Asianet News BanglaAsianet News Bangla

ছোট্ট হাতে তৈরি দুর্গা প্রতিমা, ১১ বছরের অনীকের কীর্তিতে চমকে গেল সবাই

কয়েক বছর আগে বাবার সাথে পাড়ার পুজোমন্ডপে ঘুরতে গিয়ে প্রতিমা তৈরী করতে দেখেছিল মৃৎশিল্পীদের। অবাক বিষ্ময়ে অনীক দেখেছিল কীভাবে মৃন্ময়ী থেকে চিন্ময়ী হয়ে উঠছেন দেবী।

Anik Mandal, a resident of Kasba in Raiganj, made a clay Durga idol bpsb
Author
Kolkata, First Published Oct 3, 2021, 2:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বয়স মাত্র ১১ (11year Old Boy)। এই কিশোর বয়সেই মাটির দূর্গাপ্রতিমা (clay Durga idol) তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে রায়গঞ্জের কসবার বাসিন্দা অনীক মন্ডল (Anik Mandal)। এই শিল্পসৃষ্টিতে তাকে যোগ্য সহযোগিতা করে চলেছেন তার ঠাকুমা সন্ধ্যা মন্ডল। আসন্ন দুর্গাপূজায় অনীকের তৈরী প্রতিমা ঠাঁই পাবে পাড়ার পুজোমন্ডপে। রায়গঞ্জের কৈলাশ চন্দ্র বিদ্যাপীঠের ষষ্ঠ শ্রেণির ছাত্র অনীক। পড়াশোনার পাশাপাশি মাটির প্রতিমা তৈরী করাটা নেশা ছোটবেলা থেকেই। 

Anik Mandal, a resident of Kasba in Raiganj, made a clay Durga idol bpsb

কয়েক বছর আগে বাবার সাথে পাড়ার পুজোমন্ডপে ঘুরতে গিয়ে প্রতিমা তৈরী করতে দেখেছিল মৃৎশিল্পীদের। অবাক বিষ্ময়ে অনীক দেখেছিল কীভাবে মৃন্ময়ী থেকে চিন্ময়ী হয়ে উঠছেন দেবী। সেই থেকেই মূর্তি তৈরীর নেশা পেয়ে বসে তাকে। এই কাজে তাকে সাহা্য্য করছেন ঠাকুমা সন্ধ্যা মন্ডল। অনিক বর্তমানে দেবী দশভূজার মূর্তি তৈরী করতে বেজায় ব্যস্ত। কী ভাবে ধাপে ধাপে ক্ষুদে শিল্পীর হাতে তৈরী হচ্ছে দেবী প্রতিমা। 

Anik Mandal, a resident of Kasba in Raiganj, made a clay Durga idol bpsb

অনীকের ঠাকুমা কানে খুব ভালো শুনতে পান না। কিন্তু নাতির ইশারা বুঝে ফেলেন চট জলদি। মূর্তি তৈরীর সরঞ্জাম কিনে দেওয়া থেকে শুরু করে সমস্ত কাজে নাতিকে সহযোগিতা করেন ঠাকুমা সন্ধ্যা মন্ডল। সবমিলিয়ে ক্ষুদে শিল্পীর হাতের নিপুনতায় ধীরে ধীরে রূপ পাচ্ছে দেবী প্রতিমা।

Follow Us:
Download App:
  • android
  • ios