Asianet News BanglaAsianet News Bangla

টাকার বিনিময়ে মিলত টিকা, ভুয়ো টিকাকরণ শিবির সোনারপুরে, গ্রেফতার ১

টিকার বিনিময় একাধিক ব্যক্তির থেকে টাকা নিয়েছিল ধৃত। 

2 vial vaccine recovered from fake vaccination camp in Sonarpur bmm
Author
Kolkata, First Published Jul 24, 2021, 12:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভুয়ো টিকাকরণ শিবির এবার সোনারপুরের রূপনগরে। উদ্ধার করা হয়েছে ২টি ভায়াল। মিঠুন মণ্ডল নামে এক ব্যাক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত স্বাস্থ্য দফতরের কর্মী বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন- শীতলকুচিকাণ্ডে ৬ CISF জওয়ানকে নোটিশ, ২-৩ অগাস্টের মধ্য়ে ভবানী ভবনে হাজিরার নির্দেশ

ডায়মন্ডহারবার পঞ্চগ্রাম প্রাইমারী হেলথ সেন্টারের ফার্মাসিস্ট মিঠুন। পাশাপাশি মশাট সাবসেন্টারের ভ্যাক্সিন কো-অর্ডিনেটর ছিল সে। জানা গিয়েছে, সোনারপুরে বিভিন্ন ক্যাম্প করে একাধিক জায়গায় করোনার টিকা দিয়েছে। এখনও পর্যন্ত ৩০ থেকে ৪০ জন তার কাছ থেকে টিকা নিয়েছেন। আর এর বিনিময়ে টাকাও নিয়েছে ধৃত। সবার কাছ থেকেই ৩০০ থেকে ৪০০ টাকা হাতিয়ে নিয়েছে। তবে যাঁরা টিকা নিয়েছেন তাঁদের মধ্যে অনেকের ফোনেই টিকা নেওয়ার কোনও মেসেজ যায়নি বলে অভিযোগ। এছাড়া টিকার যে দুটি ভায়াল উদ্ধার করা হয়েছে তা আসল কিনা জানতে স্বাস্থ্য দফতরের সঙ্গে যোগাযোগ করেছে পুলিশ। এই ঘটনার সঙ্গে স্বাস্থ্য দফতরের কেই জড়িত আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। 

2 vial vaccine recovered from fake vaccination camp in Sonarpur bmm

 

ভুয়ো টিকাকাণ্ড নিয়ে উত্তাল গোটা রাজ্য। এই ঘটনায় গ্রেফতার করা হয়েছিল ভুয়ো আইএএস দেবাঞ্জন দেব। তাঁর গ্রেফতারির পরই এই কাণ্ডের সঙ্গে জড়িত একাধিক ব্যক্তির খোঁজ পান তদন্তকারীরা। আর এই ঘটনার পর থেকে টিকা নিয়ে কড়া পদক্ষেপ করেছিল রাজ্য সরকার।

আরও পড়ুন- গাড়িতে আর লাগানো যাবে না লাল বা নীল বাতি, নয়া নির্দেশিকা পরিবহন দফতরের

ভুয়ো টিকাকাণ্ডের ঘটনায় প্রশাসনের গাফিলতির অভিযোগ তোলে বিরোধীরা। কীভাবে প্রশাসনের নাকের ডগায় বসে দেবাঞ্জন এভাবে প্রতারণা করল তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। এমনকী, দেবাঞ্জনের সঙ্গে শাসকদলের ঘনিষ্ঠতার অভিযোগ তুলেছে বিজেপি। এদিকে এই ঘটনা প্রকাশ্যে আসার পর টিকা নিতে দ্বিধাবোধ করছিলেন সাধারণ মানুষ। আর তাই টিকাকরণ শিবির আয়োজনে সতর্ক হয় রাজ্য সরকার। ২৯ জুন একটি নির্দেশিকা জারি করে স্বাস্থ্য ভবনের তরফে জানানো হয়েছিল যে, রাজ্যের যেখানে যত টিকাকরণ কেন্দ্রের আয়োজন করা হবে তার পূর্ণাঙ্গ তালিকা থাকবে দফতরের ওয়েবসাইটে। রোজ কোথায় টিকাকরণ হচ্ছে, তার তালিকা প্রকাশ হবে ওয়েবসাইটে। প্রত্যেকটি জেলায় কোথায় টিকা দেওয়া হবে সেকথাও জানানো হবে তা। সরকারি ও বেসরকারি সব শিবিরের তালিকা থাকবে এই ওয়েবসাইটে। আর এই তালিকার বাইরে থাকা সব শিবিরকে বেআইনি বলে ধরা হবে।

আরও পড়ুন- বাংলা-বিহার সীমান্তে উদ্ধার মালদহের নিখোঁজ তৃণমূল নেতার মৃতদেহ, CBI তদন্তের দাবি পরিবারের

কিন্তু, এত পদক্ষেপের পরও কীভাবে সোনারপুরে একাধিক ভুয়ো টিকাকরণ শিবিরের আয়োজন করা হয়েছিল তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios