আধার কার্ডে নাম উঠল দেবী  সরস্বতীর। দেওয়া হল পিতৃ পরিচয়। বাঁকুড়ায় নাগরিকত্ব আইনের প্রতিবাদে সরস্বতী পুজোর ভাবনা গড়ল আয়োজকরা। ভিন্ন ধারার পুজোয় অভিনবত্ব খুঁজে পেল বাঁকুড়াবাসী।   

সরস্বতীর আধার কার্ড, পুজোর থিমে নাগরিকত্ব আইন বাঁকুড়ায়

পুজোর থিমে নাগরিকত্ব আইন। বাঁকুড়া শহরের দেশবন্ধু স্কুল অফ ফিজিক্যাল কালচারের পুজোয় ফুটিয়ে তোলা হল আধার কার্ডের পুঙ্খানুপুঙ্খ। পুজোর প্যান্ডেলে বাগদেবীর আবির্ভাব হয়েছে জীবনপঞ্জির নানান পরিচয়পত্র নিয়ে। দেবীর অধিষ্ঠান এই পূজামণ্ডপে চার হাত নিয়ে। চার হাতে রয়েছে দেবীর আধার কার্ড, রেশন কার্ড, প্যান কার্ড ও ভোটার কার্ড। এমনকী পরিচয়পত্র নিয়ে আসতে হয়েছে দেবীর বাহন রাজ হাঁসকেও।

তৃণমূলে প্রশান্ত কিশোর, কী বললেন পার্থ

ভারতের মানচিত্রের সামনে দেবীকে বসিয়ে দুপাশে ছাপিয়ে দেওয়া হয়েছে ভোটার তালিকা। সেই তালিকায় রয়েছে স্বর্গলোকের দেব,দেবীর নাম পরিচয়। ষষ্ঠ বর্ষে নাগরিকত্ব আইনের বিরোধিতা করে থিম সরস্বতী পুজো করেছেন উদ্য়োক্তারা। কিন্তু কেন এরকম ভাবনা? পুজোর উদ্যোক্তাদের কথায়, নাগরিকত্ব আইন নিয়ে আতঙ্কিত শুধু সাধারণ মানুষ নয়, দেব-দেবীরাও। তারাও নিজেদের নাগরিকত্ব প্রমাণ দিচ্ছেন দর্শনার্থী ও ভক্তদের কাছে। পাছে ভুল লোককে সরস্বতী বলে ভাবে ভক্তকূল। 

জাতীয় সঙ্গীত গাওয়ার অপরাধ, সাসপেন্ড হলেন প্যান্টালুনসের ২৫জন কর্মী

রাজ্য়ের সাম্প্রতিক চিত্র বলছে, শাসক দলের নেতৃত্বে নিত্য়দিন সিএএ আইনের বিরোধিতা চলছে। পাল্টা নাগরিকত্ব আইনের সমর্থনে অভিনন্দন যাত্রায় নেমেছে বিজেপি। সম্প্রতি এনআরসি আতঙ্ক গ্রাস করেছে বহু মানুষকে। নিজের জীবনপঞ্জির নানান তথ্য সংগ্রহ করতে তাঁরা ছুটে বেড়াচ্ছেন নানান অফিস চত্বরে। এবার সেই বিষয়বস্তুই নজরে এনেছে এখানকার পুজো কমিটি। সাধারণ মানুষের জীবনপঞ্জী নানান পরিচয়পত্র থাকার পরেও নাগরিকত্ব আইনের আতঙ্ক কীভাবে সাধারণ মানুষকে গ্রাস করছে, তাই  ফুটিয়ে তোলা হয়েছে এই ভাবনার মাধ্য়মে।