আতঙ্কের প্রহর গোনা শুরু হয়ে গেছে। প্রবল শক্তি সঞ্চয় করে ক্রমশই স্থলভাগের দিকে এগিয়ে আসছে সুপার সাইক্লোন আমফান। ইতিমধ্যেই জলোচ্ছাস শুরু হয়ে গেছে দিঘার সমুদ্রে। তবে আমফান যত এগিয়ে আসবে ততই জলোচ্ছাস বাড়বে বলেও মনে করছেন অবহাওয়াবিদরা। ভারতীয় আবহাওয়া দফতরের অধিকর্কা মৃতুঞ্জয় মহাপাত্র জানিয়েছেনস পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় ঢেউ-এর উচ্চতা পাঁচ মিটারের বেশি হতে পারে। 

মিনিট খানেকের হাড়হিম করা খুনের ভিডিও, যোগীর রাজ্যে 'বাহুবলী' গুলিতে নিহত বাবা ও ছেলে ..

'আমফান'হ্যারিকেন ঝড়ের পঞ্চম পর্যায়ের সমতুল, ঘনীভূত মেঘ প্রবল শীতল বলে জানাল নাসা ... 

শুধু ঝড় নয়, আমফান সঙ্গে করে নিয়ে আসছে প্রবল বৃষ্টিও। জলোচ্ছ্বাস ও বৃষ্টির কারণে উপকূলবর্তী নিচু এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে প্রবল ক্ষতির আশঙ্কা রয়েছে সুন্দরবন এলাকায়। স্থানীয়দের কথায় বাঁধগুলির অবস্থায় প্রায় জীর্ণ। জোয়ারের সময় নদীতে জল বাড়লে বাঁধ ভেঙে নোনা জল ঢোকার আশঙ্কা রয়েছে। তাতে চাষের জমি ও ঘরবাড়ির ক্ষতি হতে পারে বলেই মনে করছেন স্থানীয়রা। 

আবহাওয়া দফতর সূত্রে জানান হয়েছে, ইতিমধ্যেই ওড়িশা উপকূলবর্তী এলাকায় প্রবল বেগে হাওয়া বইছে। পারাদ্বীপসহ বিস্তীর্ণ এলাকায় হাওয়ার গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার। দিঘার সমুদ্র উপকূলেও প্রবল বেগে বইছে ঝোড়ো হাওয়া। ওড়িশা থেকে দেড় লক্ষ আর বাংলার উপকূলবর্তী এলাকা থেকে প্রায় তিন লক্ষ মানুষকে সরিয়ে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। 

বঙ্গোপসাগরের পরিস্থিতির দিকে নজর রাখছে নৌবাহিনী। বাহিনীর জাহাজগুলি অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমে মোতায়েন রয়েছে। আমফান তৃতীয় পর্যায়ের হ্যারিকেন ঝড়ের সমতুল হয়েও পশ্চিমবঙ্গের দিঘা থেকে বাংলাদেশেরক হাতিয়া উপকূলে আছড়ে পড়বে বলেও পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

হারিয়ে যাওয়ার ৩০ বছর পরে মায়ের সঙ্গে দেখা হল ছেলের, এমনই অবাককাণ্ড চিনে ...