধারণ সম্পাদক মর্জিনা খাতুন এবং প্রাক্তন বিধায়ক তাজমুল হোসেন।

এদিকে, এদিনের পথ অবরোধের জেরে জাতীয় সড়কের উপর আটকে যায় বহু যানবাহন। দলের নেতার বিরুদ্ধে ক্ষোভের জন্য কেন পথ অবরোধ করে সাধারণের সমস্যা করা হবে, সেই প্রশ্ন তুলছেন এলাকার বাসিন্দারা।