Asianet News BanglaAsianet News Bangla

Tiger Attack- হার মানল বন্ধুরাও, সুন্দরবনে কাঁকড়া ধরতে গিয়ে বাঘের হানায় মৃত্যু মৎস্যজীবীর

 ফের সুন্দরবনের  নদীতে মাছ আর কাঁকড়া ধরতে গিয়ে বাঘের হানায় মৃত্যু হল এক মৎস্যজীবীর।  বাঘের সঙ্গে লড়াই করে সঙ্গীকে ছাড়িয়ে এনেও শেষ রক্ষা হল না।

 

 

A fisherman killed by Tiger in Sundarbans RTB
Author
Kolkata, First Published Nov 3, 2021, 9:09 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাঘের (Tiger Attack) হানায় আবারও মৃত্যু মৎস্যজীবীর (Fisherman)। ফের সুন্দরবনের  নদীতে মাছ আর কাঁকড়া (Crabs)ধরতে গিয়ে বাঘের হানায় মৃত্যু হল এক মৎস্যজীবীর। বছর বাহান্নর মৃত ওই ব্যাক্তির নাম শ্রীনিবাস মন্ডল। বাঘের সঙ্গে লড়াই করে সঙ্গীকে ছাড়িয়ে নিয়ে আসেন সহযোগী মৎস্যজীবীরা। ঘটনাটি ঘটেছে দক্ষিন ২৪ পরগনার সুন্দরবনের ঝিলার জঙ্গলে (South 24 Parganas-Sundarbans)। 

আরও পড়ুন, Weather- পারদ নেমে শীতের আমেজ বাড়ল কলকাতায়, তুষারপাতের সম্ভাবনা হিমাচল প্রদেশে

পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, মৈপীঠ কোস্টাল থানার কিশোরী মোহনপুরের বাসিন্দা শ্রীনিবাস মন্ডল। তাঁর বয়েস হয়েছিল ৫২ বছর । সোমবার দুই সঙ্গীকে নিয়ে কিশোরীমোহনপুরের ঘাট থেকে নৌকায় করে সুন্দরবনের জঙ্গলে কাঁকড়া ধরতে রওনা দেন তিনি। মঙ্গলবার দুপুরে খাওয়াদাওয়ার পর চোখ লেগে আসে। আচমকাই তিনজনই ঘুমিয়ে পড়েন নৌকাতে। চারিদিকে চুপচাপ, শুধু নদীর বয়ে যাওয়া স্রোতের আওয়াজ। বহু বছরের অভিজ্ঞতাও যে হার মানবে সেদিন, কেউ কল্পনাতেও আনেননি। ঘুমনোই কাল হল। এমনই সময় অজান্তেই বাঘ এসে শ্রীনিবাসের ঘাড়ে আক্রমণ করে। আর্তনাদে মুহূর্তেই ভেঙে যায় নিস্তব্ধতা। দুই সঙ্গী তাঁদের বন্ধুকে বাঁচানোর আপ্রাণ চেষ্টা করে। এবং বাঘের সঙ্গে লড়াই করে শ্রীনিবাসকে শেষ অবধি ছাড়িয়ে নিয়ে আসলেও তাঁকে বাঁচানো সম্ভব হয়নি।বাঘের হামলায় অতিরিক্ত রক্তক্ষরণ শুরু হয় শ্রী নিবাসের। যার ফলে মৃত্যু হয় তাঁর। তবে বাঘের হামলায় মৃত্যু প্রথমবার নয়, চলতি বছরে একের পর এক জলজ্যান্ত উদাহরণ রয়েছে। তবুও প্রাণের দায়ে সেই জীবনের ঝুকি নিয়ে একই পথে সুন্দরবনবাসী।

আরও পড়ুন, Coronavirus- কোভিডে আচমকাই মৃত্যু ৮ জেলায়, উৎসবের মরশুমে ফের সংক্রমণ বাড়ল কলকাতা সহ রাজ্যে

প্রসঙ্গত, চলতি বছরের সেপ্টেম্বরের শুরুতেই লাহিড়ীপুর গ্রাম পঞ্চায়েতের বাণীখালি এলাকা থেকে তিন মৎস্যজীবী নিজেদের ডিঙি নৌকা নিয়ে শ্রীনিবাসদের মতোই মাছ কাঁকড়া ধরতে বেরোছিলেন সুন্দরবনের জঙ্গলে। আর আচমকাই হান দেয় বাঘ। তবে সেবার আর শ্রীনিবাসের মতো ভাগ্যটুকুও জোটেনি নিহত মৎসজীবির। বন্ধুরা এগিয়ে আসেনি। দারুন বিপদের দিনে নিজেদের প্রাণ বাঁচাতে বন্ধুকে ফেলে পালায় সঙ্গীরা। মৃত্যু হয় দ্বারিক বলে এক মৎসজীবীর।  সকাল ৬টা ১৫ নাগাদ যখন তাঁরা জঙ্গলে নেমে কাঁকড়া ধরছিলেন, তখনই আচমকা একটি বাঘ এসে ঝাঁপিয়ে পড়ে দ্বারিকের উপর। ভয়ে ঘটনাস্থল থেকে প্রাণপণে দৌড় লাগান তাঁর অন্য দুই সঙ্গী। কার্যত বিনা বাঁধায় শিকার ধরে নিয়ে ধীরে ধীরে জঙ্গলের মধ্যে গা ঢাকা দেয় বাঘটি। ঘটনাটি ঘটেছে সুন্দরবনের বসিরহাট রেঞ্জের ঝিলা ৩ নম্বর জঙ্গলের হরিখালি বামনের খাল এলাকায়। বন দফতর সূত্রের খবর, এই তিন মৎস্যজীবী বৈধ অনুমতি পত্র নিয়েই মাছ ধরতে গিয়েছিলেন। কিন্তু জঙ্গলে নেমে কাঁকড়া ধরার ক্ষেত্রে কোনও অনুমতিই দেওয়া হয় না বলে দাবি বন দফতরের।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios